লন্ডনের আদলে স্টেশন, ভিক্টোরিয়ার নীচ দিয়ে কবে ছুটবে মেট্রো? এল বড়সড় আপডেট

Published on:

victoria memorial kolkata metro

কলকাতাঃ যত সময় এগোচ্ছে ভারতীয় রেলের পাশাপাশি কলকাতা মেট্রো একের পর এক উচ্চতার শিখরে উঠছে। বর্তমানে মেট্রোয় যাত্রা করা এখন আরও সহজে এবং মাখনের মতো মসৃণ হয়ে গিয়েছে। প্রতিদিন নিজেদের গন্তব্যে যাওয়ার ক্ষেত্রে লক্ষ লক্ষ মানুষ এই মেট্রো পরিষেবার ওপরেই চোখ বন্ধ করে ভরসা করছেন। তবে এবার এই কলকাতা মেট্রোর মুকুটেই নয়া পালক জুড়তে চলেছে। আপনিও যদি মেট্রো যাত্রী হয়ে থাকেন তাহলে আপনার জন্য রইল সুখবর।

গঙ্গার নিচে দিয়ে ছুটছে মেট্রো

গোটা দেশের মধ্যে এখন নজির গড়েছে কলকাতা মেট্রো। একদম বিদেশের মতো এখন কলকাতা ও হাওড়াবাসী গঙ্গার নিচে দিয়ে ছুটে চলা মেট্রোতে উঠতে পারছেন। তবে এটাও এখন অতীত হতে চলেছে। এবার কিনা ভিক্টোরিয়া মেমোরিয়ালের নিচে দিয়ে ছুটবে মেট্রো! কী শুনে চমকে গেলেন তো? কিন্তু এমনই কানাঘুষো শোনা যাচ্ছে।

ভিক্টোরিয়া মেমোরিয়ালের নিচে দিয়ে ছুটবে মেট্রো!

ভিক্টোরিয়া মেমোরিয়াল ও ফোর্ট উইলিয়ামের মাটির নিচে নির্মাণ করা হচ্ছে মেট্রো স্টেশনে। আসলে হাওড়ার পর মাটির নিচে তৈরি হচ্ছে ভিক্টোরিয়া মেট্রো স্টেশন। তবে, প্রকল্পটি বেশ কয়েকটি বাধার সম্মুখীন হচ্ছে। রেলওয়ে ভিক্টোরিয়া মেমোরিয়াল এবং ফোর্ট উইলিয়াম, যা ইস্টার্ন কমান্ডের অফিস, সেজন্য এর নিরাপত্তা নিয়ে যথেষ্ট চিন্তিত রেল। এই দুই অফিসের নিরাপত্তার ক্ষেত্রে কোনো কম্প্রমাইজ না হয় তা নজর রাখছে রেল। বর্তমানে দেশের অনেক জায়গায় মাটির ওপরে মেট্রো নির্মাণ করা হয়েছে। যার মধ্যে খরচ কম এবং নিরাপত্তা বেশি। কিন্তু তা করলে ঐতিহ্যের ক্ষতি হতে পারে। তাই আইআইটির ইঞ্জিনিয়ারদের সঙ্গে আলোচনা করেই মাটির নিচে নির্মাণের কাজ শুরু করে মেট্রো।

মাঝেরহাট স্টেশন ছাড়িয়ে পার্পল লাইন নির্মাণের কাজ সাম্প্রতিক সময়ে বেশ গতি পেয়েছে। কলকাতা মেট্রোর পার্পল লাইন জোকা থেকে এসপ্ল্যানেড পর্যন্ত বিস্তৃত, যা এখন আপাতত জোকা থেকে মাঝেরহাট পর্যন্ত চালু রয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী দিনে এর সম্প্রসারণ ঘটানো হবে।

WhatsApp Community Join Now

মাটি থেকে ৩২৫ মিটার উঁচুতে থাকবে মেট্রো

জানা যাচ্ছে, ভিক্টোরিয়া স্টেশনে মাটির নিচে ২৪.৭ মিটার প্ল্যাটফর্ম থাকবে। এর ফলে মেট্রো ধরতে যাত্রীদের ৩২৫ মিটার নিচে নামতে হবে। সম্প্রতি আরভিএনএল ১৭০ মিটার ডি প্রাচীর তৈরি করেছে। একই সঙ্গে গত ৪ মাসে ৫৩৯ মিটার ডি ওয়াল নির্মাণ করা হবে। একই সঙ্গে টানেল নির্মাণের আগে চলছে লঞ্চিং শ্যাফট নির্মাণের প্রস্তুতি। অনেকেই হয়তো জানেন না, চুপিসাড়ে খিদিরপুরের সেন্ট থমাস স্কুল প্রাঙ্গণে গত ২৭ জুন লঞ্চিং শ্যাফটের ডি-ওয়াল নির্মাণের কাজ শুরু হয়। এই ডি-ওয়ালের দৈর্ঘ্য হবে ৬৫ মিটার এবং দুই মাসের মধ্যে নির্মাণ কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

আন্ডারগ্রাউন্ড মেট্রো স্টেশন

মোমিনপুর থেকে এসপ্ল্যানেড পর্যন্ত এই করিডর নির্মাণের কাজ চলছে। এই বিভাগটি নির্মাণের জন্য ইতিমধ্যে মেসার্স কে ওয়ার্ক অর্ডার জারি করা হয়েছে। মোমিনপুরের পর খিদিরপুর, ভিক্টোরিয়া, পার্ক স্ট্রিট ও এসপ্ল্যানেডের ভূগর্ভস্থ স্টেশন থাকবে এই বিভাগে। এই স্টেশনগুলিতে সমস্ত যাত্রী সুবিধা থাকবে। সেইসঙ্গে থাকবে ঝাঁ চকচকে মেট্রো স্টেশন।

জার্মানি থেকে আনা হবে টানেল

জানলে চমকে উঠবেন, মেট্রো স্টেশনগুলির জন্য জার্মানি থেকে টানেল আনাচ্ছে কলকাতা মেট্রো। টানেল খননের জন্য জার্মানি থেকে দুটি টানেল বোরিং মেশিন (টিবিএম) আনছে। এই টিবিএমগুলি ২০২৫ সালের জানুয়ারিতে কলকাতায় পৌঁছবে বলে আশা করা হচ্ছে এবং এর পরে ২০২৫ সালের মার্চ থেকে টানেল নির্মাণের কাজ শুরু হবে। এ ছাড়া সরকারপুল, মহেশতল্লার কাস্টিং ইয়ার্ডেও টানেল সেকশনের কাস্টিংয়ের কাজ শুরু হয়েছে। টানেলে ব্যবহৃত প্রতিটি অংশের প্রস্থ ১.৪০ মিটার। টানেল নির্মাণের কাজ শুরু হওয়ার আগে এই সমস্ত প্রি-কাস্ট বিভাগগুলি সাইটে আনা হবে।

সঙ্গে থাকুন ➥
X