বর্ষায় এই প্রথম এত্ত ইলিশ! টন টন মাছ ঢুকল নামখানায়, বড় পতন দেখা যেতে পারে দামে

Published on:

ilish

নামখানাঃ ঘোর বর্ষার মাঝেই ইলিশ মাছ নিয়ে অবশেষে মিলল সুখবর। আপনিও কি ইলিশ মাছ খেতে পছন্দ করেন তাহলে আজকের এই খবরটি পড়লে আপনিও খুশিতে লাফাতে শুরু করবেন। রীতিমতো এবার ইলিশের খরা কাটতে চলেছে বলে ইঙ্গিত দিলেন। কারণ এবার সকলে জালে উঠলো টন টন ইলিশ, হ্যাঁ ঠিকই শুনেছেন। আশা করা হচ্ছে, সবকিছু ঠিকঠাক থাকলে খুব শীঘ্রই কলকাতা শহরসহ বাংলার অন্যান্য জেলাগুলির বাজারে ছেয়ে যাবে এই রুপোলী শস্যে। বিপুল পরিমাণের ইলিশ মাছ উঠেছে মৎস্যজীবীদের জালে। ৫০০, ৬০০ গ্রাম থেকে শুরু করে পেল্লাই সাইজের ইলিশ ঢুকল বাংলায়। ফলে বেজায় খুশি থেকে শুরু করে মৎস্যজীবীরা।

বিপুল পরিমাণে ইলিশ নামখানায়

জানা যাচ্ছে নামখানায় প্রায় ১০ টন মতো ইলিশ মাছ ঢুকেছে। ফলে এটা বলেই চলে এবার বাজারে ইলিশ মাছের ঘাটতি পূরণ হতে চলেছে। মরসুমের এই প্রথম এত পরিমাণে ইলিশ মাছ জালে উঠল মৎস্যজীবীদের। রীতিমতো ১০ টন ইলিশ নিয়ে মৎস্য বন্দরে একের পর এক মৎস্যজীবীদের ট্রলার ফিরেছে বলে খবর। জানা গিয়েছে, গত বুধ ও বৃহস্পতিবার নামখানা, ফ্রেজারগঞ্জ, পাথরপ্রতিমা, কাকদ্বীপ মৎস্যবন্দরে ট্রলার নিয়ে ফিরে এসেছেন মৎস্যজীবীরা। তবে মৎস্যজীবীরা কিন্তু খালি হাতে ফেরেননি। সকলেই টন টন ইলিশ মাছ নিয়ে ফিরেছেন পারে।

ট্রলারে রয়েছে ৫০০-৬০০ গ্রামের ইলিশ

বিপুল পরিমাণে জালে মাছ ওঠায় বেজায় খুশি মৎস্যজীবী থেকে শুরু করে মাছ ব্যবসায়ীরা। এই প্রসঙ্গে বড় তথ্য দিয়েছেন ওয়েস্টবেঙ্গল ইউনাইটেড ফিশারমেন অ্যাসোসিয়েশনের সহকারী সম্পাদক বিজন মাইতি। তিনি জানান, এই মরশুমে প্রথম এত পরিমাণ ইলিশ নিয়ে গভীর সমুদ্র থেকে ফিরলেন মৎস্যজীবীরা। সবচেয়ে বেশি ইলিশ ভর্তি ট্রলার ফিরেছে নামখানা বন্দরে। গত দু’দিনে শতাধিক ট্রলার ঘাটে ঘাটে ভিড়েছে প্রায় ৫০ থেকে ৫৫ টন ইলিশ নিয়ে। তবে ইলিশের ওজন খুব বেশি নয়। ট্রলারগুলিতে ৪০০ থেকে ৬০০ গ্রামের ইলিশ রয়েছে অনেক বেশি পরিমাণে। ফলে এবার বাঙালির পাত ইলিশ মাছের ভরে উঠবে। এখানে কিন্তু শেষ নয়, গভীর সমুদ্রে এখনো অনেক ট্রলার রয়েছে ফলে আগামী দিনে আরো কয়েক টন মাছ নামখানা বা অন্যান্য জায়গায় ফিরতে পারে বলে জানাচ্ছেন মৎস্যজীবীরা।

সঙ্গে থাকুন ➥
X