4G অতীত, এবার Jio, Airtel এর ব্যান্ড বাজাতে 5G তে হাত দিল BSNL

Published on:

bsnl (7)

কলকাতাঃ নতুন করে আবারও Jio, Airtel, ভোডাফোন-আইডিয়ার চাপ বাড়াতে চলেছে সরকারি টেলিকম সংস্থা। কেউ হয়তো ভাবতেও পারেনি BSNL এবার এমন এক পরিকল্পনাও করতে পারে। এমনিতে জুলাই মাস থেকে Reliance Jio, Airtel, Vi-র মতো দেশের প্রথম সারির টেলিকম সংস্থাগুলি নিজেদের ট্যারিফ প্ল্যান এক ধাক্কায় ২৫ শতাংশ অবধি বাড়িয়ে দিয়েছে। এদিকে এই কোম্পানিগুলির এহেন সিদ্ধান্তে কপাল পুড়েছে কোটি কোটি ফোন ব্যবহারকারীদের। কিন্তু সেখানে BSNL-র মতন সংস্থা নিজেদের প্ল্যানকে সস্তাই রাখার সিদ্ধান্ত নিয়েছে। বিগত কিছু সময় অনেক গ্রাহক কেমন রয়েছেন যারা অন্যান্য নেটওয়ার্ক ছেড়ে বিএসএনএল এবং এমটিএনএলের মতো সংস্থার সঙ্গে নিজেদেরকে জুড়ছেন, অর্থাৎ এই দুই কোম্পানি সিম নিতে হুড়মুড়িয়ে এগিয়ে গিয়েছেন।

তবে এসবের মাঝেই এবার BSNL এর 4G এবং 5G প্ল্যান নিয়ে বিশাল বড় আপডেট প্রকাশ্যে এলো যা Vi, Airtel এবং Jio-র মত বড় কোম্পানির চাপ বাড়াবে বলে মনে করা হচ্ছে।

Jio, Airtel-কে টেক্কা দিতে BSNL র মাস্টারস্ট্রোক

Jio, Airtel-কে টেক্কা দিতে BSNL এবার মাস্টারস্ট্রোক দিতে চলেছে বলে মনে হচ্ছে। জানা যাচ্ছে, সরকারি টেলিকম সংস্থা BSNL সমগ্র দেশ জুড়ে প্রায় ১২,০০০ মতো টাওয়ার বসিয়েছে। কোম্পানির লক্ষ্য হলো যত দ্রুত সম্ভব দেশ জুড়ে 4G পরিষেবা শুরু করে দেওয়া যায়। আর বিএসএনএল-এর এহেন পদক্ষেপই যথারীতি বড় বড় সংস্থাগুলির রাতের ঘুম উড়িয়ে দিয়েছে।

২০২৫-এর মধ্যে 5G আনবে BSNL?

কোম্পানি সূত্রে খবর ২০২৪ সালের শেষের দিকে গোটা দেশ জুড়ে 4G পরিষেবা শুরু করে দিতে চাইছে বিএসএনএল। এখানেই কিন্তু শেষ না, সবকিছু ঠিকঠাক থাকলে পরের বছর অর্থাৎ ২০২৫ সালের মধ্যে 5G পরিষেবা শুরু করারও পরিকল্পনা করছে এই কোম্পানি। বছরের প্রথম দিকেই এই কাজ করতে চাইছে কোম্পানি। ইতিমধ্যে সেই নিয়েও কাজ শুরু করে দেওয়া হয়েছে। কোম্পানির এক আধিকারিক জানিয়েছেন, ইতিমধ্যে কলকাতা, দিল্লি, মুম্বাই, চেন্নাইয়ের মতো শহরগুলিতে 4G পরিষেবা শুরু করে দেওয়া হয়েছে। অন্যদিকে আহমেদাবাদ, জয়পুর, লখনৌতে 4G সাইট চালু করার ভাবনাচিন্তা চলছে।

WhatsApp Community Join Now

পাহাড়ি রাজ্যগুলিকে নিয়েও বড় প্ল্যান BSNL-এর

বড় বড় শহরের পাশে পাহাড়ি রাজ্যগুলিকে নিয়েও বড় প্ল্যান করছে BSNL বলে খবর। উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, সিকিমের মতো রাজ্যগুলিতে যত দ্রুত সম্ভব নিজেদের 4G পরিষেবা চালু করতে চাইছে বিএসএনএল বলে খবর। আগামী সেপ্টেম্বরের মধ্যে এই কাজ করতে চাইছে কোম্পানি। 4G-র পাশাপাশি 5G পরিষেবাও চালু করতেও রীতিমতো ময়দানে ঝাঁপিয়ে পড়েছে কোম্পানি। C-Dot থেকে 5G-র জিনিসপত্র মেলার পর টেস্টিং শুরু করেছে বিএসএনএল।

এমনও শোনা যাচ্ছে যে, বিভিন্ন স্টার্টআপ কোম্পানি 5G-র লাইভ ট্রায়ালের জন্য বিএসএনএলের সঙ্গে কথা বার্তা বলছে। আগামী ১ থেকে ৩ মাসের মধ্যে এই ট্রায়াল শুরু হতে পারে বলে খবর। নন পাবলিক নেটওয়ার্ক-এর ওপর বেশি ফোকাস করা হবে। ৭০০ মেগাহার্টজ ব্যান্ডে বিএসএনএলের হোল্ডিং-এর কাজ হবে।

কোথায় কোথায় 5G ট্রায়াল করবে BSNL?

এখন প্রশ্ন উঠছে, কোথায় কোথায় 5G ট্রায়াল করবে BSNL? জানা যাচ্ছে, দিল্লির কোনউট প্লেস, সঞ্চার ভাবনা, জেএনইউ ক্যাম্পাস, আইআইটি ক্যাম্পাস, ইন্ডিয়া হ্যাবিটেন্ড সদন ও গুরুগ্রামের কিছু এলাকায় ট্রাই শুরু করতে পারে কোম্পানি। এছাড়া বেঙ্গালুরুর কিছু সরকারি জায়গায়, আইআইটি হায়দ্রাবাদে এই কাজ করতে ইচ্ছুক কোম্পানি। ইতিমধ্যে দেশজুড়ে ডেটা সেন্টার তৈরি করার জন্য টিসিএস এবং বিএসএনএল এর মধ্যে ১৫ হাজার কোটি টাকার একটি চুক্তি হয়েছে। অর্থাৎ সি ডটের সঙ্গে মিলিত হয়ে টাটার টিসিএস কোম্পানি বিএসএনএলকে আবারো একবার মাথা তুলে দাঁড়াতে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥
X