গভীর নিম্নচাপের দাপটে ভাসবে দক্ষিণবঙ্গের ৮ জেলা, বন্যার সতর্কতা কোথায় কোথায়?

Published on:

south bengal weather rain

কলকাতাঃ একের পর এক ঘূর্ণাবর্ত ও নিম্নচাপের জেরে ভাসছে সমগ্র বাংলা। বঙ্গোপসাগরে তো রয়েইছে, এর পাশাপাশি দক্ষিণ-পশ্চিম বিহার ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম ঝাড়খণ্ডেও একটি গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। এক টানা বৃষ্টিতে রীতিমতো বানভাসি হয়ে গেছে কলকাতা শহর সহ দক্ষিণবঙ্গ থেকে শুরু করে উত্তরবঙ্গের জেলাগুলি। জলমগ্ন হয়ে পড়েছে শহর থেকে শুরু করে জেলার একের পর এক এলাকা। এদিকে পাঞ্চেত ও মাইথন ড্যাম থেকে জল ছাড়ার পরিমাণ বেশ খানিকটা বাড়িয়ে দিয়েছে দামোদর ভ্যালি কর্পোরেশন বা ডিভিসি। যার ফলে একাধিক জেলায় বন্যার সর্তকতা জারি করা হয়েছে। এহেন অবস্থায় আজ রবিবার ৪ আগস্ট সমগ্র বাংলার আবহাওয়া কেমন থাকবে সে বিষয়ে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির উপর।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দক্ষিণবঙ্গের ৮ জেলায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলি হল কলকাতা, নদীয়া পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের কিছু অংশ, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা। উল্লেখিত এই জেলাগুলিতে হল সতর্কতা জারি করা হয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

ঘূর্ণাবর্ত ও নিম্নচাপের দাপটে উত্তরবঙ্গের অবস্থাও আরো খারাপ হবে বলে ইঙ্গিত দিল আলিপুর হাওয়া অফিস। রবিবার উত্তরবঙ্গের মূলত চার জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলি হল দার্জিলিং কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলা। এছাড়া বিক্ষিপ্ত বৃষ্টি হবে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়। এই তিন জেলায় বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সবথেকে বেশি বৃষ্টিপাতের জন্য কমলা সর্তকতা জারি করা হয়েছে পাহাড়ি জেলা কালিম্পং এর উদ্দেশ্যে।

কলকাতার আবহাওয়া

গত দুদিন ধরেই কলকাতার শহরের আকাশ যেন ভেঙে পড়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির জেরে ভাসছে শহরের একাংশ। আজ রবিবার ছুটির দিনেও ভারী বৃষ্টি হাত থেকে কিন্তু রেহাই পাবে না তিলোত্তমা। সেইসঙ্গে বৃষ্টির জেরে তাপমাত্রা বেশ নিম্নমুখীই থাকবে। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X