বন্যা আতঙ্কের মধ্যে রেড অ্যালার্ট! ধেয়ে আসছে বিধ্বংসী ঘূর্ণিঝড় ডেবি, কবে-কোথায় ল্যান্ডফল?

Published on:

cyclone debbie

ইন্ডিয়া হুড ডেস্কঃ বিধ্বংসী ঝড় ও বৃষ্টিতে নাজেহাল অবস্থা হয়ে যাচ্ছে দেশবাসীর। বাড়ি থেকে বেরনো একপ্রকার বন্ধ। সেইসঙ্গে প্রশাসনের তরফেও চরম নির্দেশিকা জারি করা হয়েছে। ফলে সব মিলিয়ে খুবই খারাপ পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে দেশ। সর্বোপরি বিধ্বংসী ঝড় ও বৃষ্টিতেই সীমাবদ্ধ নেই, এবার ঘূর্ণিঝড় ধেয়ে আসছে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। আবার কপাল যদি খুব খারাপ থাকে তাহলে এই ঘূর্ণিঝড়টি হ্যারিকেনের রূপও নিতে পারে।

হ্যারিকেনের আশঙ্কায় কাঁপছে দেশ

দীর্ঘ বেশ কিছুদিন ধরে টানা বৃষ্টিপাত হচ্ছে আমেরিকার বেশ কিছু কিছু জায়গা। পূর্বাভাসে বলা হয়েছে, রাতারাতি কিউবার পাশ দিয়ে উত্তর দিকে অগ্রসর হওয়া একটি নিম্নচাপটি শনিবার গ্রীষ্মমন্ডলীয় ঝড় ডেবিতে পরিণত হয়েছে। শুক্রবার থেকে, এটি একটি সম্ভাব্য ক্রান্তীয় ঘূর্ণিঝড় থেকে একটি ক্রান্তীয় নিম্নচাপে পরিণত হয়েছে এবং এটি উষ্ণ, গ্রীষ্মমন্ডলীয় জল থেকে শক্তি অর্জন করছে। গ্রীষ্মমন্ডলীয় ঝড়টি ডেবি ঘণ্টায় ১৪ মাইল বেগে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে থাকবে এবং ফ্লোরিডার পশ্চিম উপকূলে আছড়ে পড়বে বলে মনে হচ্ছে।

ন্যাশনাল হ্যারিকেন সেন্টার শনিবার এক আপডেটে বলেছে, “ডেবির চোখ রবিবার মেক্সিকো উপসাগরের দক্ষিণ-পূর্ব এবং পূর্ব দিকে অগ্রসর হবে এবং রবিবার গভীর রাতে বা সোমবার ফ্লোরিডা উপসাগরীয় উপকূলে পৌঁছাবে।” যদিও ভয়ের ব্যাপার একটাই, মেক্সিকো উপসাগরের মধ্য দিয়ে অগ্রসর হওয়ার পথে এটি হারিকেনে রূপ নিতে পারে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

বড় পূর্বাভাস হাওয়া অফিসের

আবহাওয়া বিজ্ঞানীরা জানাচ্ছেন, ফ্লোরিডা থেকে প্রায় ১৬০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে ডেবি অবস্থান করছে। এটি ২২ কিলোমিটার বেগে উত্তর-পশ্চিমে অগ্রসর হচ্ছে। এরই মধ্যে দক্ষিণ ফ্লোরিডা, কি ওয়েস্ট এবং বাহামাসহ বিভিন্ন জায়গায় তীব্র হাওয়া বইছে। আর এইই হাওয়ার গতিবেগ ৬৫ কিলোমিটার থেকে ৭০ কিলোমিটার প্রতি ঘণ্টা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X