স্বাধীনতা দিবসের দিনই DA বাড়াবেন মুখ্যমন্ত্রী, কেন্দ্রের সাথে কতটা হবে ফারাক? জানুন হিসেব

Published on:

government employee da

ইন্ডিয়া হুড ডেস্কঃ আর মাত্র কয়েকটা দিন, ব্যস তারপরেই সমগ্র ভারত স্বাধীনতা দিবসের আনন্দে মেতে উঠবে। এই নিয়ে সব জায়গায় প্রস্তুতিও তুঙ্গে রয়েছে। তবে এই স্বাধীনতা দিবস অর্থাৎ ১৫ আগস্ট কপাল খুলে যেতে চলেছে লক্ষ লক্ষ সরকারি কর্মীর। হ্যাঁ ঠিকই শুনেছেন। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী কয়েকদিনের মধ্যেই DA নিয়ে বড় ঘোষণা করতে চলেছেন মুখ্যমন্ত্রী। আর মুখ্যমন্ত্রী কি ঘোষণা করেন সেদিকে তাকিয়ে রয়েছেন সকলে।

বাড়বে DA?

সবকিছু ঠিকঠাল থাকলে চলতি মাসেই রাজ্যের সাত লক্ষেরও বেশি আধিকারিক-কর্মচারীর মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়াতে পারে রাজ্য সরকার। লোকসভা নির্বাচনের আগে তা ৪২ থেকে বাড়িয়ে ৪৬ শতাংশ করা হয়েছিল। একই সঙ্গে চলতি বছরের জানুয়ারি মাস থেকে ৫০ শতাংশ হারে মহার্ঘ ভাতা ও ত্রাণ দিচ্ছে কেন্দ্রীয় সরকার। আসলে আজ কথা হচ্ছে বিজেপি শাসিত রাজ্য মধ্যপ্রদেশ নিয়ে।

উপকৃত হবেন লক্ষ লক্ষ সরকারি কর্মী

বর্তমানে রাজ্য সরকারি কর্মীরা ৪৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পেয়ে থাকেন সেই সঙ্গে আরো নানারকম সুবিধা তোমার রয়েছেই। তবে আগামী ১৫ আগস্ট-এর পর থেকে এই মাত্রা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। সরকারি এক রিপোর্ট অনুযায়ী, রাজ্যের কর্মচারীরা বর্তমানে ৪৬ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছেন এবং পেনশনভোগীরা সমপরিমাণ মহার্ঘ ভাতা পাচ্ছেন। যদিও দীর্ঘদিন ধরে সরকারি কর্মীরা কেন্দ্রীয় হারে ডিএ বৃদ্ধির দাবি জানিয়ে আসছে ।

২০২৩-২৪ সালে ৪৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়ার জন্য বিভাগগুলিকে বাজেট দেওয়া হয়েছিল, যেখানে লোকসভা নির্বাচন ঘোষণার একদিন আগে ২০২৪ সালের ১৫ মার্চ অল ইন্ডিয়া সার্ভিস অফিসারদের মহার্ঘ ভাতা ৪৬ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়েছিল। এবার ছিল দ্বিতীয়বার। এর আগে রাজ্য কর্মচারী এবং অল ইন্ডিয়া সার্ভিসের আধিকারিকদের মহার্ঘ ভাতা একযোগে বাড়ানো হয়েছিল।

WhatsApp Community Join Now

দু’বার ডিএ বাড়াল কেন্দ্র

অর্থ দফতরের আধিকারিকরা বলছেন, কেন্দ্রীয় সরকার বছরে দু’বার মহার্ঘ ভাতা ও ত্রাণ বাড়ায়। একটি বৃদ্ধি করা হয়েছে এবং দ্বিতীয়টি জুলাই মাসে প্রস্তাব করা হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী সেপ্টেম্বরের মধ্যে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়বে।

সঙ্গে থাকুন ➥
X