তিনিই এখন সর্বেসর্বা! বাংলাদেশের সেনা প্রধান ওয়াকার-উজ-জামানের ইতিহাস জানেন?

Published on:

bangladesh army chief Waker uz Zaman

ইন্ডিয়া হুড ডেস্কঃ কোটা আন্দোলন থেকে শুরু বিক্ষোভ হাসিনার পদত্যাগের দাবি পর্যন্ত জল গড়ায়। শুধু দাবি নয়, গোটা ঢাকা জুড়ে চলে বিশাল তাণ্ডব। এমনকি প্রধানমন্ত্রীর বাসভবনেও ঢুকে পড়ে বিক্ষোভকারীরা। ভেঙে ফেলা হয় বঙ্গবন্ধু মুজিবর রহমানের মূর্তিও। বেগতিক দেখে ইস্তফা দিয়ে দেশ ছাড়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে দেশ ছাড়ার আগে জাতির উদ্দেশ্যে ভাষণ রেকর্ড করতে চেয়েছিলেন তিনি। সেনা তার অনুমতি দেয়নি। সেনার হেলিকপ্টার করেই আগরতলা, সেখান থেকে দিল্লির উদ্দেশ্যে বোনকে রওনা দিয়েছেন শেখ হাসিনা।

শেখ হাসিনার দেশত্যাগের পর বাংলাদেশে অন্তর্বর্তী সরকার গঠনের ঘোষণা করেন সে দেশের সেনা প্রধান ওয়াকার-উজ-জামান। এমনকি তিনি সব দল নিয়ে একই বৈঠকও করেছেন বলে দাবি করেন। জাতির উদ্দেশ্যে ভাষণে ওয়াকার-উজ-জামান বলেন, বাংলাদেশে এবার মানুষের সরকার চলবে। প্রতিটা মানুষের থেকে মত নেওয়া হবে। পাশাপাশি তিনি দেশের মানুষকে হিংসা, তাণ্ডব, হামলা খুনোখুনি থেকে বিরত থাকার আবেদন জানান। ওয়াকার-উজ-জামান বলেন, দেশে প্রতিটি হত্যা ও অন্যায়ের বিচার হবে। বর্তমানে এই ওয়াকার-উজ-জামানই এখন বাংলাদেশের প্রধান। কিন্তু জানেন কী কে এই ওয়াকার-উজ-জামান?

কে এই ওয়াকার-উজ-জামান?

৪০ বছর বাংলাদেশে সেনার হয়ে কাজ করেছেন ওয়াকার-উজ-জামান। এছাড়াও দুই বছর রাষ্ট্রসঙ্ঘের শান্তিরক্ষাবাহিনীতেও ছিলেন তিনি। বাংলাদেশে গণ আন্দোলনের দুই মাস আগেই তিনি সে দেশের সেনা প্রধানের দায়িত্ব পান। মূলত পদাতিক বাহিনীরই সদস্য ছিলেন ওয়াকার-উজ-জামান। স্কুল অব ইনফ্যান্ট্রি ট্যাকটিক্স ও সেনা হেডকোয়ার্টারেও দায়িত্বরত ছিলেন তিনি। এছাড়াও ইনফ্যান্ট্রি ব্যাটেলিয়ন, ইনডিপেন্ডেন্ট ইনফ্যান্ট্রি ব্রিগেড, ইনফ্যান্ট্রি ডিভিশনের সদস্য থেকেছেন ওয়াকার-উজ-জামান।

ওয়াকার-উজ-জামানের ইতিহাস

বাংলাদেশের মিলিট্যারি অ্যাকাডেমি থেকে শিক্ষাগ্রহণ করা ওয়াকার-উজ-জামান মিরপুর ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ ও গ্রেট ব্রিটেনে জয়েন্ট সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে পড়াশোনা করেছেন। এছাড়াও ওয়াকার-উজ-জামানের ঝুলিতে বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয় ও লন্ডন বিশ্ববিদ্যালয়ের কিংস কলেজ থেকে ডিফেন্স স্টাডিজে অ্যাডভান্স ডিগ্রি রয়েছে।

WhatsApp Community Join Now

নজর রাখছে ভারত

বর্তমানে শেখ হাসিনা দেশ ছাড়লেও অশান্ত বাংলাদেশ। সেখানকার মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এখনও একাধিক জায়গায় চলছে বিক্ষোভকারীদের তাণ্ডব। এমনকি সে দেশে সংখ্যালঘু হিন্দুদের উপরেও অয়াত্যাচারের কাহিনী উঠে আসছে। বিভিন্ন জায়গায় হিন্দু মন্দিরে হামলার খবর পাওয়া যাচ্ছে। ভারতের তরফে গোটা বিষয়ের উপর নজর রাখা হচ্ছে। পাশাপাশি সীমান্তবর্তী এলাকায় অনুপ্রবেশের আশঙ্কায় নজরদারি বাড়ানো হয়েছে বলে খবর। ভারতের তরফে দেশের নাগরিকদের এই মুহূর্তে বাংলাদেশ ভ্রমণ না যাওয়ার পরামর্শ জারি হয়েছে।

সঙ্গে থাকুন ➥
X