জুতো জানাবে কে কোথায় আছে, ভারতীয় সেনার জন্য বিশেষ ‘ইলেকট্রিক সু’ তৈরি করল IIT ইন্দোর

Published on:

indian army electric shoes iit indore

ইন্ডিয়া হুড ডেস্ক: দেশমাতার নিরাপত্তায় প্রাণ সমর্পণ করতে কোনও দ্বিধাবোধ করে না আমদের ভারতীয় সেনা। বুক চিতিয়ে শত্রুর গুলি, বোমা নিমেষেই হজম করে নিতে পারেন তাঁরা। তাইতো কেন্দ্রীয় সরকার এই বীর যোদ্ধাদের জন্য একের পর এক নয়া উদ্যোগ নিয়েই চলেছে। আর এই নয়া উদ্যোগে এবার সেনাদের জন্য এক অভাবনীয় বস্তু আবিষ্কার করল আইআইটি ইন্দোর।

সেবার সুরক্ষায় এগিয়ে এল IIT ইন্দোর

সূত্রের খবর, ভারতীয় সেনাবাহিনীদের সুরক্ষার কথা বিবেচনা করে নয়া আবিষ্কার তুলে ধরল আইআইটি ইন্দোর। তাঁরা একপ্রকার জুতো তৈরি করেছে। কিন্তু এই জুতো যেই সেই জুতো নয়, এর মধ্যে এমন একটি ডিভাইস রয়েছে যা খুব সহজেই বিদ্যুৎ এর তরঙ্গ তৈরি করবে। যা এই তরঙ্গের সাহায্যে যেকোনও ব্যক্তির অবস্থান অতি সহজেই জানা যাবে।

প্রকাশ্যে এল আইআইটি ইন্দোরের নয়া আবিষ্কার

জানা গিয়েছে, ট্রায়াল দেওয়ার জন্য আইআইটি ইন্দোর প্রথম পর্যায়ে ১০ জোড়া জুতো তুলে দেবে ভারতীয় সেনাবাহিনীর হাতে। যদি সেই ট্রায়ালে সঠিকভাবে কার্যকরী হয় তবে এই জুতো সব সেনার পায়ে দেখা যাবে। এই প্রসঙ্গে ইন্দোর আইআইটি-র প্রফেসর সুহাষ যোশী বলেন, সেনাবাহিনীর দক্ষতাকে আরও বাড়িয়ে দেবে এই জুতো। প্রতিটি পদক্ষেপের সঙ্গেই এই জুতোয় নিজে থেকে বিদ্যুতের তরঙ্গ তৈরি করবে। আর সেই বিদ্যুতের তরঙ্গ জুতোর ভিতরেই থাকবে। সেক্ষেত্রে কোন সেনা কোথায় রয়েছে তা খুব সহজেই বলে দিতে পারবে এই জুতো।’

তবে শুধুমাত্র এই জুতো যে সেনাদের কাজেই ব্যবহৃত হবে, তা কিন্তু নয়। প্রবীণ নাগরিকরা কোথায় রয়েছে তা জানার ক্ষেত্রেও এই জুতো উল্লেখযোগ্য ভূমিকা গ্রহণ করবে। পাশাপাশি স্কুল পড়ুয়া, পর্বতারোহীদের ক্ষেত্রেও এই জুতো ব্যবহার করা যেতে পারে। জানা গিয়েছে ক্রীড়া জগতের সঙ্গে যারা যুক্ত রয়েছেন তাঁদের পারফরম্যান্সও বিচার করবে এই জুতো। GPS এর সাহায্যে সমস্ত আপডেট পাওয়া যাবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X