বাংলার সরকারি কর্মীদের জন্য নয়া নির্দেশনা, বড়সড় ঘোষণা করল রাজ্য

Published on:

provident fund government employee nabanna

ইন্ডিয়া হুড ডেস্ক: কম বেশি আমরা সকলেই জানি দেশের সকল সরকারি ও বেসরকারি ক্ষেত্রে কর্মচারীদের ক্ষেত্রে দুই ধরনের প্রভিডেন্ট ফান্ড থাকে। তবে সেটা দুই ক্ষেত্রে ভিন্ন হয়। সরকারি কর্মচারীদের ক্ষেত্রে এর নাম জেনারেল প্রভিডেন্ট ফান্ড বা GPF। অন্যদিকে বেসরকারি কর্মীদের জন্য রয়েছে ইমপ্লোয়িজ প্রভিডেন্ট ফান্ড বা EPF। প্রতি ত্রৈমাসিকে GPF-এ সুদের হার ঘোষণা করে কেন্দ্র। তাই এবারেও এই সকল ফান্ডের ওপর সুদের হার ঘোষণা করে কেন্দ্র। সম্প্রতি জুলাই থেকে সেপ্টেম্বর মাসের জন্য এই নয়া সুদের হার কার্যকর করা হয়েছিল।

গত ২ জুলাই, কেন্দ্রীয় সরকারের অর্থ মন্ত্রকের বাজেট ডিভিশন জেনারেল এক নয়া বিজ্ঞপ্তি জারি করেছিলেন। যেখানে জানানো হয়েছিল, সরকারি কর্মীদের গচ্ছিত অর্থের ওপর জুলাই, অগস্ট এবং সেপ্টেম্বর মাসের জন্য ৭.১ শতাংশ হারেই সুদ দেবে কেন্দ্রীয় সরকার। অর্থাৎ GPF-র সুদের ক্ষেত্রে কোনও নতুন পরিবর্তন করল না কেন্দ্র। এই আবহে ধারাবাহিকতা বজায় রেখে টানা ১৮তম ত্রৈমাসিকেও জেনারেল প্রভিডেন্ট ফান্ডে একই সুদের হার রাখা হল। যার দরুন সরকারি কর্মীদের বাড়তি কোনও লাভ হল না। কিন্তু এই আবহে এবার সরকারীদের GPF এর সুদের হার নিয়ে বড় আপডেট সামনে এল।

কতটা বাড়ল GPF সুদের হার?

সূত্রের খবর, গতকাল অর্থাৎ ৬ অগস্ট রাইটার্স বিল্ডিংয়ের অর্থ দফতরের অফিস থেকে জারি হওয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত ত্রৈমাসিকে ৭.১ শতাংশ হারে জেনারেল প্রভিডেন্ট ফান্ডের গচ্ছিত অর্থে সুদ পেতে চলেছেন সরকারি কর্মীরা। যদিও এর আগে এই বিষয়ে রাজ্যপালের স্বাক্ষর পাওয়া গিয়েছে। কিন্তু তখন রাজ্য সরকারের তরফ থেকে কোনো অফিসিয়াল নোটিশ পাঠানো হয়নি। তবে এই বিষয়ে এবার সরকারি কর্মীদের উদ্দেশে বিজ্ঞপ্তি জারি করা হল।

অনলাইনেই এই সুবিধা নিতে পারবেন কর্মীরা!

প্রতি বছরই আগস্ট মাসে জেনারেল প্রভিডেন্ট ফান্ডের বাৎসরিক রিপোর্ট পেতে যায় রাজ্যের সকল সরকারি কর্মীরা। সেই প্রিন্টেড স্টেটমেন্টে জিপিএফে কত টাকা ওই সময়ে জমা পড়ল বা তোলা হয়েছে, মোট কত টাকা তহবিলে আছে সবটাই বিস্তারিত ভাবে লেখা থাকত। তবে এবার থেকে সেই নিয়মে বড় পরিবর্তন করা হয়েছে। এখন থেকে আর সেই স্টেটমেন্ট ছাপা অবস্থায় হাতে পাবেন না সরকারি কর্মীরা। সরাসরি অনলাইনেই দেখে নিতে পারবেন তাঁরা। ইচ্ছা হলে ডাঊনলোড করেও নিতে পারবেন অর্থাৎ আর কোনও হার্ড কপি নয় এবার সফট কপির মাধ্যমে সবটাই জানা যাবে যখন খুশি, যেখানে খুশি।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X