রোজভ্যালির টাকা ফেরাবে ED, কীভাবে পাবেন? জানুন বিস্তারিত

Published on:

rose valley gautam kundu ed

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি বছর লোকসভা নির্বাচনের সময়ে বাংলায় একাধিকবার ভোট প্রচারে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেই সময় সভায় তিনি এ উল্লেখযোগ্য প্রতিশ্রুতি দিয়েছিলেন সাধারণ জনগণকে। তিনি বলেছিলেন, চিটফান্ড থেকে বাজেয়াপ্ত করা টাকা সাধারণের মধ্যে ভাগ করে দেওয়ার উদ্যোগ নেওয়া হবে। আর এবার সেই প্রতিশ্রুতি পূরণের পথে হাঁটল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

রোজভ্যালি চিটফান্ড কাণ্ড পশ্চিমবঙ্গে ঘটা দুর্নীতিগুলির মধ্যে ছিল অন্যতম। এই চিটফান্ডের উপরে বিশ্বাস রেখে নিজের কষ্টের জমানো টাকা রেখেছিলেন অনেক সাধারণ মানুষ। আজ সবটাই হারিয়েছেন অনেকেই। প্রায় লক্ষ লক্ষ টাকা জমা করা হয়েছিল এই সংস্থায়। কিন্তু রাতারাতি মাথায় হাত পড়ে যায় তাঁদের। চিটফান্ড ধরা পড়তেই তাই সেই জমানো টাকা ফেরত পাওয়ার আশা একেবারেই হারিয়ে ফেলেন অনেক গ্রাহক। তবে এবার সেই আশার আলো ফিরিয়ে দিল ED।

চিটফান্ডের টাকা ফেরত দিতে চলেছে ED!

সূত্রের খবর, গৌতম কুণ্ডুর গ্রেফতারির পর থেকেই রোজভ্যালি গোষ্ঠীর যত সম্পত্তি ছিল তার সমস্ত হিসাব নিকেশ শুরু করে ED। রোজভ্যালি কর্তার বাড়ি, অফিস, নগদ টাকা সহ কোনও কিছুই বাদ যায়নি । কিছুদিন আগে রোজভ্যালি গোষ্ঠীর বিপুল টাকার স্থাবর-অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ED। যার ফলে সব মিলিয়ে উদ্ধার হওয়া প্রায় ৮০০ কোটি টাকা নিজের কাছেই গচ্ছিত রেখেছিল ED। এবার গত ২৪ জুলাই পিএমএলএ আদালত ED- কে নির্দেশ দিয়েছিল রোজভ্যালির ১৪টি ফিক্সড ডিপোজিটের টাকা ২২ লক্ষ আমানতকারীদের কাছে হস্তান্তর করতে। জানা যায় এই ১৪টি ফিক্সড ডিপোজিটের মূল্য ১২ কোটি টাকা। খুশিতে ডগমগ আমানতকারীরা। জানা যাচ্ছে খুব শীঘ্রই ইডি এই নিয়ে অনলাইনে আবেদনপত্র জমা নিতে পারে। এছাড়াও অফলাইনেও টাকা ফেরানোর উদ্যোগ নেওয়া হবে। তবে ঠিক কীভাবে হবে সম্পূর্ণ প্রক্রিয়া, তা এখনই স্পষ্ট নয়।

দুটি মামলায় জামিন গৌতম কুণ্ডুর!

প্রসঙ্গত, ২০১৫ সালে ২৫ মার্চ গৌতম কুণ্ডুকে গ্রেফতার করা হয়েছিল। ওই বছরের ৩১ মার্চ পর্যন্ত ED র হেফাজতে থাকলেও তারপরে তাঁকে জেলবন্দি করা হয়। তারপর থেকে তিনি জেলে আছেন। এমনিতেও রোজভ্যালি কর্তা গৌতম কুণ্ডুর বিরুদ্ধে একাধিক মামলা রুজু হয়েছে। তবে তার মধ্যে দুটি মামলায় ইতিমধ্যেই জামিন পেয়েছেন তিনি। একটি মামলা ছিল ED-র পক্ষ থেকে, অপরটি ছিল CBI এর পক্ষ থেকে। কিন্তু দুটি মামলায় জামিন পেলেও এখনই জেল থেকে মুক্তি হচ্ছে না রোজভ্যালির কর্ণধারের।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X