বিরাটি টু বিমানবন্দর এবার মেট্রোতে, কবে শুরু হচ্ছে পরিষেবা? এল সুখবর

Published on:

kolkata metro yellow line

কলকাতাঃ কলকাতা মেট্রো যাত্রীদের জন্য রইল আরও বড় সুখবর। আপনিও যদি এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার ক্ষেত্রে মেট্রোকেই ভরসা করেন। তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল সুখবর। বর্তমানে যত সময় এগোচ্ছে ততই কলকাতা মেট্রো নিয়ে একের পর এক সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। লোকাল ট্রেন, এক্সপ্রেস ট্রেন চালানোর পাশাপাশি কলকাতা মেট্রোর মাধ্যমেও যাতে নিত্য যাত্রীদের সুবিধা দেওয়া যায় তার জন্য কাজ করা হচ্ছে। ফলে এবার ইয়েলো লাইন নিয়ে এল বড় সুখবর।

ইয়েলো লাইন নিয়ে বড় সিদ্ধান্ত

এবার কলকাতা মেট্রো কর্তৃপক্ষের তরফে দীর্ঘ প্রতীক্ষিত ইয়েলো লাইন নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে খবর। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন কী সিদ্ধান্ত নেওয়া হয়েছে? আর ইয়েলো লাইনটাই বা কোনটা সেটাও ভাবছেন নিশ্চয়ই? তাহলে জানিয়ে রাখি, এবার ইয়েলো লাইনের মধ্যে বিরাটি থেকে শুরু করে বিমানবন্দর নিয়ে মেট্রো পড়ছে। এবার এই লাইনেই খুব শীঘ্রই যাত্রী পরিষেবা শুরু হবে বলে খবর। কলকাতা মেট্রো হলুদ লাইন ভূগর্ভস্থ সম্প্রসারণের সিভিল নির্মাণের জন্য দরপত্র আহ্বান করেছে।

এই প্রস্তাবিত ৬.৮ কিলোমিটার প্রসারিত হবে কলকাতা বিমানবন্দর থেকে বিরাটি পর্যন্ত। এটি করতে খরচ হবে আনুমানিক ১ হাজার ৩৩০ কোটি টাকা মতো। এই চুক্তিটি কলকাতার উত্তর-পূর্ব শহরতলির বারাসত পর্যন্ত হলুদ লাইনের ১১.২ কিলোমিটার সম্প্রসারণের অংশ। এর মধ্যে রয়েছে ৩.৬ কিলোমিটার দীর্ঘ মেট্রো টানেল তৈরি, বিরাটিতে একটি ভূগর্ভস্থ স্টেশন ভবন এবং বিরাটি ও মাইকেল নগর স্টেশন উভয়ের জন্য পাতাল রেলের কাজ। বিমানবন্দর থেকে বিরাটি পর্যন্ত অংশের নির্মাণের জন্য ১৮ মিটার দৈর্ঘ্যের ক্রেন প্রয়োজন হয়। এই নিয়ে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার তরফে গ্রিন সিগন্যাল মিলছিল না। তবে এবার এই ছাড়পত্র মিলেছে।

কবে শুরু হচ্ছে নতুন লাইনে পরিষেবা?

প্রশ্ন উঠছে, কবে শুরু হচ্ছে নতুন লাইনে পরিষেবা? জানা গিয়েছে, বিমানবন্দর এলাকা অত্যন্ত স্পর্শকাতর। তাই ক্রেন থেকে শুরু করে টানেল বোরিং মেশিন ব্যবহার করা হবে না বলে জানানো হয়। এর পরিবর্তে পুশিং মেথডে সুড়ঙ্গ কাটার কাজ করা হবে। যাইহোক, এই ইয়েলো লাইনে পরিষেবা শুরু হলে সাধারণ মানুষের ব্যাপক সুবিধা হবে বলে খবর।

WhatsApp Community Join Now

অরেঞ্জ লাইন নিয়েও বড় সিদ্ধান্ত

ইতিমধ্যে অরেঞ্জ লাইন নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে কলকাতা মেট্রো। সবকিছু ঠিকঠাক থাকলে অরেঞ্জ লাইনে বড় চমক দিতে চলেছে কলকাতা মেট্রো। আর এই চমক হল এবার মেট্রো আসবে বেলেঘাটা মেট্রো স্টেশন অবধি। কমিশনার অফ রেলওয়ে সেফটির ইনসপেকশন হয়ে গিয়েছে। টেকনিক্যাল কিছু ইস্যু ছিল বলে খবর। তবে সেই ইস্যু মিটে গেলেই কলকাতাবাসীর একটা হিল্লে হয়ে যাবে সেটা বলাই বাহুল্য। পুজোর মধ্যে বেলেঘাটা অবধি মেট্রো পরিষেবা শুরু হতে পারে বলে খবর। কলকাতা মেট্রো রেলের সিপিআরও কৌশিক মিত্র জানিয়েছেন, খুব শীঘ্রই এই পরিষেবা শুরু হয়েছে যেতে পারে। রুবি অর্থাৎ হেমন্ত মুখোপাধ্যায় রেল স্টেশন থেকে বেলেঘাটা মেট্রো স্টেশন অবধি এখনো কিছু কাজ হওয়া বাকি রয়েছে। এদিকে যতটুকু কাজ বাকি আছে সেটা হয়েছে গেলেই আর কোনও সমস্যা থাকবে না বলে জানানো হয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ।

সঙ্গে থাকুন ➥
X