মাত্র ৮৭৩ টাকা EMI-তে ঘুরে আসুন কাশী, রাম মন্দির! দারুণ সুযোগ দিচ্ছে IRCTC

Published on:

IRCTC Train

কলকাতাঃ আগামী দিন কম খরচের মধ্যে কোথাও ঘুরতে যাওয়ার প্ল্যান করছেন? কিন্তু কোথায় যাবেন বুঝতে পারছেন না? তাহলে শুধুমাত্র আপনার জন্য রইল আজকের এই প্রতিবেদনটি। যারা ভ্রমণ করতে পছন্দ করেন তাঁদের জন্য বিশেষ করে একের পর এক ট্যুর প্যাকেজ নিয়ে আসে IRCTC। এদিকে আইআরসিটিসির বিভিন্ন প্যাকেজকে মানুষ খুব পছন্দও করেন বটে। এবারও তার ব্যতিক্রম ঘটল না। এবার ভ্রমণপ্রেমীদের জন্য কাশী বিশ্বনাথ, রাম মন্দিরের মতো পবিত্র জায়গায় অত্যন্ত কম খরচে ভ্রমণের সুযোগ দিচ্ছে আইআরসিটিসি।

বড় চমক দিল IRCTC

ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড এবার ‘কলকাতা-গঙ্গাসাগর যাত্রা’ নামে একটি ট্যুর প্যাকেজ শুরু করতে চলেছে। ভ্রমণপ্রেমীরা গৌরব যাত্রা স্পেশাল ট্রেনের মাধ্যমে ভ্রমণ করতে পারবেন। এই ট্যুর প্যাকেজে আগ্রা ক্যান্টনমেন্ট, গোয়ালিয়র, বীরাঙ্গনা লক্ষ্মীবাঈ, ওরাই, কানপুর, লখনউ, অযোধ্যা ক্যান্ট, কাশী এবং বেনারস স্টেশন থেকে বোর্ডিং এবং ডিবোর্ডিংয়ের সুবিধাও দেওয়া হয়েছে। এই প্যাকেজে পর্যটকদের ব্রেকফাস্ট, লাঞ্চ ও ডিনার তো দেওয়া হবেই।

ট্রেনে করে ঘোরানো হবে পর্যটকদের

ভারত গৌরব ট্রেনে করে পর্যটকদের ঘোরানো হবে। 2AC, 3AC ও স্লিপার ক্লাসে ভ্রমণের ব্যবস্থা থাকবে। এসি ও নন এসি বাসে করে স্থানীয় কিছু জায়গা ঘোরানো হবে। এই ট্রেনে মোট বার্থের সংখ্যা ৭৬৭টি। 2AC মোট আসন ৪৯টি এবং 3AC-তে মোট ৭০টি আসন থাকবে। এছাড়া স্লিপার শ্রেণিতে ৪৪৮টি আসন রয়েছে।

কবে থেকে শুরু হচ্ছে যাত্রা

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে কবে থেকে আইআরসিটিসি এই ভ্রমণ শুরু করবে? কতদিন ধরে এই ট্যুর চলবে? তাহলে জানিয়ে রাখি, ৯ রাত ১০ দিনের এই ট্যুর প্যাকেজটি চলবে ১৪ সেপ্টেম্বর ২০২৪ থেকে ২৩ সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত। সফরকালে পর্যটকরা জসিডিহের বৈদ্যনাথ মন্দির, গয়ার বিষ্ণুপদ মন্দির এবং গয়ার অন্যান্য মন্দির, জগন্নাথ মন্দির এবং কোণার্ক মন্দির সহ পুরী, গঙ্গাসাগর, কলকাতার কালীঘাট, কাশী বিশ্বনাথ মন্দিরের পাশাপাশি অযোধ্যার শ্রী রাম জন্মভূমি হনুমানগড়ি এবং অযোধ্যার বিভিন্ন মন্দির পরিদর্শন করতে পারবেন।

WhatsApp Community Join Now

ভ্রমণের খরচ কত

এবার আসা যাক ভ্রমণের খরচ সম্পর্কে । ইকোনমি ক্লাস স্লিপার ক্লাসে এক/দুই ও তিনজনের জন্য এই ভ্রমণের প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ১৮ হাজার টাকা। যেখানে প্রতিটি শিশুর (৫-১১ বছর) ভাড়া নির্ধারণ করা হয়েছে ১৬৮৫০/- টাকা। এই ভাড়ায় পর্যটকরা স্লিপার ক্লাসে ট্রেন ভ্রমণ, ডাবল ট্রিপল বেডেড নন এসি হোটেলে থাকার সুবিধা পাবেন। ট্রেনের 3AC স্ট্যান্ডার্ড ক্লাসের যাত্রীদের বুকিং দেওয়া হবে, যেখানে এক, দুই বা তিনজন একসঙ্গে থাকার জন্য প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ২৯৬৫০ টাকা। ৫ বছর থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ২৮৩৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এই প্যাকেজে পর্যটকরা ট্রেনের তৃতীয় এসি শ্রেণিতে টিকিট বুক করার পাশাপাশি এসি রুমে থাকার সুবিধাও পেয়ে যাবেন।

এরইসঙ্গে যাঁরা কমফোর্ট ক্লাসে বুকিং করবেন, তাঁদের জন্য ট্রেনে দ্বিতীয় এসি ক্লাসে টিকিট দেওয়া হবে। প্যাকেজ মূল্য নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ৩৮৮৫০ টাকা। যেখানে ৫ বছর থেকে ১১ বছর বয়সী শিশুর জন্য এই ভাড়া পড়বে ৩৭৩০০/- টাকা। যারা এই প্যাকেজ বুক করবেন তাদের 2AC ক্লাসে ভ্রমণ করতে হবে। এসি, নন এসি রুমে থাকার সুযোগ পাবেন।

EMI-তেও ঘুরে আসতে পারেন

জানলে অবাক হবেন, আপনার যদি ঘুরতে যাওয়ার বাজেট কমও হয় তাহলেও আপনি অনায়াসেই ঘুরে আসতে পারবেন। তাও কিনা ইএমআই-র মাধ্যমে। আইআরসিটিসি উত্তর অঞ্চল লখনউয়ের চিফ রিজিওনাল ম্যানেজার অজিত কুমার সিনহা জানিয়েছেন, এই ট্যুর প্যাকেজে এলটিসি এবং ইএমআই সুবিধাও দেওয়া হয়েছে। ইএমআই সুবিধা শুরু ৮৭৩ টাকা থেকে। তিনি জানান, আগে আসলে আগে পাবেন ভিত্তিতে এই প্যাকেজের বুকিং করা হবে। লখনউয়ের গোমতী নগরের আইআরসিটিসি অফিস এবং আইআরসিটিসির ওয়েবসাইট থেকেও এই ট্যুর প্যাকেজের বুকিং করা যাবে।

সঙ্গে থাকুন ➥
X