DA ছাড়াই মিলবে ২৫০০০, পুজোর আগেই লটারি সরকারি কর্মীদের জন্য! বিজ্ঞপ্তি রাজ্যের

Published on:

mamata government employee DA

কলকাতাঃ ফের একবার পোয়া বারো হল বাংলার সরকারি কর্মীদের। সামনেই রয়েছে স্বাধীনতা দিবস থেকে শুরু করে জন্মাষ্টমী। কিন্তু এসবের আগেই রীতিমতো কপাল খুলে গেল বাংলার লক্ষ লক্ষ সরকারি কর্মীর। সরকারি কর্মীদের সুবিধার্থে কেন্দ্রীয় সরকার হোক কিংবা রাজ্য সরকার বিভিন্ন রকমের সুবিধা প্রদান করে থাকে। লক্ষ লক্ষ সরকারি কর্মীদের বিভিন্ন রকমের ভাতা থেকে শুরু করে আরও নানারকম সুযোগ-সুবিধা প্রদান করা হয় সরকারের ঘর থেকে। সরকারি কর্মীদের নানারকম ভাতা থেকে শুরু করে প্রভিডেন্ট ফান্ড, ইপিএফ, পিপিএফ, জিপিএফের সুবিধাও দেওয়া হয়। তবে এবার এই GPF নিয়েই বড় সুখবর পেলেন সরকারি কর্মীরা।

জিপিএফ নিয়ে বড় খবর

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে জিপিএফ না জেনারেল প্রভিডেন্ট ফান্ড নিয়ে কী হয়েছে? তাহলে জানিয়ে রাখি, সম্প্রতি এই জিপিএফ নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য অর্থ দফতর। সেখানে বলা হয়েছে, এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত সরকারি কর্মীরা ত্রৈমাসিকে ৭.১ শতাংশ হারে জেনারেল প্রভিডেন্ট ফান্ড অর্থাৎ জিপিএফ গচ্ছিত অর্থে সুদ পাবেন। আর এই নিয়ে রাজ্যপালের অনুমোদনও মিলে গিয়েছে। স্বাভাবিকভাবেই এহেন খবরে খুশি সরকারি কর্মীরা। ওই বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা রয়েছে, পশ্চিমবঙ্গ সার্ভিসে থাকা কর্মীরা জেনারেল প্রভিডেন্ট ফান্ড (জিপিএফ) এবং পশ্চিমবঙ্গের কনট্রিবিউটরি ফান্ডে এই নির্দিষ্ট সুদের হার প্রযোজ্য হবে।

এদিকে কয়েকদিন আগেই রাজ্যের প্রিন্সিপ্যাল অ্যাকাউন্ট্যান্ট জেনারেলের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। বিজ্ঞপ্তিতে সাফ সাফ জানানো হয় যে এবার থেকে রাজ্য সরকারি কর্মীরা তাঁদের জেনারেল প্রভিডেন্ট ফান্ডের বাৎসরিক রিপোর্ট শুধুমাত্র অনলাইনেই দেখতে পারবেন। অর্থাৎ আর কাগজে কলমে নয়, সবটাই হবে অনলাইনে। এতদিন এই জিপিএফ সম্পর্কিত বাৎসরিক রিপোর্ট হাতে পেতেন রাজ্য সরকারি কর্মীরা। তবে এবার থেকে এই রিপোর্ট অনলাইনে দেখার কথা বলা হয়েছে।

২৫,০০০ টাকা দেবে সরকার

শুধু তাই নয়, এবার সরকারি কর্মীরা ২৫,০০০ টাকা করেও পেয়ে যাবেন। ইতিমধ্যে সরকারি কর্মীদের উদ্দেশ্যে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আর এই বিজ্ঞপ্তি দেখে সকলেই রীতিমতো চমকে গিয়েছেন। রাজ্য সরকারি কর্মীদের গ্রুপ ইনস্যুরেন্স সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। অনেকেই হয়তো জানেন না যে প্রত্যেক রাজ্য সরকারি কর্মীর বেতন থেকেই গ্রুপ ইনস্যুরেন্সের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ টাকা কাটা হয়ে থাকে এই গ্রুপ ইনস্যুরেন্সে ১ অগস্ট থেকে ৩১ অক্টোবর পর্যন্ত কত টাকা সুদ দেওয়া হবে। আর এই সুদের অঙ্কটা বেশ অনেকটাই। জিপিএফ-এর সুদের হারের সমান সুদ দেওয়া হয় গ্রুপ ইনস্যুরেন্সে। এই আবহে বর্তানে ৭.১ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে গ্রুপ ইনস্যুরেন্সে। টেবিল অনুযায়ী, আপনিও যদি ১৯৮৭ সালে চাকরিতে যোগ দিয়ে থাকেন এবং ২০২৪ সালের অক্টোবরে অবসর গ্রহণ করতে চলেছেন, তাহলে গ্রুপ ইনস্যুরেন্স বাবদ আপনি পেয়ে যাবেন ২৪,৮৯৬.৩৩ টাকা মতো।

WhatsApp Community Join Now

মালামাল হবেন সরকারি কর্মীরা

এছাড়া ১৯৮৮ সালে কাজে যোগ দেওয়া সরকারি কর্মী অক্টোবরে অবসর নিলে ২২২৫৯.০৩ টাকা, ১৯৮৯ সালে যোগ দেওয়া কর্মী পাবেন ১৯৮৭৩.৪০ টাকা, ১৯৯০ সালে যোগ দেওয়া কর্মী পাবেন ১৭৭৫০.০৯ টাকা, ১৯৯১ সালে যোগ দেওয়া কর্মী পাবেন ১৫৮৬২.৫০ টাকা, ১৯৯২ সালে যোগ দেওয়া কর্মী পাবেন ১৪১৮৭.৬০ টাকা, ১৯৯৩ সালে যোগ দেওয়া কর্মী পাবেন ১২৭০৪.১২ টাকা, ১৯৯৫ সালে যোগ দেওয়া কর্মী পাবেন ১১৩৮০.১৫ টাকা, ১৯৯৫ সালে যোগ দেওয়া কর্মী পাবেন ১০২০৫.০৬ টাকা। ফলে বলাই চলে, উৎসবের মরসুমে এক প্রকার মালামাল হতে চলেছেন রাজ্য সরকারি কর্মীরা।

সঙ্গে থাকুন ➥
X