বর্ডারে অনুপ্রবেশ ঠেকাতে এবার বড় অ্যাকশন নিল প্রশাসন

Published on:

Border Security Force BSF

ইন্দিয়া হুড ডেস্কঃ সরকার গঠন হোক বা না হোক, বাংলাদেশে হিন্দু সংখ্যালঘুদের ওপর আক্রমণ অব্যাহত রয়েছে। খুন, রাহাজানি, জিনিসপত্র লুটপাট নিত্যদিন লেগেই রয়েছে। ইতিমধ্যে বাংলাদেশে আপাতত অন্তর্বর্তী সরকারের গঠন হয়েছে। তারপরেও হিন্দুরের ওপর অত্যাচারের ঘটনা থেকে শুরু করে মন্দির, গুরুদ্বারা ভাঙার ঘটনা কমেনি। যে কারণে সকলেই প্রাণ বাঁচানোর তাগিদের পশ্চিমবঙ্গে ঢোকার চেষ্টা করছেন। ভারত-বাংলাদেশ সীমান্তে ভিড় জমাচ্ছেন সকলে। কিন্তু অনুপ্রবেশ রুখতে বদ্ধপরিকর BSF-ও। বর্ডারে যেনতেন প্রকারে অনুপ্রবেশ ঠেকাতে বড় অ্যাকশন নিল প্রশাসন।

অনুপ্রবেশ ঠেকাতে বড় সিদ্ধান্ত

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে সীমান্তে অনুপ্রবেশ ঠেকাতে প্রশাসনের তরফে কী সিদ্ধান্ত নেওয়া হয়েছে? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর। জানা গিয়েছে, এবার সীমান্তে যে সমস্ত এলাকায় কাঁটাতার ছিল না সেখানে বেড়া বসানোর কাজ দ্রুত শেষ করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে খবর। বিগত বেশ কিছুদিন ধরে ভারত-বাংলাদেশ সীমান্তে হাজার হাজার হিন্দু সম্প্রদায়ের মানুষ উপস্থিত হচ্ছে। সকলের একটাই দাবি, তাঁরা বাংলায় ঢুকতে চান। এদিকে এহেন ঘটনা সকলেরই চিন্তা বাড়িয়েছে। গতকাল শুক্রবারই কোচবিহার জেলার শীতলকুচির একটি জলাধারে প্রায় এক হাজার বাংলাদেশি দাঁড়িয়ে তাদের ভারতে প্রবেশের অনুমতি দেওয়ার জন্য বিএসএফের কাছে অনুরোধ করেন। কিন্তু তাঁদের ঢুকতে দেওয়া হবে না বলে সাফ সাফ জানিয়ে দেওয়া হয়। এই ঘটনার মাঝেই সীমান্তে পাহাড়া আরও জোরদার করার সিদ্ধান্ত নেওয়া হল।

বসবে আরও কাঁটাতার

প্রশাসনের তরফে আরও কয়েক কিলোমিটারজুড়ে কাঁটাতার বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্রের খবর, ২২৪ কিলোমিটার সীমান্তে কাঁটাতার বসানোর সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। ইতিমধ্যে জমি চিহ্নিত করার কাজও চলছে জোরকদমে বলে খবর। রাজ্য মন্ত্রিসভা ২৬৭ কিমি জমি কেনার ব্যাপারে ছাড়পত্র দিয়ে দিয়েছে। রাজ্যে ২২০০ কিলোমিটার দীর্ঘ আন্তর্জাতিক সীমান্ত রয়েছে। তারমধ্যে এখনও পর্যন্ত ১৬০০ কিলোমিটার এলাকায় কাঁটাতার বসেছে। বাকি এলাকা নদী দিয়ে ঘেরা বলে প্রশাসন কাঁটাতার বসাতে পারেনি। তবে এবার সেই জায়গাগুলিতেও কাজ জোরদার হবে বলে খবর। এলাকায় কাঁটাতার বসেনি তাঁর অনেকটাই আবার নদী দিয়ে ঘেরা। সূত্রের খবর, ইতিমধ্যে ২২১ কোটি টাকা রাজ্যকে দিয়ে দিয়েছে কেন্দ্র।

সঙ্গে থাকুন ➥
X