ভুলেও খাবেন না, ‘এদের কাছে ইলিশ বিষের সমান!’ সতর্কবাণী চিকিৎসকদের

Updated on:

ilish mach ইলিশ মাছ

কলকাতাঃ এখন ভরা বর্ষাকাল। বাজারে বাজারে ছেয়ে গিয়েছে ইলিশ মাছ। বর্ষাকালে ইলিশ মাছের গন্ধে বাড়ি, হেঁশেল ম ম করবে সেটাই তো স্বাভাবিক তাই নয় কি? আপনিও কি ইলিশ মাছ খেতে ভালোবাসেন বা কেনার পরিকল্পনা করছেন? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। ইলিশ মাছকে মাছেদের রাজা বলা হয়ে থাকে। গঙ্গার হোক বা পদ্মা, ইলিশ মাছের স্বাদ যেমন দারুণ তেমনই উপকারিও বটে। তবে কিছু মানুষ এমন রয়েছেন যাদের এই ইলিশ মাছ মোটেও খাওয়া উচিৎ নয়। হ্যাঁ ঠিকই শুনেছেন।

মৎস্যজীবীদের জালে উঠছে মাছ

বর্তমানে ভরা বর্ষার মরসুম চলছে। আর এই ভরা বর্ষায় সকলেই কমবেশি চান ইলিশ মাছ খেতে। এদিকে সকলের কথা ভাবনাচিন্তা করে মৎস্যজীবীরাও গভীর সমুদ্রে পাড়ি জমাতে শুরু করেছেন। কয়েকদিন আগেই কাকদ্বীপে ব্যাপক পরিমাণে ইলিশ ঢুকেছিল। তবে সেই স্টকও শেষ হওয়ার পথে। এদিকে আরও মাছের আশায় সমুদ্রে পাড়ি দিতে শুরু করেছেন বহু মৎস্যজীবী। সকলের আশা, ফের ভালো পরিমাণে মাছ মিলবে। এই ইলিশ মাছ অনেক গুণাগুণে ভরপুর।

এই ইলিশ মাছের মধ্যে রয়েছে জিং, আয়রন, পটাশিয়ামের মতো জিনিস যা আমাদের শরীরে ক্যান্সারের মতো মরণ রোগ বাসা বাধঁতে দেয় না। যদি রোজ মাছ খেলে হাড় ভালো থাকে সেইসঙ্গে থাইরয়েড গ্ল্যান্ডও ভালো থাকে। ইলিশ মাছ খেলে আপনার শরীরে রক্ত সঞ্চালনও ভালো হয় বলে দাবি বিশেষজ্ঞদের। তবে কিছু মানুষের এই মাছ খাওয়া আবার উচিৎ নয়।

কাদের ইলিশ মাছ খাওয়া উচিৎ নয়

যাঁদের অ্যালার্জি আছে, হাঁপানির সমস্যা রয়েছে, যাঁরা সদ্য মা হয়েছেন তাঁদের কাছে এই ইলিশ মাছ বিষের সমান।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X