মাধ্যমিক-উচ্চমাধ্যমিকে যুক্ত হচ্ছে স্বামীজি, নেতাজির লেখা বই! বিজ্ঞপ্তি শিক্ষা দফতরের

Published on:

new book in school

কলকাতাঃ রাজ্যের শিক্ষা ব্যবস্থায় নেওয়া হয়েছে নতুন উদ্যোগ। পড়ুয়াদের নৈতিক শিক্ষার জন্য দু’টি নতুন বই যুক্ত করা হয়েছে পাঠ্য পুস্তকের সঙ্গে। নতুন কোন কোন বই যুক্ত করা হয়েছে? সে সম্পর্কে জানানোর জন্যই আজকের এই প্রতিবেদন। নতুন এই বই দু’টি পড়ানো হবে ক্লাস টেন ও ক্লাস টুয়েলভে। অর্থাৎ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সিলেবাসের সঙ্গে এই বই দু’টি যোগ করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য শিক্ষা দফতর।

কিন্তু কেন নতুন বই দু’টি সিলেবাসের সঙ্গে যুক্ত করা হয়েছে?

এই সিদ্ধান্তের পিছনে রয়েছে জোড়াল কারণ। শুধু সিলেবাসের মধ্যেকার পড়াশুনা বা মার্কশিট নয়, পড়ুয়াদের নৈতিক চরিত্র গঠনের ব্যাপারেও এবার জোর দিতে চাইছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সিলেবাসে সঙ্গে নতুন বই দু’টি যুক্ত করার পিছনে থাকা কারণ জানলে আপনিও এই সিদ্ধান্তের প্রতি কুর্নিশ জানাবেন। চাইলে অভিভাবকরাও পড়ে দেখতে পারেন এই বই।

মাধ্যমিকের সিলেবাসের সঙ্গে কোন বই যুক্ত করা হয়েছে?

মাধ্যমিকের সিলেবাসের সঙ্গে যুক্ত করা হয়েছে নেতাজি সুভাষচন্দ্র বসুর লেখা ‘তরুণের স্বপ্ন’। এটি নেতাজির লেখা আত্মজীবনী। এই বইয়ের প্রতি পাতায় ধরা রয়েছে সেই সময়ের ইতিহাস। নেতাজির কথা আমরা সকলেই জানি এবং আরও বেশি জানার জন্য মুখিয়ে থাকি। যারা এই দেশ নায়ক সম্পর্কে আরও জানতে চাইছেন তাঁদের জন্য এই বইটি কাজে লাগতে পারে। কারণ, বইটিতে স্বাধীনতার সময়কার পটভূমি তুলে ধরা হয়েছে। সেই সময়ে কারাগারে বন্দি থাকা অবস্থায় নেতাজির লেখা ১৫০টি চিঠি দিয়ে এই বই ছাপানো হয়েছে বলে জানা গিয়েছে। স্বাধীনতা চেতনা ও দেশ ভক্তির কথা লেখা রয়েছে বইটির প্রতিটা পাতায়।

উচ্চ মাধ্যমিকের সিলেবাসের সঙ্গে কোন বই যুক্ত করা হয়েছে?

উচ্চ মাধ্যমিকের সিলেবাসের সঙ্গে যুক্ত করা হয়েছে স্বামী বিবেকানন্দের লেখা ‘কল টু নেশন’। এই বইটিতে মূলত লেখা রয়েছে যুব সমাজের কথা। সমাজের তরুণ সমাজের নীতি, আচরণ, চরিত্র কেমন হওয়া উচিৎ সে সম্পর্কে বলা হয়েছে বিবেকানন্দের ‘কল টু নেশন’ বইটিতে। ফলত পড়ুয়ারা যদি এই বইটি পড়েন তাহলে বাস্তব জীবনের সম্পর্কে ধারণা অনেকটাই স্পষ্ট হবে।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ হতে পারে গড়বড়! বকেয়া DA দিয়েও বিরাট খেলা, রাজ্যের বিরুদ্ধে ক্ষোভে সরকারি কর্মীদের

উচ্চমাধ্যমিক শিক্ষা পর্ষদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, এই বই কোনও ছাত্রছাত্রীর ওপর চাপিয়ে দেওয়ার জন্য নয়। বিনামূল্যেই এই বই দু’টি শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হবে। এ প্রসঙ্গে জানিয়ে রাখা ভালো, পরীক্ষায় এই দু’টি বই থেকে আলাদা করে কোনো প্রশ্ন আসবে না।

সঙ্গে থাকুন ➥
X