ভগবানের মতো প্রণামী যেত! রেশন কাণ্ডে জ্যোতিপ্রিয়র আরেক কীর্তি ফাঁস ED-র, আরও বিপাকে বালু

Published on:

কলকাতা: রেশন দুর্নীতিকাণ্ডে ফের একবার চমকে দেওয়ার মতো তথ্য দিল ED। আর ইডি যা দাবি করেছে, তা জানা ও শোনার পর প্রাক্তন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের চাপ যে আরও বাড়বে তা বলাই চলে। সম্প্রতি এই দুর্নীতিকাণ্ডে দেগঙ্গা ব্লকের তৃণমূল সভাপতি আনিসুর রহমান ও তাঁর ভাই আলিফ নূরকে গ্রেফতায় করে ইডি। এদিকে তাঁদের দফায় দফায় জিজ্ঞাসাবাদের পর বেশ কিছু জিনিসের পর্দাফাঁস হয়েছে বলেও দাবি করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কিন্তু ইডি এবার যা জানালো তা শুনে সকলেই হয়তো আকাশ থেকে পড়বেন। রেশনকাণ্ডে নাকি প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের জন্য নির্দিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টে ‘প্রণামী’ জমা পড়ত বলে দাবি করল ইডি। হ্যাঁ ঠিকই শুনেছেন।

জ্যোতিপ্রিয়কে দেওয়া হত প্রণামী?

ইডি দাবি করেছে প্রাক্তন খাদ্যমন্ত্রীর বিভিন্ন অ্যাকাউন্টে নানা ভাবে নানা সময়ে কয়েক লক্ষ টাকা করে ঢুকত। কখনো ১০ লক্ষ তো কখনো ২০ লক্ষ টাকা। ইডি সূত্রে দাবি, নানা সাঙ্কেতিক বা অসম্পূর্ণ নামে কম, বেশি অঙ্কে টাকা জমা পড়ত বালু ও তাঁর পারিবারিক সদস্যদের নামে থাকা সংস্থার পাঁচটি অ্যাকাউন্টে। ইতিমধ্যে এই সংস্থাগুলিতেও তল্লাশি চালিয়েছেন ইডির অফিসে।

দাবি করা হচ্ছে, নানা সময়ে কেউ নগদে, কেউ ব্যাঙ্ক অ্যাকাউন্ট মারফত টাকা জমা দিতেন। ২০১৫ থেকে ২০২২ সাল অবধি এই বড় টাকার খেলা হয়েছে বলে মনে করছে ইডি।

কত কোটি টাকা জমা পড়েছিল?

ইডির এক অফিসারের দাবি, ‘কখনও ১০, ২০ বা ৫ লক্ষ টাকাও অ্যাকাউন্টগুলিতে জমা হয়েছে।এ ভাবে প্রায় সাড়ে ছ’কোটি টাকার কাছাকাছি জমা পড়েছে। যাঁরা জমা করেছেন, তাঁদের অনেকের পদবি বলা নেই। শুধু নাম রয়েছে। এত দিন মূলত সিন্ডিকেটের মাধ্যমে কেন্দ্রের ন্যায্য মূল্যের রেশন সামগ্রী খোলা বাজারে বিক্রি করার তথ্য উঠে আসে। রাজ্যের ধান কেনার সহায়ক মূল্যও ভুয়ো নথি দেখিয়ে লোপাট হত। কিন্তু দেখা যাচ্ছে, ছোট রেশন ডিলাররাও এই কেলেঙ্কারিতে জড়িত যারা সরাসরি জ্যোতিপ্রিয়কে টাকা দিয়েছে।’ তদন্তকারীদের আরও দাবি, ‘আপাতত কয়েকজন রেশন ডিলারকে চিহ্নিত করা গিয়েছে। আরও ৬০-৭০ জন রেশন ডিলার রয়েছে।’

WhatsApp Community Join Now

দুর্নীতিকাণ্ডে ইডির নজরে ‘মনাদা’

দুর্নীতি কাণ্ডে তদন্ত নেমে এবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার নজরে উঠে এসেছে ‘মনাদা’ নামে এক ব্যক্তি। জানা গিয়েছে, সম্প্রতি এই মামলায় ধৃত আলিফ নুরের সঙ্গে জ্যোতিপ্রিয় মল্লিকের টাকার লেনদেনের সম্পর্কের খোঁজ করতে গিয়েই ‘মনাদা’র নামটি উঠে আসে। অভিযোগ, এই ‘মনাদা’ নামের ব্যক্তিটি নাকি রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয়কে সাড়ে ১১ লাখ টাকা দিয়েছেন। তদন্ত নেমে এমনই প্রমাণ পেয়েছেন আধিকারিকরা বলে খবর।

সঙ্গে থাকুন ➥
X