এবার গাড়ির নাম্বার প্লেটেও লাগবে GST, খসবে মোটা টাকা! বড় ঘোষণার পথে সরকার

Published on:

number plate

কলকাতাঃ আপনি কী আগামী কয়েক দিনের মধ্যে গাড়ি কেনার কথা ভাবনা চিন্তা করছেন? সেই সঙ্গে ফ্যান্সি বা পছন্দসই নম্বর প্লেট লাগানোর পরিকল্পনা করছেন? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। এবার নিজের এই শখ পূরণের জন্য গুনতে হবে GST। হ্যাঁ ঠিকই শুনেছেন। এবার নিজের গাড়িতে ফ্যান্সি নম্বর প্লেট লাগালেও অতিরিক্ত টাকা কিন্তু গুনতে হবে আপনাকে। অনেকেই আছেন যাদের নানা রকমের শখ থাকে। তেমনি বিশেষ করে যারা গাড়িপ্রেমী তাঁরা গাড়িতে একটু চমকপ্রদ নম্বর প্লেট লাগানোর শখ রাখেন। তবে এবার এই শখ পূরণও আরও মহার্ঘ্য হতে চলেছে বৈকি।

ফ্যান্সি নম্বর প্লেট লাগালে গুনতে হবে GST

যানবাহনে পছন্দের নম্বর পাওয়ার শখ আগামী দিনে আরও ব্যয়বহুল হয়ে উঠতে পারে। সরকার ভারতে অভিনব নম্বর প্লেটে জিএসটি নেওয়ার প্রস্তুতি নিচ্ছে। সূত্রের খবর, গাড়িতে কাস্টমাইজড নম্বর প্লেটে জিএসটি বসানোর প্রস্তাব নাকি ইতিমধ্যেই অর্থমন্ত্রকে পাঠানো হয়েছে। প্রস্তাবে অর্থ মন্ত্রকের কাছে জানতে চাওয়া হয়েছে, ফ্যান্সি নম্বর বা পছন্দের নম্বরকে বিলাসবহুল পণ্য হিসাবে গণ্য করা যেতে পারে কিনা এবং সর্বোচ্চ ২৮ শতাংশ হারে জিএসটি নেওয়া যেতে পারে কিনা।

বড় প্রস্তাব দিল এই সংস্থা

এই বিষয়ে ফিল্ড ফর্মেশন কেন্দ্রীয় পরোক্ষ কর এবং সিবিআইসিকে চিঠি দিয়েছে এবং দেশে এই জাতীয় অভিনব সংখ্যার উপর জিএসটি চার্জ করা যায় কিনা তা স্পষ্ট করতে বলেছে। সেন্ট্রাল বোর্ড অফ ইনডিরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস (CBIC)-কে ফিল্ড ফর্মেশন সংস্থা একটি চিঠি লিখে জানিয়েছে যে এই দেশে গাড়িতে ফ্যান্সি নম্বর প্লেট লাগানো উচিত কিনা এবং তাতে ঠিক কতখানি জিএসটি আদায় করা যায়। বিশেষ করে যে অভিনব নম্বর প্লেটগুলি বিলাসবহুল জিনিস এবং তাই তাদের উপর ২৮ শতাংশ হারে জিএসটি প্রদানযোগ্য।

লক্ষ লক্ষ টাকায় নিলাম হয় ফ্যান্সি নম্বরগুলি

জানলে অবাক হবেন, বিশেষ নম্বরগুলি লক্ষ লক্ষ টাকায় নিলাম হয়। যানবাহনে নম্বর প্লেট বা রেজিস্ট্রেশন প্লেট দেওয়ার কাজটি রাজ্য সরকার কর্তৃপক্ষের। রাজ্য সরকারগুলি অভিনব সংখ্যা দেওয়ার জন্য নিলাম পরিচালনা করে, যার জন্য একটি পৃথক ফি দিতে হয়। অনেক সময় অভিনব নম্বরগুলি লক্ষ লক্ষ টাকায় নিলাম করা হয় এবং লোকেরা তাদের গাড়িতে অভিনব নম্বর পেতে লক্ষ লক্ষ টাকা ব্যয় করে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X