তৈরি ২০ হাজার কোটির প্ল্যান! আম্বানি, আদানির রাজত্ব শেষ করতে নয়া ব্যবসায় টাটা

Updated on:

Ratan Tata Group

নয়া দিল্লিঃ ভারতের সবথেকে ধনী ব্যবসায়ী কে? সকলের অবশ্যই প্রথম উত্তর হবে মুকেশ আম্বানি। এমন কোনও হয়তো সেক্টর নেই যেখানে আম্বানিদের রমরমা নেই। সেইসঙ্গে শেয়ারেও বিরাট চমক লক্ষ্য করা যায়। এরপরেই যার নাম সবথেকে বেশি করা হয় তিনি হলেন আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি। এই ধনকুবের ব্যবসায়ীরও ব্যবসা সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। তবে এবার ব্যবসায়ীক মহলের এই দুই মহারথীকে টেক্কা দিতে ময়দানে নামছে আরেক মহারথী রতন টাটা। এবার টাটা গ্রুপ এমন এক সিদ্ধান্ত নিতে চলেছে যারপরে চিন্তার শেষ থাকবে না আদানি-আম্বানিদের বলে মনে করা হচ্ছে।

বিরাট পদক্ষেপ টাটা গ্রুপের

আসলে জানা যাচ্ছে, গ্রীন এনার্জি সেক্টরে বিরাট বড় বিনিয়োগ করার লক্ষ্যমাত্রা নিয়েছে টাটা পাওয়ার। হ্যাঁ ঠিকই শুনেছেন। আর এই নিয়ে কোম্পানির তরফে জোরকদমে কাজও শুরু হয়ে গিয়েছে বলে খবর। টাটা পাওয়ার কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান এন চন্দ্রশেখরন সম্প্রতি কোম্পানির ১০৫তম বার্ষিক সাধারণ সভায় জানিয়েছেন, চলতি অর্থবর্ষে প্রায় ২০,০০০ কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা রয়েছে টাটা পাওয়ার কোম্পানি লিমিটেডের। এই বিনিয়োগের সিংহভাগ তার পুনর্নবীকরণযোগ্য শক্তি ব্যবসাকে শক্তিশালী করবে, বাকিটি ট্রান্সমিশন ও বিতরণ কার্যক্রমের জন্য বরাদ্দ করা হবে। ২০২০-২২ অর্থবর্ষে ২০,০০০ কোটি মূলধন বিনিয়োগের পরিকল্পনা করেছে টাটা পাওয়ার। আর বেশিরভাগটাই হবে গ্রিন এনার্জি সেক্টরে বলে খবর।

গ্রিন এনার্জি সেক্টরে বিরাট বিনিয়োগ টাটার!

গ্রিন হাইড্রোজেন থেকে শুরু করে প্রযুক্তি উদ্ভাবনের ক্ষেত্রে নতুন পথ দেখাবে টাটা পাওয়ার গ্রুপ বলে দাবি করা হচ্ছে। চন্দ্রশেখরন বলেন, সরকার প্রয়োজনীয় অনুমতি দেওয়ার পরে সংস্থাটি ছোট মডিউলার পারমাণবিক চুল্লিগুলির সুযোগগুলিও অনুসন্ধান করবে, পাশাপাশি অন্যান্য রাজ্যে নতুন কিছু করা যায় কিনা সেটা নিয়েও ভাবনাচিন্তা করবে। টাটা পাওয়ার গ্রিন এনার্জি খাতে ২০৩০ সালের মধ্যে ২.৩ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। প্রায় ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ হবে শুধুমাত্র গ্রিন হাইড্রোজেন উৎপাদন ক্ষেত্রে। এতে করে টাটা গ্রুপ কতটা সফল হবে সেটা আগামী দিনই বলবে।

তবে আম্বানিও কিন্তু টাটা পাওয়ারের থেকে খুব একটা পিছিয়ে নেই। আগামী ১৫ বছর সময়ের মধ্যে গ্রিন এনার্জি খাতে সর্বমোট ৬ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে মুকেশ আম্বানির কোম্পানি।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X