সিভিকদের দাদাগিরি শেষ করছে নবান্ন, কড়া নির্দেশিকা রাজ্য সরকারের! হাঁফ ছেড়ে বাঁচবে মানুষ

Published on:

civic volunteer mamata banerjee government

কলকাতাঃ সিভিক ভলান্টিয়ার…বাংলায় এখন এই পদটি ব্যাপকভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। যত সময় এগোচ্ছে ততই রাস্তায় সিভিকদের সংখ্যা বাড়ছে। তবে সিভিক ভলান্টিয়ারদের পুলিশের মতো কোনও ক্ষমতা নেই। এই সিভিকরা বকলমে পুলিশের সহযোগী, তবে তাঁরা কোনওরকম ঘটনার তদন্ত বা তল্লাশিতে যেতে পারেন না। শুধু তাই নয়, থানায় জিডি থেকে শুরু করে কোনও গুরুত্বপূর্ণ কেস ফাইলও দেখতে পারেন না তাঁরা। তবে বেশিরভাগ জায়গায় এই সিভিকদের ছাড়া থানাগুলি চোখে সর্ষেফুল দেখে। তবে এবার এই সিভিকদের নিয়ে বড় সিদ্ধান্ত নিল নবান্ন।

সিভিকদের নিয়ে বড় সিদ্ধান্ত নবান্নের

আপনিও যদি সিভিক ভলান্টিয়ার হিসেবে কাজ করে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। এমনিতে সিভিকদের সহযোগী হিসেবেই ধরা হয়। অন্তত নিয়ম অনুযায়ী তো তাইই। তবে দীর্ঘদিন ধরে নাকি নবান্নের নজরে আসছে এই সিভিক ভলান্টিয়াররা নিয়মের বিরুদ্ধে হাঁটছেন। যেমন জেলায় জেলায় সিভিকদের দিয়ে আইন-শৃঙ্খলার ডিউটি করানো হচ্ছে। এমনকি যাতে ধরা না পড়েন তার জন্য তাঁদের পরানো হচ্ছে জলপাই রঙের পোশাকও। এমনকি সিভিকদের হাতে লাঠি, ওয়াকিটকিও ধরানো হচ্ছে। থানায় কর্মরত সিভিকদের নিয়ে তল্লাশিতেও পাঠানো হচ্ছে। এছাড়া সিভিকদের বিরুদ্ধে বেশ কিছু অভিযোগও সরকারের কানে আসছে। আর এই বিষয়টি মোটেই ভালো চোখে দেখছে না প্রশাসন। ফলে সিভিকদের উদ্দেশ্যে এবার চরম নির্দেশিকা জারি করা হল নবান্নের তরফে।

বড় নির্দেশ নবান্নের

সিভিকদের উদ্দেশ্যে বড় নির্দেশিকা জারি করল নবান্ন। কড়া ভাষায় বলা হয়েছে, অনৈতিক কাজ থেকে সিভিকদের বিরত রাখার জন্য সরকারি নির্দেশিকা তৈরি করা হচ্ছে। এই নির্দেশিকায় পুঙ্খানুপুঙ্খভাবে সিভিকদের কী কী অধিকার তা উল্লেখ করা হবে।

সঙ্গে থাকুন ➥
X