একবার বিনিয়োগে কোটি কোটি টাকা লাভ! খেল দেখাচ্ছে সচিন, টাটার পছন্দের কোম্পানি

Published on:

sachin ratan tata first cry stock market

ইন্ডিয়া হুড ডেস্কঃ নিজের ভবিষ্যৎ সুরক্ষা করতে অনেকেই কত কিছুই না করেন। কেউ ব্যাংকে টাকা জমান, তো কেউ আবার কোথাও বিনিয়োগ করতে পছন্দ করে থাকেন। কিন্তু বিনিয়োগের জন্য বেশ কিছু ঝুঁকি থাকে যা সকলের পছন্দ হয় না। যাইহোক, কোনও জায়গায় বিনিয়োগ করে ভালো টাকা রিটার্নের আশায় কিছু মানুষ আবার এমনও রয়েছেন যারা বছরের পর বছর ধরে অপেক্ষা করেন। এহেন অবস্থায় আপনিও কি আগামী দিনে কোথাও বিনিয়োগ করার কথা ভাবনা চিন্তা করছেন? কিন্তু কোথায় করবেন বুঝতে পারছেন না? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। আজ এই প্রতিবেদনে এমন একটি জায়গা নিয়ে আলোচনা করা হবে যেখানে ব্যবসায়ী রতন টাটা থেকে শুরু করে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার শচীন তেন্ডুলকর অবধি বিনিয়োগ করে ভালো টাকা উপার্জন করতে সক্ষম হয়েছেন।

FirstCry IPO -র শেয়ারে বিরাট চমক

আজ কথা হচ্ছে FirstCry IPO নিয়ে। অনলাইনে শিশুদের পোশাক ও অন্যান্য পণ্য বিক্রির জন্য বিখ্যাত প্ল্যাটফর্ম হল এই ফার্স্টক্রাই। তবে এবার এই কোম্পানি রীতিমতো ধামাকার সৃষ্টি করেছে। এই কোম্পানি শেয়ার বাজারে প্রবেশ করেছে (ফার্স্টক্রাই আইপিও লিস্টিং) এবং এটি একটি বড় ব্যাপার। সপ্তাহের দ্বিতীয় ট্রেডিং দিনে, ফার্স্টক্রাই এর মূল সংস্থা ব্রেনবিস সলিউশন লিমিটেডের শেয়ার এনএসইতে ৬৫১ টাকায় তালিকাভুক্ত হয়েছে।

এক লটে প্রায় ৬০০০ টাকা লাভ

যারা এই কোম্পানিতে বিনিয়োগ করেছেন তাঁরা বেশ অনেকটাই উপার্জন করতে সক্ষম হয়েছেন। জানা গিয়েছে, ফার্স্টক্রাই এর প্যারেন্ট কোম্পানি ব্রেইনবিজ সলিউশনস শেয়ার বাজারে একটি দুর্দান্ত তালিকাভুক্ত হয়েছে। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে (এনএসই) কোম্পানির শেয়ার ৪০ শতাংশ প্রিমিয়াম সহ ৬৫১ টাকায় তালিকাভুক্ত হয়েছে। অন্যদিকে বোম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই) শেয়ারের তালিকাভুক্তি ৩৪. ৪% প্রিমিয়াম সহ ৬২৫ টাকায় তালিকাভুক্ত হয়েছে। ফার্স্টক্রাই আইপিওর ইস্যু মূল্য ছিল ৪৬৫ টাকা। সেখানে যে বিনিয়োগকারীরা এতে টাকা বিনিয়োগ করেছেন তারা প্রতিটি শেয়ারে প্রায় ১৮৬ টাকা লাভ করেছেন এবং তারা এক লটে ৫৯৫২ টাকা অবধি ঘরে তুলেছেন।

লটারি লাগল রতন টাটা-শচীন তেন্ডুলকরের

এদিকে এই কোম্পানিতে কয়েক কোটি টাকা বিনিয়োগ করে লটারি লাগল রতন টাটা-শচীন তেন্ডুলকরের। শেয়ার বাজারে শক্তিশালী তালিকাভুক্তির কারণে শচীন টেন্ডুলকর তার বিনিয়োগ থেকে উপকৃত হয়েছেন। আইপিও মূল্যের চেয়ে বেশি দামে কোম্পানির শেয়ার কিনেছেন তিনি। এখন তালিকাভুক্তির দিনে কোম্পানিতে বিনিয়োগে ৩.৩৫ কোটি টাকার বেশি লাভ করেছেন কিংবদন্তি ক্রিকেটার ও তাঁর স্ত্রী অঞ্জলি। ২০২৩ সালের অক্টোবরে, শচীন এবং তাঁর স্ত্রী অঞ্জলি সংস্থায় ১০ কোটি টাকা বিনিয়োগ করেছিলেন। সেই সময় তিনি শেয়ার প্রতি ৪৮৭.৪৪ টাকায় ২.০৫ লক্ষেরও বেশি ইক্যুইটি শেয়ার কিনেছিলেন। তাদের দাম আইপিও ইস্যুর মূল্যের চেয়ে বেশি ছিল। কিন্তু এখন শেয়ার প্রতি ৬৫১ টাকা তালিকাভুক্ত মূল্যে কোম্পানিতে তার ১০ কোটি টাকা বেড়ে হয়েছে ১৩.৩৫ কোটি। প্রথম ট্রেডিং সেশনের সময়, ভারতীয় ক্রিকেট দুনিয়ার মাস্টার ব্লাস্টারের বিনিয়োগ ৭০৭. ০৫ টাকার সর্বোচ্চ ১৪.৫ কোটি টাকায় বেড়েছে।

WhatsApp Community Join Now

একইভাবে, রতন টাটা ২০১৬ সালে সংস্থায় ৬৬ লক্ষ টাকা বিনিয়োগ করে শেয়ার প্রতি ৮৪. ৭২ টাকায় ৭৭, ৯০০ ইক্যুইটি শেয়ার কিনেছিলেন। কিন্তু তালিকাভুক্তির সময় তার বিনিয়োগ বেড়ে দাঁড়ায় ৫ কোটি টাকা। তালিকাভুক্ত মূল্যে রতন টাটার ৭৭,৯০০ শেয়ারের মূল্য ছিল ৫.০৭ কোটি টাকা, যা তাকে ৬৭০ শতাংশ রিটার্ন দিয়েছে। দিনের সর্বোচ্চ সময়ে তার শেয়ারের মূল্য বেড়ে দাঁড়ায় ৫.৫০ কোটি টাকা।

সঙ্গে থাকুন ➥
X