এই ভুল করলে ২ বছরের জন্য ব্লক SIM! সেপ্টেম্বরে নয়া নিয়ম TRAI-র

Published on:

ইন্ডিয়া হুড ডেস্কঃ এবার স্প্যাম করলেই আর রক্ষে নেই। এবার এমন এক নিয়ম আনছে TRAI যারপরে ভুয়ো ফোন করার আগে সকলে দশবার ভাববেন। মূলত ভুয়ো এবং স্প্যাম কলের ওপর রাশ টানতে ১ সেপ্টেম্বর থেকে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই) দেশে একটি নতুন নিয়ম কার্যকর করার প্রস্তুতি নিচ্ছে।

TRAI-এর বড় সিদ্ধান্ত

ভুয়ো ও স্প্যাম কল রুখতে আগামী ১ সেপ্টেম্বর থেকে দেশজুড়ে নতুন এক নিয়ম লাগু করতে চলেছে। টেলিকম বিভাগ ইতিমধ্যে নিজেদের অফিসিয়াল এক্স হ্যান্ডেলে একটি নতুন আপডেট প্রকাশ করেছে। অনেকেই আছেন যারা নিত্য দিনের ভুয়ো এবং স্প্যাম কল থেকে বিরক্ত হয়ে যান। আর এই নিয়ে টেলিকম বিভাগে প্রতিদিন ভুরি ভুরি অভিযোগ জমা পড়ছে। তবে আর চিন্তা নেই, এবার ট্রাই বড় কাজ করতে চলেছে। একটু ভুলভাল হলেই নম্বর কালো তালিকাভুক্ত হয়ে যাবে বৈকি। দূর হবে অনাকাঙ্ক্ষিত কলের সমস্যা।

ফোন নম্বর হয়ে যাবে কালো তালিকাভুক্ত

এমনিতে টেলিকম খাতে অনাকাঙ্ক্ষিত কলের মাধ্যমে প্রতারণা ঠেকাতে সরকার দীর্ঘদিন ধরে কাজ করছে। ট্রাই-এর জারি করা এই নিয়ম ২০২৪ সালের ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। দেশের সমস্ত টেলিকম সংস্থাকেও সরকারের তরফে নির্দেশিকা জারি করা হয়েছে। ট্রাই-এর রিপোর্ট অনুযায়ী, কেউ তাঁর ব্যক্তিগত মোবাইল নম্বর থেকে টেলিমার্কেটিং কল করলে ২ বছরের জন্য মোবাইল নম্বরটি কালো তালিকাভুক্ত করা হবে। আসলে, টেলিমার্কেটিংয়ের জন্য সরকার একটি নতুন মোবাইল নম্বর সিরিজ প্রকাশ করেছে। আর্থিক জালিয়াতি ঠেকাতে নতুন ১৬০ নম্বর সিরিজ চালু করেছে টেলিযোগাযোগ বিভাগ। এ অবস্থায় ব্যাংকিং ও বীমা খাতকে ১৬০ নম্বরের সিরিজ থেকে প্রমোশনাল কল ও মেসেজ করতে হবে। গত ৮ অগস্ট টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থা এয়ারটেল, জিও, বিএসএনএল, ভিআই, এমটিএনএল-সহ টেলিমার্কেটারদের সঙ্গে বৈঠক করে ট্রাই। যেখানে মার্কেটিং কল ও মেসেজ সংক্রান্ত একটি গাইডলাইন জারি করা হয়েছে।

নতুন নিয়ম কবে কার্যকর হবে

নতুন নিয়ম কার্যকর হওয়ার পর অযাচিত কল ও মেসেজ নিয়ে মানুষকে আর চিন্তা করতে হবে না। নতুন নিয়মে অটোমেটিক জেনারেটেড কল/রোবোটিক কল এবং মেসেজও অন্তর্ভুক্ত রয়েছে। ট্রাইয়ের এই অ্যাকশন প্ল্যানের পর অযাচিত কল ও মেসেজ নিষিদ্ধ করা হবে। আপনিও যদি আগামী মাস থেকে ভুয়ো মেসেজ বা ফোন পেলে ‘সঞ্চার সাথী পোর্টাল’-এ অভিযোগ দায়ের করতে পারবেন। কেউ ১০ ডিজিটের মোবাইল নম্বর থেকে ১৯০৯ নম্বরে অভিযোগ জানাতে পারবেন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X