এবার দাপাবে নিম্নচাপ! দক্ষিণবঙ্গের ৬ জেলায় ভারী বৃষ্টি, আজকের আবহাওয়া

Published on:

south bengal rain weather nimnochap

ইন্ডিয়া হুড ডেস্কঃ দোসর ঘূর্ণাবর্ত ও নিম্নচাপ, এই জোড়া ঠ্যালায় বাংলার জেলাগুলির অবস্থা কাহিল হতে চলেছে। এই ঘূর্ণাবর্ত ও নিম্নচাপের প্রভাবে আজ ১৬ আগস্ট ও ১৭ আগস্ট টানা দুদিন বাংলাজুড়ে তোলপাড় করা আবহাওয়া বিরাজ করবে বলে ইঙ্গিত দিয়েছে আবহাওয়া দফতর। আজ ও আগামীকাল কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টি তো আবার কখনও বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আপনিও যদি আজ বাড়ি থেকে বেরোনোর পরিকল্পনা করে থাকেন তাহলে ঝটপট জেনে নিন কেমন থাকবে বাংলার আবহাওয়া।

তৈরী আরও একটা ঘূর্ণাবর্ত

দক্ষিণ বাংলাদেশ এবং সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর একটি ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে, যা সমুদ্রপৃষ্ঠ থেকে ৪.৫ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত এবং দক্ষিণ-পশ্চিম দিকে হেলে পড়েছে। এদিকে এই ঘূর্ণাবর্তের জেরে সমুদ্র উত্তাল থাকবে। ফলে আজ ও আগামীকাল মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। সব মিলিয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গের মূলত সব জেলাই যেমন দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, মালদা ও দুই দিনাজপুরে ঝেঁপে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কালিম্পঙ ও আলিপুরদুয়ার জেলায়। সবকটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক দক্ষিণবঙ্গের আবহাওয়া প্রসঙ্গে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জারি করা বুলেটিন অনুযায়ী, আজ কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে। দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরপর আগামীকাল শনিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় ভারী বর্ষণ হতে পারে। রবিবার পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X