মহিলা কর্মীদের জন্য বড় ঘোষণা, এবার সকলেই পাবেন ঋতুকালীন ছুটি

Published on:

women employee

নয়া দিল্লিঃ বর্তমানে আরজি করকাণ্ডে উত্তাল হয়ে উঠেছে সমগ্র দেশ। বাংলা, বিহার, দিল্লি, মুম্বাই সহ সর্বত্র চলছে বিক্ষোভ প্রদর্শন। সাধারণ মানুষ থেকে শুরু করে চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত সমগ্র মানুষ এই বিক্ষোভে সামিল হয়েছেন। মেয়েদের নিরাপত্তা কোথায়? এহেন প্রশ্ন তুলে সকলেই সরব হয়েছেন। তবে এসবের মাঝেই উড়িষ্যা সরকার মেয়েদের জন্য এক বড় ঘোষণা করল। সরকার যা ঘোষণা করেছে তা শুনে সকলেই রীতিমতো চমকে গিয়েছেন।

মেয়েদের জন্য বড় ঘোষণা সরকারের

গতকালই ছিল স্বাধীনতা দিবস। আর এই স্বাধীনতা দিবসের দিন মেয়েদের পিরিয়ড লিভ নিয়ে বড় ঘোষণা করেছে রাজ্য সরকার। এবার মেয়েরা পেয়ে যাবেন দীর্ঘ প্রতীক্ষিত পিরিয়ড লিভ বা মেন্সট্রুয়েশন লিভ। হ্যাঁ ঠিকই শুনেছেন। পিরিয়ড চলাকালীন কত রকমের যে সমস্যা ভোগ করতে হয় তা একমাত্র শুধু মেয়েরাই জানেন। এছাড়া পিরিয়ডসের কয়েকটা দিন ছুটির ব্যবস্থা নিয়ে বছরের পর বছর ধরে দাবি করছিলেন মহিলারা। তবে আর চিন্তা নয়, কারণ এবার মেয়েরা পেয়ে যাবেন ছুটি।

মেয়েরা পাবেন পিরিয়ড লিভ

এই সিদ্ধান্ত নিয়েছে ওড়িশার বিজেপি সরকার। হ্যাঁ ঠিকই শুনেছেন। সরকারি হোক কিংবা বেসরকারি, সব ক্ষেত্রেই কর্মরত মহিলারা পিরিয়ড লিভ পেয়ে যাবেন। ওড়িশার উপমুখ্যমন্ত্রী প্রবতী পারিদা কটকে জেলা স্তরের স্বাধীনতা দিবস উদযাপনের সময় এই ঘোষণা করেছিলেন। এটি অবিলম্বে কার্যকর হবে। উপ-মুখ্যমন্ত্রী প্রভাতি পারিদা বলেন, “এটা ঐচ্ছিক, পেশাগত কাজে যুক্ত মহিলারা শারীরিক যন্ত্রণার প্রথম বা দ্বিতীয় দিন ছুটি নিতে পারেন। এটি সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রেই চাকরিজীবীদের জন্য প্রযোজ্য হবে।”

বর্তমানে দেশে শুধুমাত্র দুটি রাজ্যেই ঋতুস্রাবকালীন ছুটি পান মহিলারা। একটি হল বিহার এবং অন্যটি হল কেরালা। জানা গিয়েছে, বিহারে ঋতুমতি হলে মহিলা কর্মীরা দুই দিনের ছুটি পান। ১৯৯২ সালে এই নিয়ম চালু করে তৎকালীন সরকার। অন্যদিকে কেরালার মহিলা শিক্ষার্থীদের তিন দিনের ছুটির বিধান রয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X