দুটি বিশ্বকাপ জেতানো ধোনিকে বাদ, নিজের সেরা ভারতীয় একাদশে কাদের রাখলেন কার্ত্তিক?

Published on:

Mahendra Singh Dhoni and Dinesh Karthik

ইন্ডিয়া হুড ডেস্কঃ ভারতীয় ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনির অবদান ভোলার মতো নয়। দেশকে প্রতিটি আইসিসি টুর্নামেন্টের শিরোপা এনে দিয়েছেন তিনি। সে ২০১১ সালও একদিনের ক্রিকেট বিশ্বকাপ হোক বা ২০০৭-এর টি২০ বিশ্বকাপ কিংবা ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি। ধোনির ক্যাপ্টেন্সিতে সব ফরম্যাটে চ্যাম্পিয়ন হয়েছে ভারতীয় ক্রিকেট দল। এমনকি ক্রিকেটের ইতিহাসে তাঁকে অন্যতম সেরা ফিনিশার হিসেবেও বিবেচিত করা হয়। আর সেইসব কারণে অনেকেই মাহি’কে ভারতের সর্বকালের সেরা ক্রিকেটার হিসেবেও গণ্য করেন। তবে এবার ধোনির জায়গা হল না সর্বকালের সেরা একাদশে। সম্প্রতি, দীনেশ কার্তিক সব ফরম্যাট মিলিয়ে ভারতের সেরা একাদশ তৈরি করেছেন। আর সেই দলে  জায়গা অবধি হয়নি ধোনির। তাহলে এই দলে ফিনিশার হিসেবে কাকে রেখেছেন কার্তিক? চলুন, তাঁর তৈরি এই সেরা একাদশ সম্পর্কে জেনে নেওয়া যাক।

ভারতীয় ক্রিকেট দলে মহেন্দ্র সিং ধোনির জন্য দীনেশ কার্তিক উইকেটকিপার হিসেবে যথাযোগ্য স্থান পাননি কোনদিনই, অনেক বিশ্লেষক এটাই মনে করেন। সেই কারণে মাহি’র সঙ্গে দীনেশের অন্তর্দ্বন্দের একটা সমীকরণ সহজেই তৈরি করা যায়। তবে এবার এই সমীকরণ স্পষ্ট হল। কারণ, ভারতের এই প্রাক্তন উইকেটকিপার ব্যাটসম্যান যে সর্বকালের সেরা একাদশ তৈরি করেছেন, তাতে তিনি ধোনিকে স্থানই দেননি। এই দলে কোহলি থেকে রোহিত, কুম্বলে থেকে দ্রাবিড় সকলেই রয়েছেন। কিন্তু নাম নেই ধোনির। আর এটাই ভক্তদের অবাক করেছে রীতিমতো। কারণ, যাঁর হাত ধরে ভারত এত আইসিসি ট্রফি জিতেছে, তিনিই আজ যেন উপেক্ষিত।

কেমন হল দীনেশ কার্তিকের সর্বকালের সেরা একাদশ?

সর্বকালের সেরা একাদশে মোট ১২ জনের দল তৈরি করেছেন দীনেশ কার্তিক। যদিও এই দল থেকে বাদ পড়েছেন ভারতের অনেক কিংবদন্তি। তাঁর তৈরি এই দলে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে রাখা হয়েছে বীরেন্দ্র সেহওয়াগ ও রোহিত শর্মাকে। তিন নম্বরে কোহলি নয়, গুরুত্বপূর্ণ এই স্থানটি দেওয়া হয়েছে ‘দ্য ওয়াল’ রাহুল দ্রাবিড়কে। এরপর চার নম্বরে রাখা হয়েছে ক্রিকেটের ঈশ্বর সচিন তেন্ডুলকরকে। পাঁচ নম্বরে স্থান পেয়েছেন বিরাট কোহলি। তাঁর পর দলের মিডল অর্ডারে ছয় নম্বরে খেলবেন যুবরাজ সিং। বাঁ-হাতি স্পিন অলরাউন্ডার হিসেবে দলে জায়গা পেয়েছেন রবীন্দ্র জাদেজা। অফ স্পিনার হিসেবে দীনেশের পছন্দের রবিচন্দ্রন অশ্বিন স্থান পেয়েছেন। এছাড়াও লেগ স্পিনার হিসেবে রাখা হয়েছে অনিল কুম্বলেকে। দলের পেস বোলিং সামলানোর দায়িত্বে রয়েছেন জসপ্রীত বুমরাহ ও জাহির খান। এছাড়াও দ্বাদশ ক্রিকেটার হিসেবে দলে থাকছেন হরভজন সিং।

অনেকের বাদ পড়ার কথা স্বীকার করে নিয়েছেন দীনেশ কার্তিক

শচীন, দ্রাবিড়ের মতো প্রাক্তন তারকা এবং কোহলি ও রোহিত শর্মার মতো লেজেন্ড ক্রিকেটারকে রাখা হলেও দীনেশ কার্তিকের পছন্দের দল থেকে বাদ পড়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়, গৌতম গম্ভীর ও ধোনির মতো খেলোয়াড়রা। আর একথা স্বীকার করে নিয়েছেন খোদ দীনেশ কার্তিক। সম্প্রতি, এক আলোচনায় এই মর্মে তিনি বলেন যে, অনেক ক্রিকেটার আছে, যাদের নাম এই দলে রাখা যায়নি। এর নেপথ্য কারণ হিসেবে তিনি জানান যে এগারো জনের দলে এত ক্রিকেটারকে স্থান দেওয়া সম্ভব নয় মোটেও। তবে ধোনিকে বাদ দেওয়া নিয়ে কোনও মন্তব্য তিনি এখনও করেননি।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X