বিতর্কের পর কোণঠাসা, ভারতের এক টাকার সমান মলদ্বীপের কত জানেন?

Updated on:

maldives currency muizzu

নয়া দিল্লিঃ ভারত ও মলদ্বীপের মধ্যেকার সম্পর্ক এখনও অবধি সহজ হয়নি। যদিও দুই দেশের মধ্যে বরফ গলার কাজ যে ধীর গতিতে হলেও হচ্ছে তা বলাই বাহুল্য। কারণ কয়েকদিন আগেই ভারতের বিদেশমন্ত্রী মলদ্বীপ সফরে যান। এমনকি সেখানে ইউপিআই পরিষেবা শুরু করার জন্য মৌ স্বাক্ষরও করা হয়। তবে এবার মলদ্বীপকে নিয়ে এমন এক খবর প্রকাশ্যে আসছে যা শুনলে আপনিও চমকে উঠবেন।

মলদ্বীপ নিয়ে বড় খবর

এমনিতে পর্যটন হল মলদ্বীপের অর্থনৈতিক ব্যবস্থার প্রধান উৎস। পর্যটন ব্যবস্থা যদি ভালো না থাকে তাহলে মলদ্বীপের অবস্থা আগামী দিনে আরও খারাপ হবে। চলতি বছরেই নানা ইস্যুকে ঘিরে মলদ্বীপের পর্যটন ব্যবস্থা একপ্রকার মুখ থুবড়ে পড়ে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অপমান করার জেরে ভারতের পর্যটকরা বয়কট মলদ্বীপের ডাক দেন। অন্যান্য দেশ থেকে পর্যটক এলেও ভারতের এক বড় অংশের পর্যটকের পা এই দ্বীপরাষ্ট্রে না পড়ায় ব্যাপক সমস্যার মুখে পড়ে মলদ্বীপ। যেহেতু পর্যটন ব্যবসা মলদ্বীপের অর্থনৈতিক ব্যবস্থার মুখ্য উৎস, এটি দেশের জিডিপির জন্য প্রায় ৩০ শতাংশ অবদান রাখে এবং ৬০ শতাংশেরও বেশি বৈদেশিক মুদ্রা উৎপন্ন করে। এরই মাঝে ভারতের এস জয়শঙ্কর মলদ্বীপ সফরে গিয়েছেন। মলদ্বীপের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক পুনরুজ্জীবিত করতেই বিদেশমন্ত্রী জয়শঙ্করের এই সফর বলে মনে করা হচ্ছে। বিগত বছর চীনপন্থী প্রেসিডেন্ট মুহাম্মদ মইজ্জু ক্ষমতায় আসার পর এটাই ভারতের কোনও প্রতিনিধির প্রথম উচ্চ পর্যায়ের সফর। এসবের মাঝেও আজ কথা হবে মলদ্বীপের কারেন্সি নিয়ে।

মলদ্বীপের কারেন্সি কী?

এখন আপনার মনেও প্রশ্ন জাগছে নিশ্চয়ই যে মলদ্বীপের কারেন্সি কী? তাহলে জানিয়ে রাখি, মলদ্বীপের কারেন্সি হল ‘মলদ্বীভিয়ান রুফিয়া’। এটি ১৯৪৭ সালে শুরু হয়েছিল। রুফিয়া ১০০টি উপ-ইউনিট নিয়ে গঠিত, যাকে লারি বলা হয়। রুফিয়া নামটি সংস্কৃত শব্দ রুপা থেকে এসেছে, যার অর্থ “রুপো”। বর্তমানে মলদ্বীপে ১, ৫, ১০, ২৫ ও ৫০ মূল্যমানের রুফিয়া মুদ্রা সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। এই দেশে ২, ৫, ১০, ২০, ৫০, ১০০ ও ৫০০ টাকার নোট চলে। আগে মলদ্বীপের মানুষজন এক ধরনের খোলস ব্যবহার করতেন, যা অনেকটা সামুদ্রিক শামুকের মতো দেখতে। পরে, সিলভার বার ব্যবহার করতে শুরু করেন মানুষ। এরপর ১৬০০ দশকে আরও নতুন ধরনের মুদ্রা আসতে শুরু করে।

ভারতের ১০০০ টাকা মলদ্বীপের কত টাকার সমান?

অনেকেই আছেন যারা মলদ্বীপে ঘুরতে যাওয়ার ইচ্ছা রাখেন। এহেন অবস্থায় কমবেশি সকলেরই মনে একটা প্রশ্ন আসে, আর সেটা হল ভারতের ১০০০ টাকা মলদ্বীপের কত টাকার সমান? মলদ্বীপের ১ রুফিয়া ভারতের ৫ টাকার সমান। মলদ্বীপের ১০০০ রুফিয়া আবার ভারতের ৫৪৪৮.৩৫ টাকার সমান। মলদ্বীপের ৫,০০০ রুফিয়া আবার ২৭২৪১.৭৩ টাকার সমান। মালদ্বীপের ৫০ হাজার রুফিয়া ভারতের ২ লাখ ৭২ হাজার ৪১৭ রুপির সমান। মলদ্বীপে ১ লাখ রুফিয়ার সমান ভারতে ৫ লাখ ৪৪ হাজার ৮৩৪ রুপি।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X