কলকাতা ছাড়িয়ে এবার উত্তরপ্রদেশে ডার্বি! কবে মুখোমুখি হবে ইস্টবেঙ্গল, মোহনবাগান? 

Published on:

east bengal mohun bagan derby

ইন্ডিয়া হুড ডেস্কঃ ‘সব খেলার সেরা বাঙালির তুমি ফুটবল’- ১৯৯৮ সালে রিলিজ হওয়া এই গানটি থেকেই বোঝা যায় যে বাংলার বুকে ফুটবলের জনপ্রিয়তা ঠিক কতটা। ব্রিটিশ আমল থেকেই ফুটবলের জ্বরে আক্রান্ত ছিল শহর কলকাতা। সেই প্রভাব আজও দেখা যায়। বিশেষ করে ইস্টবেঙ্গল-মোহনবাগান ডার্বি ম্যাচ হলে তো স্টেডিয়াম থেকে পাড়ার আড্ডা- সব জায়গায় একইরকম উত্তেজনা কাজ করে। আসলে বাঙালির রক্তে মিশে রয়েছে ফুটবল। তবে এবার এই ডার্বি জ্বরে পুড়তে চলেছে নবাবের শহর। হ্যাঁ, ঠিকই পড়ছেন। এবার বাংলার বাইরে খেলা হবে ইস্টবেঙ্গল ও মোহনবাগানের মধ্যে। কোথায় এবং কবে হবে এই ডার্বি ম্যাচ? চলুন, সেটা এবার জেনে নেওয়া যাক।

জানা গিয়েছে, এবার ফুটবলের মহা-আয়োজন হতে চলেছে উত্তরপ্রদেশে। সাধারণ ম্যাচ নয়, যোগী আদিত্যনাথের রাজ্যে ডার্বি ম্যাচ হতে চলেছে। অর্থাৎ, বাংলার দুই সেরা দল নিজেদের মধ্যে একটি বন্ধুত্বপূর্ণ ম্যাচ খেলবে যোগী রাজ্যে। এমনিতে সেই রাজ্যে ফুটবল নিয়ে এতটা মাতামাতি নেই। তবে ভারতে ফুটবল খেলার জনপ্রিয়তা বৃদ্ধি করতে সব রাজ্যে খেলা করানো দরকার। আর সেদিকে নজর দিয়ে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন এবং উত্তরপ্রদেশ ফুটবল সংস্থা এই প্রীতি ম্যাচের আয়োজন করতে পারে।

কলকাতার বাইরে ইস্টবেঙ্গল-মোহনবাগান ডার্বি

ক্ষমতায় আসার পর থেকেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সেই রাজ্যে খেলাধুলার জনপ্রিয়তা বাড়ানোর জন্য অনেক পরিকল্পনা গ্রহণ করেছেন। এর আগেও ২০২৩ সালে সেই রাজ্যে ফুটবল ম্যাচের আয়োজন হয়েছিল। সেবার একানা স্টেডিয়ামে মোহামেডান স্পোর্টিং ক্লাবের মুখোমুখি হয়েছিল উত্তরপ্রদেশের প্রথম ফুটবল ক্লাব ইন্টার কাশী। সেবার পাঁচ ম্যাচ হওয়ার কথা থাকলেও একটিমাত্র ম্যাচই হয়েছিল। সেই কারণে এবার নবাবের শহরে ডার্বি ম্যাচের আয়োজন হতে চলেছে বলে খবর।

কবে এবং কোথায় হবে ডার্বি ম্যাচটি?

সূত্রের খবর, গত ৮ ই আগস্ট সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি কল্যাণ চৌবে এই ডার্বি ম্যাচের আয়োজন নিয়ে আলোচনা করার জন্য দেখা করেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে। এখনো ডার্বি ম্যাচের ভেন্যু ঠিক হয়নি। এই নিয়ে আলোচনা চলছে বলে খবর মিলেছে। আগামী কয়েকদিনের মধ্যেই ফেডারেশনের অধিকারকরা লখনউ আসবেন এবং মাঠ পছন্দ করবেন। তবে মনে করা হচ্ছে যে, গুরু গোবিন্দ সিং স্পোর্টস কলেজ, কেডি সিং বাবু স্টেডিয়াম এবং একানা আন্তর্জাতিক স্টেডিয়ামের মধ্যে একটি ভেন্যুতে এই ডার্বি ম্যাচ হতে পারে। তবে ম্যাচের দিনক্ষণ এখনো সামনে আসেনি।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X