বদলে গেল UPI এর নিয়ম, এবার নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ছাড়াও করতে পারবেন লেনদেন

Updated on:

Unified Payments Interface upi rule change

বর্তমান সময়ে সাধারণ মানুষের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে গিয়েছে UPI পরিষেবা। এই UPI পরিষেবার দরুণ টাকা লেনদেন করা এখন আরোই সহজ হয়ে উঠেছে এখন পকেটে যদি কারোর নগদ টাকা নাও থাকে তাহলেও কোন চিন্তা নেই, কারণ এই ইউপিআই এর মাধ্যমেই এখন টাকা নেওয়াও যায় আবার কাউকে দেওয়াও যায়। হ্যাঁ ঠিকই শুনেছেন। তবে এবার এই ইউপিআই ব্যবস্থাতেই নতুন এক পরিবর্তন ঘটতে চলেছে যার দরুন উপকৃত হবেন আরো মানুষ। আপনিও যদি এই ইউপিআই ব্যবহার করে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

UPI ব্যবস্থায় বড় বদল

এমনিতে ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন সময়ে সময়ে ইউপিআই পেমেন্ট পরিষেবায় পরিবর্তন করে। এবারও তার ব্যতিক্রম ঘটল না। জানা যাচ্ছে, এবার কোনোরকম ব্যাঙ্ক অ্যাকাউন্ট ছাড়াই টাকা লেনদেন করা যাবে ইউপিআইয়ের মাধ্যমে। তবে আবার সবাই কিন্তু এই সুবিধা পাবেন না।

ব্যাঙ্ক অ্যাকাউন্ট ছাড়াই করা যাবে টাকা লেনদেন

ইউপিআইতে পরিবর্তন আনার পিছনে অনেকগুলি কারণ রয়েছে। এর অন্যতম প্রধান কারণ হলো এটি আরও বেশি বেশি মানুষের কাছে পৌঁছানো। যে কারণে এবার NPC ব্যাঙ্ক অ্যাকাউন্ট ছাড়াই টাকা লেনদেনের মতো সুবিধা এনেছে। এই সমস্ত পরিবর্তন করা হচ্ছে ডিজিটাল ইন্ডিয়ার ব্যানারে। UPI ব্যবহার করতে, আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে অবশ্যই একটি মোবাইল নম্বর এবং আধার কার্ড রেজিস্টার্ড থাকতে হবে। যদিও এবার এমন একটি ব্যবস্থা আনা হয়েছে যার দরুন ব্যাংক অ্যাকাউন্ট ছাড়াই অর্থ প্রদাণ করতে পারবেন আপনি। এর সহজ উপায় হ’ল আপনি পরিবারের সদস্যের অ্যাকাউন্ট থেকে অর্থ প্রদান করতে পারেন। এর নাম দেওয়া হয়েছে ‘ডেলিগেটেড পেমেন্ট সিস্টেম’। উদাহরণ হিসেবে যদি পরিবারের এক সদস্যের একটি ব্যাংক অ্যাকাউন্ট থাকে, তবে এটি অন্য কোনও সদস্যও এটি ব্যবহার করতে পারেন। বিশেষ বিষয় হ’ল তিনি নিজের মোবাইল থেকে অ্যাক্টিভ UPI ব্যবহার করতে পারেন।

উপকৃত হবেন বহু মানুষ

প্রথমত, শুধুমাত্র সেভিংস অ্যাকাউন্টে এই সুবিধা পাওয়া যাবে। ক্রেডিট কার্ড বা অন্যান্য লোন অ্যাকাউন্টে এই পরিষেবা দেওয়া হবে না। যার নামে অ্যাকাউন্ট থাকবে সেই তা পুরোপুরি নিয়ন্ত্রণ করতে পারবে। তবে প্রয়োজনে তিনি অন্য কাউকেও এটি ব্যবহার করতে অনুমতি দিতে পারেন। অনুমতি পাওয়ার পরে, ব্যবহারকারীরা তাদের মোবাইলে UPI Payment Mode ব্যবহার করতে পারবেন। এনপিসিআই আশা করছে যে এই পরিষেবা দেওয়ার পরে ইউপিআই পেমেন্ট ব্যবহারকারীর সংখ্যা আরও বাড়তে পারে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X