ভারতের একমাত্র শহর যেটি একসাথ তিন তিনটি রাজ্যের রাজধানী

Published on:

chandigarh

পৃথিবীতে এমন অনেক জিনিস সম্পর্কে মানুষ হয়তো এখন অবধি কিছু জানেনই না। দেশ-বিদেশে এমন অনেক কিছু রয়েছে সম্পর্কে মানুষে হয়তো শুনে থাকলেও সে সম্পর্কে বেশি কিছু বিশদে জানেন না। আজ তেমনই একটি বিষয় নিয়ে আলোচনা হবে যা শুনলে হয়তো আপনিও আকাশ থেকে পড়বেন। আর আজ ভারতের একটি শহর নিয়ে আলোচনা করা হবে যেটি কিনা একটা বা দুটো নয়, তিনটে রাজ্যের রাজধানী। কী শুনে চমকে গেলেন তো? ভাবছেন এও সম্ভব? কিন্তু হ্যাঁ এটাই সত্যি।

ভারতে কয়টি শহর আছে?

এটা তো সকলেই জানেন নিশ্চয়ই যে ভারতে মোট ২৮টি রাজ্য ও ৮টি কেন্দ্রশাসিত অঞ্চল রয়েছে। এই ২৮টি রাজ্যে ৭৫২টি জেলা এবং ৪০০০ এরও বেশি শহর রয়েছে। আর এই প্রত্যেকটি শহরেরই নিজস্ব কিছু না কিছু রয়েছে। কিন্তু জানেন কি, ভারতের কোন শহর তিনটি রাজ্যের রাজধানী? যদি না জানেন তাহলে আজকের এই লেখাটি রইল শুধুমাত্র আপনার জন্য। ভারতে চার হাজারেরও বেশি শহর রয়েছে। দেশের বৃহত্তম শহর হল দিল্লি, যখন ক্ষুদ্রতম শহর হল কাপুরথালা। কিন্তু জানেন কি, ভারতের কোন শহর তিনটি রাজ্যের রাজধানী?

ভারতের কোন শহর তিনটি রাজ্যের রাজধানী?

উত্তর হল চণ্ডীগড়। হ্যাঁ ঠিকই শুনেছেন। দিল্লি থেকে চণ্ডীগড়ের দূরত্ব প্রায় ২৪৩ কিলোমিটার। জানলে হয়তো অবাক হবেন, এই চণ্ডীগড়ই হল দেশের বড় দুটি রাজ্যের রাজধানী। একটি হল পাঞ্জাব এবং অন্যটি হল হরিয়ানা। শুধু তাই নয়, এটি একটি নিজেই একটা কেন্দ্রশাসিত অঞ্চল যা এর নিজস্ব রাজধানীও বটে। এই চণ্ডীগড় শহরটি খুবই সুন্দর।

শহরের ইতিহাস

অনেকেই হয়তো জানেন না যে চণ্ডীগড় একটি সুপরিকল্পিত শহর, যা গঠন ও পুনর্বাসনের জন্য বছরের পর বছর কঠোর পরিশ্রম করেছিল। কঠোর পরিশ্রমের পর শহরটি দেশের প্রথম পরিকল্পিত এবং সুন্দর শহর হিসাবে আত্মপ্রকাশ করে।

WhatsApp Community Join Now

বলা হয়ে থাকে, ভারতের প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহেরুর স্বপ্নের শহর ছিল এটি। সুইস বংশোদ্ভূত ফরাসি নাগরিক লে কর্বুসিয়ের এই শহর নির্মাণ-এর বন্দোবস্তের কাজ করেছিলেন। কর্বুসিয়ের ১৯৫২ থেকে ১৯৫৯ সাল পর্যন্ত আট বছর ভারতে থাকার সময় এই সুন্দর শহরটি তৈরি করেছিলেন। এখানে সরকারি কর্মকর্তা বা সরকারি অবসরপ্রাপ্তদের বেশির ভাগ বাড়িই কিন্তু আপনি এখানে দেখতে পাবেন। এই শহরটি পেনশনভোগীদের স্বর্গের চেয়ে কম কিছু না।

সঙ্গে থাকুন ➥
X