চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যেতে পারে ভারত! জয় শাহের মন্তব্যে জল্পনা 

Published on:

ইন্ডিয়া হুড ডেস্কঃ এবছর ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টি২০ বিশ্বকাপ জিতে আইসিসি ট্রফির খরা কাটিয়েছে টিম ইন্ডিয়া। দীর্ঘ ১১ বছর পর আইসিসি টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। এখন সেই জয়ের ধারা বজায় রাখতে চাইবে রোহিত শর্মার দল। আর সেই সুযোগ রয়েছে পরের বছরই। কারণ, ২০২৫ সালে আয়োজিত হতে চলেছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। তবে এই টুর্নামেন্টে ভারত আদৌ খেলবে কিনা, তা এখনও নিশ্চিত হয়নি। কারণ, আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজিত হতে চলেছে পাকিস্তানে। আর রাজনৈতিক কারণে দীর্ঘদিন ধরে পাকিস্তানে খেলতে যাওয়া থেকে বিরত থেকেছে টিম ইন্ডিয়া।

পুরুষদের একদিনের ম্যাচে পারফরম্যান্সের ভিত্তিতে তৈরি তালিকার প্রথম ৮-এ থাকা দলগুলি এই টুর্নামেন্ট খেলার সুযোগ পায়। ২০২৫ সালে নবম চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক দেশ পাকিস্তান। মোট ১৫ টি ম্যাচের এই টুর্নামেন্টকে মিনি-বিশ্বকাপ বলা হলেও খুব একটা ভুল হবেনা। কারণ, একই ফরম্যাটে এই টুর্নামেন্ট হয়। এখন ভারত আসন্ন আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার জন্য পাকিস্তানে যায় কিনা, তার নিশ্চয়তা এখনো তৈরি হয়নি। আর সেই কারণে এখনো এই টুর্নামেন্টের আয়োজন নিয়ে দ্বিধাগ্রস্থ পাকিস্তান ক্রিকেট বোর্ড।

ভারতের অবস্থান স্পষ্ট করলো ক্রিকেট বোর্ড

বহুদিন ধরেই ভারত ও পাকিস্তানের মধ্যে কোনো দ্বিপাক্ষিক সিরিজ হয়নি। কারণ, রাজনৈতিক কারণে পাকিস্তানে খেলতে যায়না ভারতীয় দল, আবার ভারতেও আসেনা পাকিস্তান দল। যদিও ২০২৩-এর ওডিআই বিশ্বকাপে পাকিস্তান এসেছিল ভারতে। কিন্তু তাও, ২০২৫-এর চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার জন্য পাকিস্তানে দল পাঠাতে নারাজ BCCI। বোর্ড সচিব জয় শাহ সম্প্রতি এই বিষয়ে জানিয়েছেন যে এই মর্মে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত কিছু নেওয়া হয়নি। তবে তিনি এও বলেন যে সময় ও পরিস্থিতি তৈরি হলে দল পাঠানোর কথা ভাবা হবে।

ভারতের অবস্থানে চিন্তায় PCB

একদিকে ভারত দল পাঠাতে নারাজ, অন্যদিকে পাকিস্তান এই টুর্নামেন্ট হাইব্রিড মডেলে আয়োজন করতে চায় না। তাহলে এখন ভারত যদি চ্যাম্পিয়ন্স ট্রফি না খেলে, তাহলে সুযোগ পাবে শ্রীলঙ্কা। কিন্তু তাতে পাকিস্তানের বড় ক্ষতি হবে। কারণ, এখন আইসিসি’র বেশিরভাগ স্পনসর রয়েছে ভারতে। তাই আর্থিক ক্ষতির মুখে পড়তে পারে পিসিবি ও আইসিসি। এর ফলে আগামী বছরের এই মিনি-বিশ্বকাপ নিয়ে এখনো জল্পনা তুঙ্গে। যদিও দুই প্রতিবেশী দেশের এই মত পার্থক্যের মাঝামাঝি একটা উপায় খুঁজছে আইসিসি।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X