প্রতি সপ্তাহে ২ দিন বন্ধ থাকবে সমস্ত ব্যাঙ্ক, শীঘ্রই আসছে নতুন নিয়ম

Published on:

bank holiday

ওয়েবডেস্কঃ আজকালকার দিনে ব্যাঙ্ক অ্যাকাউন্টের দরকার কমবেশি সবারই পড়ে। আর ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে ব্যাঙ্কের যাবতীয় কাজের জন্য ব্রাঞ্চমুখী হতে হয় গ্রাহকদের। তাই ব্যাঙ্ক কোনদিন বন্ধ থাকবে, কোনদিন খোলা থাকবে এমনকি ব্যাঙ্ক খোলা থাকার সময়সীমা সম্পর্কে সবার ওয়াকিবহাল হওয়া দরকার। নাহলে সমস্যায় পড়তে হয় গ্রাহকদের। আর এই বিষয়ে এবার এক গুরুত্বপূর্ণ আপডেট আসতে চলেছে সব ব্যাঙ্কের গ্রাহকদের জন্য। কারণ, আসন্ন সময়ে ব্যাঙ্ক খোলা থাকার দিনক্ষণ বদলে যেতে পারে। একইসঙ্গে ব্যাঙ্ক খোলা খাওয়ার সময়সীমাও বদলে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই এই গুরুত্বপূর্ণ আপডেটে চোখ বুলিয়ে নিন।

ব্যাঙ্কের কর্মচারীদের ছুটির হিসেব অন্যান্য সব সেক্টরের কর্মচারীদের তুলনায় একটু আলাদা। এমনিতে সপ্তাহের প্রতি রবিবার সমস্ত ব্যাঙ্ক শাখা বন্ধ থাকে। এছাড়াও প্রতি মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার ব্যাঙ্ক বন্ধ থাকে। অর্থাৎ, অতিরিক্ত ছুটি বা জাতীয় ছুটি কিংবা স্থানীয় ছুটি বাদ দিয়ে মাসে ৬ দিন বন্ধ থাকে ব্যাঙ্ক। তবে ব্যাঙ্ক কর্মচারীরা বহুদিন ধরে সপ্তাহে ২ দিন ছুটির দাবি জানিয়ে আসছেন। তাঁদের দাবি অনুযায়ী, প্রতি সপ্তাহের শনিবার ও রবিবার ব্যাঙ্ক বন্ধ রাখতে হবে। আর এই দাবিতে এবার সিলমোহর পড়তে পারে।

কবে থেকে সপ্তাহে ২ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক?

যেমনটা বিশ্বস্ত সূত্রে জানা গেছে তাতে করে কিছুদিন আগেই ব্যাঙ্ক কর্মীদের সপ্তাহে ২ দিন ছুটির দাবিতে সিলমোহর দেওয়ার জন্য ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন এবং ব্যাঙ্ক কর্মচারী ইউনিয়নের মধ্যে একটি সমঝোতা হয়েছে। তবে এই সমঝোতায় এখনো সরকারের তরফে মান্যতা দেওয়া হয়নি। তবে, ২০২৪ সালের শেষদিকে সরকার এই বিষয়ে ঘোষণা করতে পারে বলে মনে করা হচ্ছে। তেমনটা হলে ২০২৫ সালের শুরুর দিকে সপ্তাহে ৫ দিন ব্যাঙ্ক খোলা রাখার নতুন নিয়ম চালু হয়ে যেতে পারে।

বদলে যেতে পারে ব্যাঙ্কিংয়ের সময়সীমা

তবে সরকার যদি ব্যাঙ্ক কর্মচারীদের এই দাবি মেনে নিয়ে সপ্তাহে ২ দিন ব্যাঙ্ক বন্ধের সিদ্ধান্তে সিলমোহর দেয়, তাহলে ব্যাংকিংয়ের সময়সীমা বদলে যেতে পারে। সেক্ষেত্রে, সপ্তাহে যে ৫ দিন ব্যাঙ্ক খোলা থাকবে, সেই দিনগুলিতে অতিরিক্ত ৪০ মিনিট গ্রাহকদের পরিষেবা দিতে হবে। অর্থাৎ, সকাল ৯.৪৫-এ ব্যাঙ্ক খুলে যাবে এবং পরিষেবা পাওয়া যাবে বিকেল ৫.৩০ পর্যন্ত। যেখানে বর্তমানে সকাল ১০ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত পরিষেবা দিয়ে থাকে বেশিরভাগ ব্যাঙ্ক।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X