ফের দুর্যোগের মুখে বাংলা, নিম্নচাপে ভারী বৃষ্টিতে ভাসবে কলকাতা, বর্ধমান সহ ৫ জেলা

Published on:

West Bengal Weather

ফের দুর্যোগের মুখে বাংলা। বাংলাদেশের ওপর থাকা একটি ঘূর্ণাবর্ত গভীর নিম্নচাপে তৈরি হয়েছে। আর এই নিম্নচাপের জেরে দফায় দফায় বাংলায় কাঁপানো বৃষ্টি শুরু হয়েছে। আগামী কয়েকদিন এরকম আবহাওয়া বিরাজ করবে। নিম্নচাপের প্রভাবে কলকাতা শহর সহ দক্ষিণবঙ্গ থেকে শুরু করে উত্তরবঙ্গের নানা জেলায় প্রবল ঝড়-বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর।

ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস

হাওয়া অফিসের পূর্বাভাস অনুসারে, আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টা কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেইসঙ্গে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায়। জায়গায় জায়গায় জল জমে যাওয়ারও সম্ভাবনা রয়েছে। আজ রবিবাসরীয় সকাল থেকে বাংলার আকাশের মুখ ভার। এদিকে ভারী বৃষ্টির ভ্রূকুটিতে সমুদ্রেও সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। আগামী কয়েকদিন মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বইবে ঝোড়ো হাওয়া

হাওয়া অফিস জানিয়েছে, সমুদ্রের উপর ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সেইসঙ্গে দমকা হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৫৫ কিলোমিটার। ফলে উত্তর বঙ্গোপসাগর সংলগ্ন পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলের মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আজ রবিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে হাওড়া, হুগলী, কলকাতা, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমানে। এরপর আগামীকাল সোমবার অর্থাৎ সপ্তাহের প্রথম দিনেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে মুর্শিদাবাদ, বীরভূম এবং নদীয়া জেলায়।

উত্তরবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক উত্তরবঙ্গের আবহাওয়া প্রসঙ্গে। আজ কোচবিহার, জলপাইগুড়ি, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ২১ আগস্ট অবধি উত্তরবঙ্গের আবহাওয়া এমনই থাকবে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X