১০ ক্ষেত্রে পাকিস্তানের থেকে অনেকটাই পিছিয়ে ভারত, দেশ ভাগের সময় হারায় গৌরব

Published on:

নয়া দিল্লিঃ সাম্প্রতিক সময়ে বিভিন্ন কারণে শিরোনামে উঠে আসছে পাকিস্তান দেশটি। সীমান্ত সমস্যা থেকে শুরু করে জঙ্গি হামলা, দেশের অর্থনৈতিক অবস্থা, ক্রিকেট ইত্যাদি নানা ইস্যুকে কেন্দ্র করে সর্বত্র আলোচিত হচ্ছে পাকিস্তান। কিন্তু আজ পাকিস্তানের এমন কিছু বিষয় নিয়ে আলোচনা হবে যেটি সম্পর্কে শুনলে হয়তো আপনিও আকাশ থেকে পড়বেন। এমন অনেক কিছু বিষয় আছে যেখানে ভারতের থেকে পাকিস্তান থেকে অনেকটাই এগিয়ে। হ্যাঁ ঠিকই শুনেছেন।

১৯৪৭ সালের দেশভাগ

১৯৪৭ সালে ভার‍ত স্বাধীনতা পেলেও দেশভাগের যন্ত্রণা কেউ কোনওদিন ভুলতে পারবেন না। এদিকে ১৯৪৭ সালের দেশভাগে শুধু পাকিস্তান ভারত থেকে বিচ্ছিন্নই হয়নি, ভারতের কাছ থেকেও অনেক মূল্যবান জিনিস ছিনিয়ে নিয়েছে যা আজও পাকিস্তানের শোভাবর্ধন করে। যেমন কিছু পর্বত। ভারতের প্রতিবেশী দেশ নেপালে রয়েছে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট। কিন্তু অন্যদিকে পাকিস্তানে রয়েছে বিশ্বের সর্বোচ্চ তিনটি শৃঙ্গ, সেগুলি হল হিন্দুকুশ, কারাকোরাম ও হিমালয়।

ভারত নয়, পাকিস্তানের কাছে রয়েছে এগুলি

পাকিস্তানে বিশ্বের বৃহত্তম বন্দর রয়েছে। সেটি হল গোয়াদার। এটি ১৯৪৭ সালের আগে অবিভক্ত ভারতে ছিল। এরপর বিশ্বের সবচেয়ে উঁচু পাকা রাস্তা কিন্তু পাকিস্তানেই রয়েছে। ফলে এক্ষেত্রে ভারত পিছিয়ে পাকিস্তানের থেকে। চিন-পাকিস্তান মৈত্রী মহাসড়ক কারাকোরাম বিশ্বের সবচেয়ে উঁচু পাকা মহাসড়ক। জানলে অবাক হবেন, ভারতে প্রায়শই সঠিক সময়ে অ্যাম্বুলেন্স না পাওয়া নিয়ে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। তবে পাকিস্তানে বিশ্বের বৃহত্তম অ্যাম্বুলেন্স পরিষেবা রয়েছে, যা ইধি ফাউন্ডেশন দ্বারা পরিচালিত হয়। পাকিস্তানের শিয়ালকোটে বিশ্বমানের ফুটবল উৎপাদিত হয়, যা সারা বিশ্বে রফতানি করা হয়। পাকিস্তানে বিশ্বের সর্বোচ্চ পোলো গ্রাউন্ড রয়েছে, যা শানদুরে অবস্থিত।

পরমাণু বোমা

পাকিস্তানের কাছে এমন এক মোক্ষম জিনিস আছে যা শুনলে আপনিও চমকে উঠবেন। পাকিস্তান বিশ্বের প্রথম মুসলিম দেশ যা পারমাণবিক সমৃদ্ধ। ভারতের সমান পরমাণু বোমা আছে পাকিস্তানের কাছে। এছাড়া পাকিস্তানের বুকেই রয়েছে প্রাচীনতম সভ্যতার ইতিহাসও। প্রাচীনতম এবং বৃহত্তম সিন্ধু সভ্যতা কিন্তু এই পাকিস্তানেই আবিষ্কৃত হয়েছিল। ফলে পাকিস্তান এক্ষেত্রেও ভারতের চেয়ে এগিয়ে। এখানে রয়েছে বিশ্বের বৃহত্তম কাদা ও পাথরে ভরা তারবেলা বাঁধ। পাকিস্তানের খেওড়া খনি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম লবণের খনি। হিমালয় গোলাপী লবণ এখানে খনন করা হয়।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X