প্রায় ডবল আয় আন্দামানে, পশ্চিমবঙ্গে একজন এজেন্টের বেতন কত, জানাল LIC

Published on:

লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি…দেশের সবথেকে বড় বীমা কোম্পানি। বর্তমান সময়ে দেশের বহু মানুষ এই LIC-র সঙ্গে কোনও না কোনওভাবে জড়িত। কর্মরত কর্মী হোক কিংবা সাধারণ মানুষ, বহু মানুষ এই LIC-র সঙ্গে জড়িয়ে রয়েছেন। তবে আজকের এই প্রতিবেদনে আলোচনা হবে একজন এলআইসি এজেন্ট কত টাকা উপার্জন করেন। হ্যাঁ ঠিকই শুনেছেন। আর একজন এজেন্ট কত টাকা উপার্জন করেন? সেই হিসেব শুনলে হয়তো আপনিও আকাশ থেকে পড়বেন।

LIC এজেন্টের আয়

এলআইসি এজেন্টের ভারতের জীবন বীমা খাতের মেরুদণ্ড বলা হয়, তারা কত আয় করেন তা নিয়ে মানুষের মধ্যে অনেক কৌতূহল থাকে। কিন্তু আজ এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের সেইসব কৌতূহল নিমিষেই মিটে যাবে বৈকি। এজেন্টদের বেতন সংক্রান্ত সম্প্রতি বড় তথ্য প্রকাশ্যে এনেছে এলআইসি। তথ্যের দিকে নজর দিলে দেখা যায়, দেশের বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এসআইসি এজেন্টদের আয়ে বিস্তর ফারাক রয়েছে। মজার বিষয় হল, বীমা এজেন্টদের উপার্জন কেবল তাদের কাজ করার দক্ষতার উপরই নির্ভর করে না বরং সেই রাজ্য বা অঞ্চলের অর্থনৈতিক অবস্থা এবং জনসংখ্যার মতো বিভিন্ন কারণের উপরও নির্ভর করে।

যেমন কেন্দ্রশাসিত অঞ্চল আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের এলআইসি এজেন্টরা সবচেয়ে বেশি উপার্জন করেন। সেখানে একজন এজেন্টের গড় মাসিক আয় ২০,৪৪৬ টাকা। তবে হিমাচল প্রদেশে এলআইসি এজেন্টদের আয় সবচেয়ে কম। সেখানকার এজেন্টদের গড় মাসিক গড় ১০,৩২৮ টাকা। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে এলআইসির ২৭৩ জন এবং হিমাচল প্রদেশে ১২,৭৩১ জন এজেন্ট রয়েছে।

কতজন LIC এজেন্ট কাজ করেন

জানলে চমকে উঠবেন, সারা দেশে এলআইসির প্রায় ১৪ লক্ষ এজেন্ট রয়েছে। সবচেয়ে বেশি এজেন্ট রয়েছে দেশের বৃহত্তম রাজ্য উত্তরপ্রদেশে। এখানে ১.৮৪ লক্ষেরও বেশি এলআইসি এজেন্ট রয়েছেন এবং তাদের গড় মাসিক আয় ১১,৮৮৭ টাকা। মহারাষ্ট্রেও ১.৬১ লক্ষ এলআইসি এজেন্ট রয়েছে। মাসে গড়ে ১৪ হাজার ৯৩১ টাকা আয় করেন তাঁরা। এজেন্টের সংখ্যার নিরিখে তৃতীয় বৃহত্তম রাজ্য পশ্চিমবঙ্গ। এলআইসিতে প্রায় ১.২ লক্ষ এজেন্ট রয়েছেন যাঁদের মাসে গড়ে ১৩,৫১২ টাকা আয় হয়।

WhatsApp Community Join Now

একজন LIC এজেন্টের কাজ কী?

দেশের বৃহত্তম বিমা সংস্থা এলআইসি তাদের বিমার ৯৯ শতাংশ বিক্রি করে এজেন্টদের মাধ্যমে। বিনিময়ে এজেন্ট কমিশন পায়। এছাড়াও যতদিন বীমা চলবে ততদিন এজেন্ট কমিশন হিসেবে প্রতিটি কিস্তি থেকে কিছু টাকা পায়। অনেক সময় এমন হয় যে এজেন্ট নতুনের চেয়ে পুরনো বীমা থেকে বেশি কমিশন পেতে শুরু করে।

LIC-র মুনাফা

লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া দেশের বৃহত্তম বীমা সংস্থা। জুন ত্রৈমাসিকে এলআইসি ১০ হাজার কোটি টাকার বেশি মুনাফা করেছে। একই সময়ে, গত তিন বছরে, বীমা সংস্থাটি শেয়ার বাজার থেকে শক্তিশালী লাভ করেছে এবং তার বিনিয়োগের বাজার মূল্য দ্বিগুণ হয়ে ১৫.৭২ লক্ষ কোটি টাকায় দাঁড়িয়েছে।

সঙ্গে থাকুন ➥
X