প্ল্যাটফর্মে দেখা যায় মুখ, দেশের সবথেকে পরিস্কার ১০টি স্টেশনে নেই হাওড়া, শিয়ালদার নাম

Published on:

ওয়েব ডেস্কঃ ভারতীয় রেল বিশ্বের অন্যতম বৃহত্তম এবং ব্যস্ততম রেলওয়ে নেটওয়ার্ক হিসেবে পরিচিতি পায়। ১৮৫৩ সালে প্রথমবার মুম্বই থেকে থানে পর্যন্ত রেল চলে। তবে এই রেলওয়ে বর্তমানে প্রায় ৬৮,০০০ কিলোমিটার দীর্ঘ পথে ৭,৩০০-এরও বেশি স্টেশনকে সংযুক্ত করে। প্রতিদিন প্রায় ২.৩ কোটি যাত্রী এবং ৩০ লাখ টন পণ্য পরিবহন করে ভারতীয় রেল। এটি শুধুমাত্র পরিবহন মাধ্যমই নয়, বরং দেশের অর্থনীতি, সংস্কৃতি, এবং সামাজিক জীবনের সাথে গভীরভাবে যুক্ত একটি প্রতিষ্ঠান। এককথায় ভারতের ঐতিহ্যের এক অনন্য নিদর্শন হল এই রেল ব্যবস্থা।

সেই কারণে ভারতীয় রেলের এই গরিমাকে আরও গৌরবান্বিত করে তুলতে কেন্দ্র চালু করেছে অমৃত ভারত প্রকল্প। এই প্রকল্পের আওতায় যেমন আরও উন্নতমানের রেল ইঞ্জিন ও কোচের প্রণয়ন ঘটছে, তেমনই আবার রেলের ট্র্যাকগুলিকেও মজবুত করে হচ্ছে। একইভাবে অনেক পুরনো রেল স্টেশনকে সাজিয়ে তোলা হচ্ছে নতুনভাবে। কিন্তু জানেন কি, বর্তমানে ভারতের সবথেকে পরিছন্ন রেল স্টেশন কোনগুলি? আসুন, এই নিবন্ধে আপনাদের জানিয়ে রাখি এই রেল স্টেশনগুলি সম্পর্কে।

ভারতের সবথেকে পরিচ্ছন্ন ১০ টি রেল স্টেশন

ভারতের সবথেকে পরিষ্কার পরিচ্ছন্ন রেলওয়ে স্টেশনে তালিকা তৈরি করলে দশম স্থান দখল করবে উত্তরাখণ্ডের হরিদ্বার রেল স্টেশনটি। তবে তালিকার নবম স্থানে রয়েছে রাজস্থানের একটি স্টেশন। আর সেটি হল আজমেড় রেল স্টেশন। তালিকার অষ্টম স্থানেও রয়েছে রাজস্থান রাজ্যেরই আরেকটি স্টেশন, যেটি হল জয়পুর সিটি রেল স্টেশন। দেশের সবথেকে ঝাঁ-চকচকে রেল স্টেশনের মধ্যে অষ্টম স্থানে রাখা হয়েছে রাজস্থানের বিজয়ওয়াড়া রেল স্টেশনটিকে। বলা বাহুল্য, তালিকার ষষ্ঠ স্থানটিও দখল করেছে রাজস্থানের একটি রেল স্টেশন। আর সেটি হল সুরতগড় রেল স্টেশন।

দেশের সবথেকে পরিষ্কার ৫ রেল স্টেশন

পরিচ্ছন্নতার নিরিখে তৈরি এই তালিকার প্রথম পাঁচেও রয়েছে রাজস্থান রাজ্যের একাধিক রেল স্টেশন। যেমন পঞ্চম স্থানে রয়েছে গান্ধীনগর জয়পুর রেল স্টেশনটি। যদিও এই তালিকার চতুর্থ স্থানে রয়েছে উত্তর ভারতের জম্মু তাওয়াই রেল স্টেশনটি। তবে দেশের সবথেকে পরিষ্কার রেল স্টেশনের মধ্যে তৃতীয় স্থানে রয়েছে রাজস্থানের দুর্গাপুরা রেল স্টেশন। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে রাজস্থানের যোধপুর রেল স্টেশনটি। এদিকে দেশের সবথেকে পরিষ্কার পরিচ্ছন্ন রেল স্টেশনটিও কিন্তু রয়েছে রাজস্থানেই। আর সেটি হল রাজস্থানের জয়পুর রেল স্টেশন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X