১৭১ বছর পরেও ঝাঁ চকচকে ভারতের সবথেকে পুরনো রেল স্টেশন, মাত্র ১৬ লাখে হয়েছিল তৈরি

Published on:

chhatrapati shivaji terminus

ইন্ডিয়া হুড ডেস্কঃ জানলে অবাক হবেন, ভারতের বুকেই রয়েছে এমন একটি প্রাচীনতম রেল স্টেশন যার বয়স ১৭১ বছর। তবে এত পুরনো হওয়ার পরও রেল স্টেশনটিকে দেখলে মনে হবে না এত প্রাচীনতম সেটি। এমনকি এখনও অবধি এই স্টেশন থেকে ট্রেনে উঠতে মানুষের মধ্যে রীতিমতো হুড়োহুড়ি পড়ে যায়। এখন অবধি নিজের সেই পুরনো জৌলুস ধরে রেখেছে রেল স্টেশনটি। আপনিও কি জানতে কৌতূহলী যে আজ কোন রেল স্টেশনটি সম্পর্কে আলোচনা করা হচ্ছে? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর।

ভারতের প্রাচীনতম রেল স্টেশন হল এটি

মুম্বইয়ের ছত্রপতি শিবাজি টার্মিনাস (সিএসএমটি) দেশের প্রাচীনতম রেলওয়ে স্টেশন। তাজমহলের পর ভারতের সবচেয়ে বেশি ছবি তোলা হয় এই রেলস্টেশনটির। এই স্টেশনে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ যে যার গন্তব্যের উদ্দেশ্যে যাতায়াত করেন। ভারতীয় রেলের প্রাচীনতম স্টেশনটির বয়স ১৭১ পেরিয়ে গেলেও আজও এই স্টেশন থেকে ট্রেন চলাচল করে। এই রেল স্টেশন বাষ্পচালিত ইঞ্জিনও দেখেছে আবার বন্দে ভারতের মতো আধুনিক ট্রেনও চলাচল করতে দেখেছে।

ইতিহাস জানলে অবাক হবেন

১৮৫৩ সালের ১৬ এপ্রিল ভারতে যাত্রা শুরু হয়। দেশের প্রথম ট্রেনটি মুম্বাইয়ের বোরি বন্দর থেকে থানে পর্যন্ত চলেছিল। অনেকেই হয়তো জানেন না, এই প্রথম ট্রেনটি ৪০০ যাত্রী নিয়ে ৩৪ কিলোমিটার দীর্ঘ রুটে চলে। দেশের প্রথম রেলওয়ে স্টেশন তৈরি হয়েছে এই রুটে। ১৭১ বছর আগে তৈরি রেলস্টেশনে এখনও ট্রেন চলে। এই স্টেশন থেকে দেশের বিভিন্ন প্রান্তে ট্রেন চলাচল করে। ভারতের প্রথম রেলওয়ে স্টেশন যেখানে ট্রেনটি প্রথমবারের মতো চলেছিল তার নাম বোরি বন্দর। মুম্বাইয়ের একটি জায়গার নাম বোরি বন্দর, যার নামানুসারে রেলওয়ে স্টেশনটির নামকরণও করা হয়েছিল। এরপর ১৮৫৩ সালে শুরু হওয়া স্টেশনটি ১৮৭৮ সালে পুনর্নির্মাণ করা হয় এবং এর নামকরণ করা হয় ভিক্টোরিয়া টার্মিনাস।

স্বাধীনতার পর ১৯৯৬ সালে এই রেলওয়ে স্টেশনটির নাম পরিবর্তন করে ছত্রপতি শিবাজি রেলওয়ে স্টেশন করা হয়। এর পরে, ২০১৭ সালে, ভারত সরকার আবার এই রেলওয়ে স্টেশনটির নাম পরিবর্তন করে ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস রাখে। বিল্ডিংটি স্থপতি ফ্রেডরিক স্টিভেনস ডিজাইন করেছিলেন। জানলে অবাক হবেন, ১৮০০ শতকে এই স্টেশনটি তৈরী করতে খরচ হয়েছিল ১৬ লক্ষ টাকা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X