‘চটিচাটা ছিলাম আছি থাকব’, আরজি কর কাণ্ডের পর কবিতা লিখলেন কবীর সুমন

Published on:

kabir suman mamata banerjee

কলকাতাঃ আরজি কর-কাণ্ডে উত্তাল বাংলা তথা সমগ্র দেশ। তবে এই ঘটনার প্রতিবাদের আঁচ বিদেশের মাটিতেও গিয়ে হাজির হয়েছে। জার্মানি থেকে আমেরিকা, সর্বত্র প্রবাসী বাঙালিরা আরজি করের ঘটনায় সোচ্চার হয়েছেন। অন্যদিকে আরজি কর হাসপাতাল চত্ত্বরে বিপুল পরিমাণে পুলিশ কর্মী মোতায়েন রয়েছেন। সেইসঙ্গে ন্যায়সংহিতার আওতায় হাসপাতাল চত্ত্বরে ১৬৩ ধারা জারি করা হয়েছে। এদিকে এমার্জেন্সি বিভাগের গেটের বাইরে লেখা, ‘No Safety No Duty’। সবমিলিয়ে পরিস্থিতি আরো খারাপ হয়ে যাচ্ছে। এতকিছুর মাঝেই এবার কলম ধরলেন কিংবদন্তী শিল্পী কবীর সুমন। নতুন করে ঝাঁঝালো কবিতা লিখে চমকে দিলেন সকলে।

গর্জে উঠলেন সঙ্গীতশিল্পী

সম্প্রতি আরজি কর কাণ্ডের চিকিৎসককে খুন ও ধর্ষণ করার প্রতিবাদে সমাবেশ হয়েছিল আশুতোষ কলেজে। সেই সমাবেশে দেখা যায় দীপ্সিতা ধর, কবীর সুমন, উষশী চক্রবর্তীদের। আরজি কর-কাণ্ড নিয়ে সুর চরাতে শোনা যায় সকলকে। তবে এরই মাঝে নিজের ফেসবুক ওয়ালে কবীর সুমন যা লিখলেন তা দেখে চমকে গিয়েছেন সকলে। তিনি লিখেছেন,

‘ইদি আর্দি ইমারৎ খেসারৎ
দলিল দস্তাবেজ
*********
কবুলনামা
***
আমার বেজন্ম আর বেসুরের
নামে আমি কবুল করছি যে
আমি চটিচাটা।
চটিচাটা ছিলাম আছি থাকব।
চ টি চা টা চ টি চা টা চ টি চা টা
আশা করি এই রাজ্যের বিপ্লবী বিদ্রোহীরা কেউ এই চটিচাটার
কোনও গান গেয়ে বা গানের কোনও অংশ উদ্ধৃত করে নিজেদের কলুষিত করবেন না।
আমার প্রতিটি গান চাটার গান
প্রতিটি লিরিক চাটার লিরিক
প্রতিটি সুর চাটার সুর
আমি এক সর্বজনস্বীকৃত চটিচাটা
এক গর্বিত চটিচাটা
চটিচাটাবিদ্বেষ চিরজীবী হোক’

‘অভয়া’র বাড়িতে সিবিআই

ইতিমধ্যে আরজি কর-কাণ্ডের তদন্ত শুরু করেছে সিবিআই। আর এই ঘটনার তদন্তেই আজ বাংলার ‘অভয়া’র বাড়িতে হাজির হলেন সিবিআই আধিকারিকরা বলে খবর। সূত্রের খবর, অভয়ার পরিবারের সঙ্গে কথা বলবেন আধিকারিকরা। এতকিছুর মধ্যেও প্রশ্ন উঠছে, বিচার কি পাবে নির্ভয়া ও তাঁর পরিবার?

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X