ভুলেও হবেন না ‘Money Mule’, তাহলেই জেল! ব্যাঙ্ক অ্যাকাউন্টধারীদের সতর্ক করল RBI

Published on:

money mule rbi

নয়া দিল্লিঃ বর্তমান সময়ে অফলাইন হোক কিংবা অনলাইন, টাকা লেনদেন একদম জল ভাতের সমান হয়ে দাঁড়িয়েছে। কিন্তু এবার এই ঘন ঘন টাকা লেনদেনের বিষয়ে সতর্কতা জারি করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। হ্যাঁ ঠিকই শুনেছেন। এমনিতে সময়ে সময়ে দেশবাসীর কল্যাণার্থে কিছু না কিছু পদক্ষেপ নিয়েই চলেছে RBI। সেইসঙ্গে জালিয়াতি থেকে শুরু করে কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতির মুখে যাতে কাউকে না পড়তে হয় তার জন্যেও কাজ করে চলেছে আরবিআই। এবারও তার ব্যতিক্রম হল না।

বড় নির্দেশ RBI-র

সাধারণ মানুষের নিরাপত্তার কথা মাথায় রেখে একটি পত্রিকায় বিজ্ঞাপন দেওয়া হয়েছে। এই বিজ্ঞাপনের উদ্দেশ্য হল মানুষের অ্যাকাউন্টের নিরাপত্তা প্রদান করা। রিজার্ভ ব্যাঙ্কের জারি করা বিজ্ঞাপনের ট্যাগ লাইন দেওয়া হয়েছে। এই ট্যাগ লাইন হল ‘মানি ম্যুল হবেন না।’। বলে দিই, এখানে ম্যুল হল ‘গাধা’। আরবিআইয়ের বক্তব্য, মানি ম্যুল হিসাবে কাজ করা একটি অপরাধ। ঠিক এ ভাষাতেই দেশবাসীকে সতর্ক করল কেন্দ্রীয় ব্যাঙ্ক। এই কর্মসূচির আওতায় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ন্যাশনাল সাইবার পোর্টাল একটি প্রচারাভিযান শুরু করেছে। এর মাধ্যমে যারা কোনও কিছু বিবেচনা না করেই নিজের অ্যাকাউন্টে টাকা ঢুকিয়ে তারপর জালিয়াতির শিকার হন, তাদের সতর্ক করতে চায় আরবিআই।

Money Mule কী?

এখন আপনার মনেও নিশ্চয়ই প্রশ্ন জাগছে যে Money Mule কী? মানি ম্যুল এমন একটি বিষয় যার আওতায় একজন ব্যক্তি যিনি অন্যের পক্ষে অবৈধভাবে অর্জিত অর্থ লেনদেন বা স্থানান্তর করেন। এমন ব্যক্তি বা এই ধরনের কার্যকলাপ রুখতে আরবিআই বিজ্ঞাপনে জানিয়ে দিয়েছে, কীভাবে আপনার সঙ্গে প্রতারণা করা হতে পারে। এই বিজ্ঞাপনের মাধ্যমে আরবিআই সাফ সাফ জানিয়েছে যে অন্যের টাকা নিজের অ্যাকাউন্টে ভুলেও ঢোকাবেন না। এই কথা অমান্য করলে জেল অবধি হতে পারে। মানুষকে অন্যের অর্থ সরানোর জন্য তাদের অ্যাকাউন্ট অপারেশন করতে না দেওয়ার কথা বলা হয়েছে।

WhatsApp Community Join Now

জেলের ঘানিও টানতে হতে পারে

রিজার্ভ অফ ইন্ডিয়ার এই বিজ্ঞাপনে স্পষ্ট করে দেওয়া হয়েছে যে আপনি যদি নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে অন্য কারও অর্থ গ্রহণ বা ফরোয়ার্ড করার প্রস্তাব দেন তবে জেলও হতে পারে। রিজার্ভ ব্যাঙ্ক দেশের জনগণকে সতর্ক করে দিয়েছে যে আপনি যাকে চেনেন না তাকে কখনই আপনার অ্যাকাউন্টের তথ্য শেয়ার করবেন না। এরপরেও আপনি যদি কোনও ধরণের জালিয়াতির মুখোমুখি হন তবে আপনি আপনার ব্যাঙ্ক বা ন্যাশনাল সাইবার ক্রাইম পোর্টাল বা সাইবার হেল্পলাইন নম্বর 1930 এ এই জাতীয় কেস রিপোর্ট করতে পারেন।

তালিকা প্রকাশ আরবিআই-র

সম্প্রতি আরবিআই-এর তরফে ১০ ধরণের লেনদেনের একটি তালিকা প্রকাশ করেছে। লেনদেন করার আগে আপনিও দেখে নিন।

১) তহবিলের অপব্যবহার।

২) নকল ডিভাইসের মাধ্যমে প্রতারণা করা এবং তা থেকে টাকা আদায় করা।

৩) ভুল অ্যাকাউন্টের মাধ্যমে ব্যাঙ্কের পাসবুক বা লেনদেনের কারসাজি।

৪) সত্য তথ্য গোপন করে প্রতারণা করা।

৫) কোন ভুল নথি / নথি ইলেকট্রনিক রেকর্ড তৈরি করে জালিয়াতি করার উদ্দেশ্যে জালিয়াতি।

৬) ইচ্ছাকৃতভাবে মিথ্যাচার, পরিবর্তন, প্রতারণার উদ্দেশ্যে কোনও পাসবুক, ইলেকট্রনিক রেকর্ড, কাগজ, লেখা, মূল্যবান জামানত বা অ্যাকাউন্ট বিকৃতি, প্রতারণামূলক কাজে সহায়তা করা।

৭) প্রতারণার লক্ষ্যে টাকার অভাবের ভান করা।

৮) বৈদেশিক মুদ্রা জড়িত জালিয়াতি লেনদেন।

৯) প্রতারণামূলক বৈদ্যুতিন ব্যাংকিং / ডিজিটাল পেমেন্ট লেনদেন।

সঙ্গে থাকুন ➥
X