‘ফেসবুকে ৬০০, বাজারে ১২০০!’ ভারতকে না দিয়েও বাংলাদেশে হু হু করে বাড়ছে ইলিশের দাম

Published on:

bangladesh ilish

ঢাকাঃ ভরা বর্ষাতেও বাংলায় দেখা নেই পদ্মার ইলিশের। এদিকে পদ্মার ইলিশ না পেয়ে বেজায় মন খারাপ বাংলার মানুষের। অন্যদিকে বাংলায় ইলিশ না পাঠিয়ে পোয়া বারো হয়েছিল বাংলাদেশের মানুষের। একপ্রকার জলের দরে এই মাছ সেখানে বিক্রি হচ্ছিল। কিন্তু আচমকা একি হল! মাথায় হাত পড়ল সাধারণ মানুষ থেকে শুরু করে মাছ বিক্রেতাদের। একপ্রকার অস্থির হল ইলিশের বাজার।

বাংলাদেশে অস্থির ইলিশের দাম

এমনিতে সোশ্যাল মিডিয়া খুললেই একটা খবর তীব্র ভাইরাল হতে দেখা যাচ্ছে। আর সেটা হল যেহেতু ভারতে বাংলাদেশের ইলিশ মাছ রপ্তানি হচ্ছে না, যে কারণে বাংলাদেশে এই মাছের দাম অনেকটাই কম। এদিকে এই পোস্ট দেখে স্বাভাবিকভাবেই ইলিশ প্রেমীরা মাছ বাজারে গিয়ে ভিড় জমাতে শুরু করেছিলেন। কিন্তু বাজারে গিয়েই সকলে আকাশ থেকে পড়লেন যেন। সামাজিক মাধ্যমে যেখানে দেখাচ্ছে ইলিশের দাম কম, সেখানে বাস্তবে ঠিক তার উল্টোটা। কোথায় দাম কম ইলিশের? এটাই এখন সকলের মুখে মুখে ঘুরছে।

বাংলাদেশে হু হু করে বাড়ছে ইলিশের দাম!

বাজারে ইলিশ মাছ কিনতে গিয়ে বোকা বনে গিয়েছেন। ইলিশের দাম মোটেও কম না, বরং বিরাট দামে মিলছে রুপোলী শস্য। একজন বলছেন, ইলিশ মিলছে ১৮০০ থেকে ২০০০ টাকা কিলো। এক কেজির নিচে ইলিশ মাছ মিলছে ১৪০০ থেকে ১৫০০ টাকা কেজিতে। অর্থাৎ ইলিশ মাছ নিয়ে যা দাবি করা হচ্ছে তা বাস্তবে ভুয়ো। ফেসবুকে দাবি করা হচ্ছে ইলিশের দাম নাকি ৬০০ টাকা, বাস্তবে সেই মাছ মিলছে ১২০০ টাকায়। মাছ বিক্রেতারা বলছেন, আগে ইলিশের দাম কমেছিল। কিন্তু এখন ফের দাম বেড়ে গিয়েছে। কথা অনুযায়ী কাজের মিল নেই। বাজারে এসে আসল ছবিটা বোঝা যাচ্ছে।

WhatsApp Community Join Now

একজন বলছেন, ছাত্র আন্দোলনের পর থেকেই আমরা গোটা ফেসবুকজুড়ে দেখতে পাচ্ছিলাম যে ইলিশের দাম কমে গেছে। কারণ হিসেবে দেখাচ্ছিল যে আমরা ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দিয়েছি। সেই হিসেবে ৬০০ থেকে ৭০০ টাকা কেজি ওজনের মাছ নাকি বিক্রি হচ্ছে বাজারে। কিন্তু আজ বাজারে এসে দেখছি সে মাছ ১২০০ থেকে ১৩০০ টাকা কেজি। ফলে এটাই প্রমাণিত হল যে ফেসবুকে যেটা দেখছি সবটাই ভুয়ো।

সঙ্গে থাকুন ➥
X