কাঁটা বেজিং, বিশবাঁও জলে ভিয়েতনামের সঙ্গে ব্রহ্মস চুক্তি! দক্ষিণ চিন সাগরে চিন্তা বাড়ল ভারতের

Published on:

নয়া দিল্লিঃ দিন প্রতিদিন ভারত আত্মনির্ভরশীল হয়ে উঠছে। বিশেষ করে সামরিক ক্ষেত্রে ভারতের স্থান এখন অনেক উন্নত হয়েছে। তাই দেশের সুরক্ষার জন্য অস্ত্র তৈরির পাশাপাশি বিদেশেও অস্ত্রের রপ্তানি করতে শুরু করেছে ভারত। কয়েকমাস আগেই ফিলিপিন্সেকে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র বিক্রি করেছে ভারত। আর তারপর থেকেই ভিয়েতনামের সঙ্গে এমন চুক্তি হওয়ার কথা ছিল। কিন্তু, এই সম্ভাবনা দিন দিন ফিকে হয়ে। এর কারণ হয়ে দাঁড়িয়েছে চীন। কারণ সম্প্রতি, চীন ও ভিয়েতনাম রেললাইন সংযোগ থেকে কুমির রপ্তানি পর্যন্ত মোট ১৪ টি চুক্তি স্বাক্ষর করেছে।

তবে চীন ও ভিয়েতনাম সবসময় ভালো প্রতিবেশী ছিল না। ১৯৭৯ সালে প্রায় এক মাস দুই দেশের মধ্যে যুদ্ধ হয়। তবে এই চুক্তি স্বাক্ষর হওয়ার আগে চীনের প্রেসিডেন্ট জিনপিং ভিয়েতনামকে বন্ধু দেশ বলে তকমা দিয়েছেন। চলতি মাসের শুরুতে ভিয়েতনামের নবনির্বাচিত প্রেসিডেন্ট লাম তাঁর প্রথম বিদেশ সফরের জন্য চীনকে বেছে নেন। সেই সফরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন যে চীন সর্বদা তার প্রতিবেশী কূটনীতিতে ভিয়েতনামকে অগ্রাধিকার দিয়েছে এবং বিভিন্ন উন্নয়নশীল কাজে সহায়তা করেছে।

চীনের প্রশংসা ভিয়েতনামের প্রেসিডেন্টের

প্রথম বিদেশ সফরে ভিয়েতনামের প্রেসিডেন্ট লাম চীনের প্রশংসাও করেছেন। তিনি তার সফরকে চীন এবং ভিয়েতনামের মধ্যে অটুট সম্পর্কের নিদর্শন বলে অভিহিত করেছেন। বৈঠকে উভয় দেশ রেললাইনের পরিকল্পনা সংক্রান্ত নথিতে স্বাক্ষর করে। ডিসেম্বরে শি জিনপিংয়ের ভিয়েতনাম সফরের সময় এই বিষয়ে প্রাথমিক চুক্তি হয়েছিল। এর মধ্যে রয়েছে দুই দেশের সংযোগকারী তিনটি রেললাইন স্থাপনের প্রকল্প রূপায়িত হয়। এর ফলে দুই দেশের ঘনিষ্ঠতা বাড়ছে বলে মনে করছে কূটনৈতিক মহল।

চীনের প্রভাবে ফিকে হচ্ছে ভারত-ভিয়েতনাম ব্রহ্মস চুক্তি

চীনের সঙ্গে ভিয়েতনামের সম্পর্ক ভারতকে ভিয়েতনামের থেকে দূরে ঠেলে দিতে পারে। কারণ, ভিয়েতনামের প্রেসিডেন্ট লাম কে এমনিতেই চীনপন্থী বলে পরিচিত। তার শাসনামলে ভিয়েতনাম ও চীনের মধ্যে সম্পর্কের উন্নতি হবে বলে আশা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে ভিয়েতনামের কাছে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র বিক্রি ভারতের জন্য সমস্যা হয়ে দাঁড়াতে পারে। ভারত চাইবে না ব্রহ্মস প্রযুক্তিতে চীনের প্রবেশাধিকার থাকুক। চীনকে মোকাবেলা করতে এর আগে ভারত থেকে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র কেনার সিদ্ধান্ত নিয়েছিল ভিয়েতনাম। তবে এবার সেই পরিকল্পনাতেও চীন জল ঢালতে পারে বলে মনে করা হচ্ছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X