মার্চেই হাওড়া থেকে সেক্টর ৫ পর্যন্ত পরিষেবা! সুখবর দিয়ে দিল কলকাতা মেট্রো

Published on:

kolkata east west metro

কলকাতাঃ যত সময় এগোচ্ছে ততই সাধারণ মানুষের যাত্রার সংজ্ঞাই বদলে দিচ্ছে কলকাতা মেট্রো। বর্তমানে কলকাতা শহরের জায়গায় জায়গায় মেট্রো ছুটছে। আগামী দিনে আরও বহু রুটে মেট্রো ছোটানোর পরিকল্পনা করছে রেল কর্তৃপক্ষ। তাও কিনা আবার স্বপ্লমূল্যে। সবথেকে বড় কথা, দেশের মধ্যে সর্বপ্রথম গঙ্গার নিচে দিয়ে ট্রেন দৌড় করিয়ে নজির গড়েছে কলকাতা মেট্রো। বর্তমানে হাওড়া থেকে এসপ্ল্যানেড অবধি এই মেট্রো চলছে। তবে আগামী দিনে সল্টলেক সেক্টর ৫ অবধি এই ট্রেন চলবে সেটা আগেই জানিয়েছে রেল। আর এই মেট্রো শুরু হলে যে সকলের মেট্রো যাত্রায় যে চার চাঁদ লেগে যাবে তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। এই লাইনটিকে ইস্ট-ওয়েস্ট মেট্রো বলা হয়। এবার এই রুট নিয়েই প্রকাশ্যে এল বড় খবর।

ইস্ট-ওয়েস্ট মেট্রো নিয়ে বড় খবর

আপনিও কি ইস্ট-ওয়েস্ট মেট্রো নিয়ে জানতে কৌতূহলী? বিশেষ করে হাওড়া থেকে সল্টলেক সেক্টর ৫ অবধি কবে এই মেট্রো চলবে তা জানতে ইচ্ছুক? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। এই নতুন রুটটি কবে শুরু হবে তা নিয়ে বড় তথ্য দিয়েছেন কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল)-এর নতুন ম্যানেজিং ডিরেক্টর অনুজ মিত্তল। আর তিনি যা বলেছেন তা শুনে সকলেই চমকে গিয়েছেন। এই বছর কি চলবে ট্রেন? নাকি পরের বছর? সেই নিয়ে বড় দাবি করেছেন অনুজ মিত্তল।

কবে ছুটবে হাওড়া থেকে সল্টলেক সেক্টর ৫ অবধি মেট্রো?

হাওড়া থেকে সল্টলেক সেক্টর-ফাইভ পর্যন্ত রাস্তার দূরত্ব ১৬.৬ কিলোমিটার মতো। এই লাইনে যাতে দ্রুত সম্ভব মেট্রো চালানো যায় তার জন্য কাজ করছে মেট্রো কর্তৃপক্ষ। মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড-এর নতুন ম্যানেজিং ডিরেক্টর অনুজ মিত্তল জানিয়েছেন, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছরের মার্চ মাসের মধ্যে ছুটতে পারে ট্রেন। বউবাজারের জন্য এতদিন এই রুটে মেট্রো চলতে দেরি হচ্ছে। লাগাতার ধস নামার জেরে এই রুটে মেট্রো চলতে পারছিল না। কিন্তু ইঞ্জিনিয়ার থেকে শুরু করে শ্রমিকরা বলছেন, এই সমস্যা অনেকটাই মিটেছে। ফলে এই অংশে মেট্রো চলতে আর বাধা নেই।

এখন সল্টলেক সেক্টর-ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত ৯.৪ কিমি অংশে মেট্রো চলবে। অন্যদিকে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ৪.৮ কিলোমিটার অবধি মেট্রো ছুটছে। তবে এবার হাওড়া থেকে সল্টলেক সেক্টর-ফাইভ পর্যন্ত ছুটবে মেট্রো। এই বিষয়ে অনুজ মিত্তল জানিয়েছেন, বউবাজার এলাকায় শেষ ক্রস প্যাসেজটি তৈরির কাজ শেষ হয়েছে। ফলে আর মেট্রো চলাচলে কোনও বাধা নেই।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X