প্রায় ২৪ কিমি পাইলিংয়ের কাজ সম্পন্ন, বাংলা-সিকিম লাইনে বড় সফলতা হাসিল করল রেল

Published on:

Sivok–Rangpo line

শিলিগুড়িঃ যত সময় এগোচ্ছে ততই বাংলা থেকে সিকিম অবধি রেল পথ নির্মাণের কাজে ততই দ্রুত অগ্রগতি হচ্ছে। সেইদিন হয়ত বেশি দূরে নয় যখন একটা ট্রেনেই বাংলা থেকে সোজা সিকিমে চলে যাওয়া সম্ভব হবে। আর সকলের সেই স্বপ্ন সত্যিই করার জন্য দ্রুত কাজ করে চলেছেন ইঞ্জিনিয়ার থেকে শুরু করে শ্রমিকরা। বাংলার সেবক থেকে সিকিমের রংপো অবধি রেলপথ নির্মাণের কাজ যুদ্ধকালীন তৎপরতায় চলছে। এবার এই রেল প্রকল্পেই বিশাল বড় আপডেট প্রকাশ্যে এল, যা শুনলে আপনিও রীতিমতো খুশিতে লাফাতে শুরু করবেন।

সেবক-রংপো রেল প্রকল্পে বড় আপডেট

এখন আপনি নিশ্চয়ই ভাবছেন যে উত্তরবঙ্গের সেবক এবং সিকিমের রংপো অবধি রেল প্রকল্পে কি বড় আপডেট এসেছে? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই আর্টিকেলটির ওপর। মোট ৪৪.৯৬ কিলোমিটার দৈর্ঘ্য জুড়ে এই রেল প্রকল্পটি তৈরী হচ্ছে। এবার এই রেল প্রকল্পে বড় কাজ শেষ হয়েছে। ২৩.৯৫ কিমিতে শেষ হয়েছে পাইলিংয়ের কাজ। এই প্রকল্পটি ২৩,৯৫৩ মিটার পাইলিংয়ের কাজ সফলভাবে সম্পন্ন করেছে, যা রেললাইনের ভিত্তি স্থাপনের একটি মূল উপাদান। যদিও এখনও অবধি টানেল খননের কাজ কাজ চলছে। ৩৬ কিমি অবধি টানেল খননের কাজে সাফল্য মিলেছে। তবে এখনও বেশ খানিকটা কাজ বাকি রয়েছে বলে খবর। বেশ কয়েক কিলোমিটারে কাজ অগ্রসর হয়েছে, যা লাইনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এখনও অনেকটাই কাজ বাকি

শেষ পাওয়া খবর অনুযায়ী, টানেল লাইনিং বা আস্তরণের কাজ বর্তমানে ১৬ কিলোমিটারে অবধি হয়েছে যা কিনা কাঠামোগত স্থিতিশীলতা এবং সুরক্ষা নিশ্চিত করে। এদিকে রেল ট্র্যাকগুলিকে সমর্থন করে এমন পিয়ার নির্মাণের কাজ চলছে, ইতিমধ্যে ৮২৮ মিটার সম্পন্ন হয়েছে।

তৈরী হচ্ছে একাধিক সেতু

উত্তর-পূর্ব সীমান্ত রেল অনুসারে, পশ্চিমবঙ্গের সেবক এবং সিকিমের রংপো সংযোগকারী সেবক-রংপো প্রকল্পটি প্রায় ৪৪.৯৬ কিলোমিটার দীর্ঘ এবং ১৪ টি টানেল, ১৩ টি বড় সেতু, ৯ টি ছোট সেতু এবং ৫ টি স্টেশন দ্বারা চিহ্নিত হবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X