পরপর তিনদিন ছুটি, বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান থেকে অফিস! দেখে নিন ভ্যাকেশন লিস্ট

Published on:

holidays for janmashtami

কলকাতাঃ দেশজুড়ে উৎসবের মরশুম শুরু হতে চলেছে। আর মরশুমের প্রথম উৎসব হল ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি, যা জন্মাষ্টমী হিসেবে পালিত হয় দেশজুড়ে। বিশেষ করে উত্তর ভারতের সব রাজ্যে এটি একটি বিশাল উৎসব। সেই কারণে এই সময়ে স্কুল, কলেজ, সরকারি অফিস ও আদালত সহ বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানেও ছুটি থাকে। কোনও প্রতিষ্ঠানে একদিন ছুটি থাকে, কোথাও আবার একটানা দু’দিন ছুটি থাকে। আর এই বছর এই বিশেষ উৎসবটি এমন একটি দিনে পড়েছে, যার মাধ্যমে একটানা দু’দিন বা তিন দিন ছুটি থাকবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও অনেক কর্মস্থল।

জন্মাষ্টমী হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান উৎসব। ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন হিসেবে এই দিনটি উদযাপন করা হয় গোটা দেশে। উত্তর ভারতের কিছু রাজ্যে জন্মাষ্টমী ও নন্দোৎসব হিসেবে দু’দিন উৎসব হয়। তাই এই বিশেষ তিথি উপলক্ষে দেশের হিন্দু সম্প্রদায়ের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ করা যায়। হিন্দু শিক্ষার্থী ও কর্মীদের সুবিধার্থে ছুটি ঘোষণা করা হয়। তাহলে এই বছর এই বিশেষ দিনটির জন্য কবে কোন ছুটি থাকবে? চলুন, এই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

জন্মাষ্টমী হিসেবে একটানা তিন দিন ছুটি

এমনিতে আগামী ২৪ শে আগস্ট ও ২৫ শে আগস্ট- এই দুই দিন সাপ্তাহিক ছুটি থাকে বিভিন্ন স্কুল, কলেজ ও অফিসে। উইকেন্ড হিসেবে এই দুই দিন শনিবার ও রবিবার ছুটি থাকছে। এদিকে জন্মাষ্টমী তিথি পড়েছে আগামী ২৬ শে আগস্ট। এই দিনটি সোমবার। তবে এই বিশেষ উৎসব উপলক্ষ্যে এই দিনটি ছুটি থাকবে সব সরকারি ও বেসরকারি স্কুল, কলেজ, অফিস ও আদালত। এছাড়াও উত্তর ভারতের কিছু রাজ্যে আগামী ২৭ শে আগস্ট নন্দোৎসব উপলক্ষ্যে হান্ডি উৎসব হয়। তাই সেইসব রাজ্যে ওই দিনটিও ছুটি থাকবে। এককথায়, বেশিরভাগ ক্ষেত্রে একটানা তিনদিন ছুটি পাচ্ছেন পড়ুয়া ও কর্মীরা।

টানা ছুটি নিয়ে উদ্বিগ্ন অভিভাবকরা

কিছু শিক্ষার্থী ও অভিভাবকরা ছুটির ঘোষণা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তাদের মতে, বর্তমান একাডেমিক ক্যালেন্ডারের মধ্যে অতিরিক্ত ছুটি শিক্ষার্থীদের পড়াশোনায় প্রভাব ফেলতে পারে। এমনিতেই এই বছর অনেক দিন গ্রীষ্মের ছুটি ছিল। তাই এবার একটানা ছুটিতে পড়ুয়াদের পড়াশুনার ক্ষতি হতে পারে। বিশেষ করে যারা বোর্ড পরীক্ষা এবং বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছে, তারা এই ছুটির কারণে সময়সূচি থেকে পিছিয়ে পড়ার আশঙ্কা করছেন। তবে, সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ধর্মীয় উৎসবগুলোকে সম্মান জানানো এবং সমাজের সকল সম্প্রদায়ের অধিকার রক্ষার লক্ষ্যে এই ছুটি ঘোষণা করা হয়েছে।

WhatsApp Community Join Now

তবে এই ছুটি শুধু বাংলার বাইরেই নয়। পশ্চিমবঙ্গেও মিলবে। ২৪, ২৫ তারিখ শনি ও রবিবার অনেক শিক্ষাপ্রতিষ্ঠান ও সরকারি দফতরের এমনিতেই ছুটি থাকে। এরপর সোমবার ২৬ তারিখ জন্মাষ্টমী উপলক্ষে থাকবে ছুটি। তাই এই কটা দিন আপনি দিঘা, মন্দারমণি বা কাছেপিঠে কোথাও ঘুরে আসতেই পারেন।

সঙ্গে থাকুন ➥
X