আদানি পায় ৮০ কোটি ডলার! বিরাট সমস্যায় বাংলাদেশ সরকার, বন্ধ হতে পারে বিদ্যুৎ পরিষেবা

Published on:

muhammad yunus gautam adani

কলকাতাঃ মাসখানেক আগেই গণঅভ্যুত্থানের কারণে অশান্তি ছড়িয়েছিল গোটা বাংলাদেশে। কোটা বিরোধী আন্দোলন থেকে এই ঘটনার সূত্রপাত হয়। তারপর থেকেই ক্রমে ভয়ঙ্কর আকার নেয় এই আন্দোলন। হাসিনা সরকার এই আন্দোলনকে ধামাচাপা দেওয়ায় চেষ্টা করলেও শেষমেষ তা হয়না। মাঝে বাংলাদেশের তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ছেড়ে ভারতে এসে আশ্রয় নেন। এদিকে বাংলাদেশের মানুষজন একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠন করেন। ডঃ মহম্মদ ইউনূসের নেতৃত্বে এই সরকার গঠিত হয়। তারপর থেকে সে দেশে অশান্তি কিছুটা কমেছে। তবে যেটা বৃদ্ধি পেয়েছে, সেটা হল আদানি পাওয়ারের কাছে বাংলাদেশের বকেয়া।

বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যুৎ সরবরাহের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য চুক্তি রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য একটি চুক্তি হল আদানি পাওয়ারের সঙ্গে করা বিদ্যুৎ সরবরাহের চুক্তি। আদানি পাওয়ার একটি ভারতীয় বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান, যা ভারতের বিভিন্ন অঞ্চলে বিদ্যুৎ উৎপাদন করে এবং বিভিন্ন দেশে রপ্তানি করে।বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড আদানি পাওয়ার থেকে বিদ্যুৎ কিনে থাকে। তবে সাম্প্রতিক সময়ে, আদানি পাওয়ারের কাছে বাংলাদেশ সরকারের ৮০০ মিলিয়ন মার্কিন ডলার বকেয়া রয়েছে। আর এই বিষয়টি নিয়ে এখন প্রবল চাপে রয়েছে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকার।

আদানি পাওয়ার-এর কাছে বকেয়া নিয়ে বাংলাদেশ সরকারের মতামত

জানা গিয়েছে, আদানি পাওয়ার-কে এখনো প্রায় ৮০০ মিলিয়ন মার্কিন ডলার দেওয়া বাকি রয়েছে বাংলাদেশ সরকারের। আর এই কথাটি নিশ্চিত করেছেন খোদ বাংলাদেশ ব্যাঙ্কের নবনিযুক্ত গভর্নর এহসান এইচ মানসুর। তিনি সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, “আমরা যদি টাকা না দিই, তাহলে তারা আমাদের বিদ্যুৎ সংযোগ দেওয়া বন্ধ করে দেবে।” তিনি আরও জানান যে, এখন ব্যাপক আর্থিক সংকটে রয়েছে বাংলাদেশ। এয়ারলাইন সহ বিভিন্ন সংস্থার কাছে বকেয়া রয়েছে। তাঁর কথায়, “বার্তা খুব স্পষ্ট যে আমাদের টাকার দরকার। আমরা সব বকেয়া মিটিয়ে দিতে চাই।” তবে কোন সংস্থার কাছে কত বকেয়া রয়েছে, তা স্পষ্টভাবে তিনি বলেন নি।

বকেয়া পরিশোধ না হলে বন্ধ হবে বাংলাদেশের বিদ্যুৎ সরবরাহ?

বাংলাদেশে যে বিদ্যুৎ সরবরাহ করে আদানি পাওয়ার, সেই বিদ্যুৎ তৈরি হয় ঝাড়খণ্ডের গোড্ডা জেলায় অবস্থিত আদানিদের বিদ্যুৎ উৎপাদনকারী প্ল্যান্টে। সেখান থেকে সহজেই এই পরিবহন হয়। হাসিনার আমল থেকেই এই বিদ্যুৎ সরবরাহ শুরু হয়। সেই সময়ে, হাসিনা সরকার আদানি পাওয়ারের সঙ্গে এই বিদ্যুৎ চুক্তি করেছিল। তবে আজ বকেয়া জমতে জমতে তা পাহাড় প্রমাণ হয়ে দাঁড়িয়েছে। এখন প্রশ্ন হচ্ছে যে এবার কি বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেবে আদানি পাওয়ার? না, তেমন কোনও পরিকল্পনা সংস্থার নেই বলেই জানা গেছে। তবে এই বিষয়ে এখনও আদানি পাওয়ার-এর কোনো অফিসিয়াল বিবৃতি সামনে আসেনি।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X