অন্ধকারে ব্লার হবে না ছবি, iPhone 16 এর ক্যামেরায় আসছে যুগান্তকারী পরিবর্তন

Published on:

iphone

কলকাতাঃ বিশ্ব বাজারে এখন প্রিমিয়াম সেগমেন্টের মোবাইলের চাহিদা বাড়ছে। সেই কারণে মোবাইল নির্মাতা কোম্পানিগুলি আজকাল প্রিমিয়াম মোবাইল লঞ্চের দিকে বেশি জোর দিচ্ছে। এখন বাজারে Google Pixel 9 এবং Samaung Galaxy Z Flip এবং Samsung Z Fold মোবাইল লঞ্চ হয়েছে। তা সত্ত্বেও সবার চোখ বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ডের দিকে। হ্যাঁ, আমরা Apple-র কথা বলছি। এই জনপ্রিয় টেক কোম্পানি শীঘ্রই iPhone 16 সিরিজ আনতে চলেছে। নতুন স্মার্টফোন সিরিজটি iOS 18 এর সাথে আসছে, যা কোম্পানি বলেছে সবচেয়ে বড় iOS আপডেট হবে।

লঞ্চের আগে, নতুন iPhone 16 সিরিজের ক্যামেরা ফিচার্স এবং ডিজাইনের সম্পর্কে তথ্য প্রকাশ করা হয়েছে। একাধিক সূত্রে দাবি করা হচ্ছে যে iPhone 16 সিরিজে কিছু নতুন ফিচার্স দেওয়া হবে। সেই সঙ্গে নতুন এই মোবাইলের পিছনের ডিজাইনে পরিবর্তন পরিবর্তন করা হবে। তবে এই মোবাইলের সামনের ডিজাইন iPhone 15-এর মতোই হতে চলেছে। আশা করা হচ্ছে যে Apple iPhone 16 Pro-এর স্ক্রিন সাইজ আরও বড় হবে। অনেকেই মনে করছেন যে আসন্ন এই মোবাইলে ৬.৩ ইঞ্চি স্ক্রিন দেওয়া হবে। এছাড়াও iPhone 16 Pro Max-এর স্ক্রীন ৬.৯-ইঞ্চি হবে বলে জানা গিয়েছে। তবে iPhone 16 এবং iPhone 16 Plus মডেলগুলিতে সেরকম কিছু পরিবর্তন হওয়ার আশা নেই।

iPhone 16 সিরিজের ক্যামেরা কেমন হবে?

iPhone 15 সিরিজে ক্যামেরার ক্ষেত্রে অনেক পরিবর্তন দেখা গিয়েছিল। তবে এবার আসন্ন iPhone 16-এর ক্যামেরায় সেভাবে কিছু আপগ্রেড নাও হতে পারে। মনে করা হচ্ছে, iPhone 16 এবং iPhone 16 Plus মোবাইলের প্রাইমারি ক্যামেরা হিসেবে একটি 48MP সেন্সর দেওয়া হবে যা iPhone 15-এ পাওয়া যায়। তবে এই সিরিজের মোবাইলে Apple JPEG-XL নামে একটি নতুন ফটো ফরম্যাট নিয়ে আসবে। এই ফরম্যাট HEIF, JPEG, HEIF Max, ProRaw এবং ProRAW Max-এর মতো ফরম্যাটের মতো হবে।

iPhone 16 সিরিজের অন্যান্য স্পেসিফিকেশন

ক্যামেরার হার্ডওয়ার এক হলেও নতুন iPhone 16-এর ক্যামেরার সফ্টওয়্যারে বেশ কিছু আপগ্রেড হতে পারে। যেমন iPhone 15 এর f/2.4 এর তুলনায় iPhone 16-এর আল্ট্রাওয়াইড সেন্সরটি f/2.2 এর দ্রুত অ্যাপারচার রেট পরিবর্তন করতে সক্ষম হবে। অর্থাৎ, এটি আরও বেশি আলো ক্যাপচার করতে সক্ষম হবে এবং কম-আলোয় ভালো ছবি আসবে। এছাড়াও iPhone 16-এর নন-প্রো মডেলগুলিতে একটি পোট্রেট ক্যামেরা দেওয়া হবে, যা শর্ত ভিডিও রেকর্ডিং রেকর্ডিংয়ের ক্ষেত্রে অনেক উন্নতমানের ফিচার্স অফার করবে গ্রাহকদের।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X