দারুণ উদ্যোগ, এবার আসানসোলের অন্তর্গত ৫টি স্টেশনে সস্তায় পাওয়া যাবে যেকোনও ওষুধ

Published on:

Indian Railways,Asansol,Asansol Junction railway station,Train Station,Eastern Railway zone,Pradhan Mantri Bhartiya Janaushadhi Pariyojana

আসানসোলঃ ট্রেনে ভ্রমণ করার সময় অসুস্থ হয়ে পড়লে চিন্তা করার দিন শেষ। কারণ এবার এমন এক পদক্ষেপ নেওয়া হয়েছে যার দরুণ উপকৃত হবেন রেলে ভ্রমণ করা প্রত্যেকটি যাত্রী। এমনিতে যত সময় এগোচ্ছে ততই রেলযাত্রীদের রেল ভ্রমণ সহজ থেকে সহজতর করে তুলেছে ভারতীয় রেল। এখন ট্রেনে ভ্রমণ করা আরও আরামদায়ক হয়ে উঠেছে। ভারতের এখন সিংহভাগ মানুষ বাস বা বিমান ছেড়ে ট্রেনে ভ্রমণ করতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। এদিকে রেলও যাতে যাত্রীদের ভ্রমণ করতে অসুবিধা না হয় তার ব্যবস্থা করে। এরকমই এবার এক নজিরবিহীন পদক্ষেপ নিয়ে সকলকে চমকে দিল রেল।

বড় চমক রেলের

আসলে এবার মোট ৫টি স্টেশনে একদম জলের দরে মিলবে ওষুধ। খোলা হচ্ছে প্রধানমন্ত্রী জনঔষধি কেন্দ্র। আর এখান থেকে রেল যাত্রীরা অনায়াসেই খুব কম টাকায় ওষুধ কিনতে পারবেন বৈকি। অনেক সময়েই দেখা যায় ট্রেনে বয়স্ক ব্যক্তিরা রয়েছেন কিংবা আচমকা কেউ অসুস্থ হয়ে পড়লেন। অনেক সময়েই এমন হয় যখন সঙ্গে ওষুধ থাকে না। ফলে মহা সমস্যায় পড়তে হয় সকলকে। তবে আর হয়রানির দিন শেষ, কারণ এবার আসানসোলের অন্তর্গত ৫ টি স্টেশনে ওষুধের দোকান খোলা হচ্ছে। যেখান থেকে আপনি সহজেই সস্তায় যেকোনও ওষুধ পেয়ে যাবেন। হ্যাঁ ঠিকই শুনেছেন।

এবার স্টেশনে মিলবে সস্তায় ওষুধ

আসলে ভারতীয় রেলের আসানসোল রেল বিভাগের পাঁচটি স্টেশনে প্রধানমন্ত্রী ভারতীয় জন-ঔষধি কেন্দ্রের স্টল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রেল বোর্ডের নির্দেশ পাওয়ার সঙ্গে সঙ্গেই আসানসোল রেল ডিভিশনের সিনিয়র ডিভিশনাল কমার্শিয়াল ম্যানেজার মার্শাল এস সিলভা জানান, এই কাজ করার জন্য বাণিজ্যিক বিভাগ একটি সমীক্ষা চালানো হয়েছে। সেইসঙ্গে রেল বিভাগের অধীনে পাঁচটি স্টেশন চিহ্নিত করা হয়েছে, যেখানে প্রধানমন্ত্রী জন ঔষধি কেন্দ্র খোলা হবে।

রেল সূত্রে খবর, প্রথম পর্যায়ে জাসিডিহ রেল স্টেশনের বাইরে এটা খোলা হবে। এর জন্য টেন্ডারও দেওয়া হয়েছে। দ্বিতীয় পর্যায়ে দুর্গাপুর, মধুপুর, অন্ডাল ও রানিগঞ্জে খোলার প্রক্রিয়া শুরু হবে। ইতিমধ্যেই পূর্ব রেলের মালদা স্টেশনে প্রধানমন্ত্রী জন ঔষধি কেন্দ্র খুলে দেওয়া হয়েছে। অন্যদিকে আসানসোল রেল ডিভিশনের পাঁচটি স্টেশনে কাজ চলছে। ভারতীয় রেল দেশের ৬১ টি স্টেশনে জনৌষধি কেন্দ্র খোলার সিদ্ধান্ত নিয়েছে। প্রধানমন্ত্রী ভারতীয় জনৌষধি কেন্দ্রের অধীনে বিভিন্ন পণ্যগুলির মধ্যে রয়েছে ১৯৬৩টি ওষুধ এবং২৯৩টি অস্ত্রোপচারের যন্ত্র যা সমস্ত প্রধান থেরাপিউটিক গ্রুপ যেমন কার্ডিওভাসকুলার, অ্যান্টি-ডায়াবেটিকস, অ্যান্টি-ইনফেকটিভস, অ্যান্টি-অ্যালার্জিক, গ্যাস্ট্রো-অন্ত্রের ওষুধ ইত্যাদি রয়েছে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অনেক আয়ুর্বেদিক পণ্যও প্রধানমন্ত্রী ভারতীয় জনৌষধি কেন্দ্রের পণ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X