রাজ্যের ভূমিকায় অসন্তুষ্ট, আরজি কর কাণ্ডের প্রতিবাদে ‘বঙ্গরত্ন’ ফেরালেন শিক্ষক

Published on:

RG Kar,RG Kar Case,Parimal Dey,Teacher,Bongo Ratna,West Bengal,Government Of West Bengal,Mamata Banerjee

আলিপুদুয়ারঃ আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় দিকে দিকে বিক্ষোভের আগুন জ্বলছে। এদিকে এই ঘটনার প্রতিবাদে এমন কোনও মানুষ নেই যে যারা কিনা পথে নেমে বিক্ষোভ দেখাননি। তবে এবার বঙ্গরত্ন প্রাপক বিশিষ্ট শিক্ষক পরিমল দে যা করলেন তা শুনে হয়তো অবাক হয়ে যাবেন আপনিও। আরজি করে ঘটনায় প্রশাসনের ভূমিকা নিয়ে যথেষ্ট ক্ষোভ প্রকাশ করেছেন এই বিশিষ্ট শিক্ষক, যে কারণে এবার তিনি তার বঙ্গরত্ন পুরস্কারটি ফেরানোর ইচ্ছা প্রকাশ করলেন। হ্যাঁ ঠিকই শুনেছেন।

আরজি করকাণ্ডে চলছে বিক্ষোভ

এমনিতে আরজ কর মেডিকেল কলেজ হাসপাতালে মহিলা চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় বাংলা তথা সমগ্র দেশ জুড়ে বিক্ষোভের আগুন জ্বলছে। এদিকে বাংলার অভয়ার ন্যায় বিচারের দাবিতে রাস্তায় নেমে প্রতিবাদ দেখাচ্ছেন সাধারণ মানুষ। দোষীদের চরম থেকে চরম শাস্তির দাবিতে রাস্তায় প্রতিবাদে সামিল হয়েছেন সাধারণ মানুষ থেকে শুরু করে চিকিৎসক, ইঞ্জিনিয়ার বিজ্ঞানী, স্কুল, কলেজের পড়ুয়াড়াও। তবে এবার বাংলার বিশিষ্ট শিক্ষক পরিমল দে যা করেছেন তা দেখে ও শুনে চমকে গিয়েছেন সকলে।

বঙ্গরত্ন ফেরালেন শিক্ষক!

আরজি করে ঘটনায় প্রশাসনের ভূমিকা নিয়ে সকলেই কমবেশি ক্ষুব্ধ হয়ে রয়েছেন। তবে এবার পরিমল দে বড় কান্ড ঘটিয়েছেন। আলিপুদুয়ারের প্রখ্যাত শিক্ষাবিদ পরিমল দে ২০১৬ সালে বঙ্গ সরকারের দেওয়া মর্যাদাপূর্ণ বঙ্গরত্ন পুরস্কার ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। ৭৬ বছর বয়সী পরিমল দে বলেন, আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে জুনিয়র ডাক্তারকে ধর্ষণ ও খুনের ঘটনার প্রতিবাদে তাঁর এই সিদ্ধান্ত। তিনি জানান, ‘আরজি করের ঘটনার পর দেশব্যাপী যে আন্দোলন চলছে, এটা তার প্রতি আমার বিবেকের আহ্বান এবং আমার পথ।’

কী বলছেন বিশিষ্ট শিক্ষক?

২০১৬ সালে শিলিগুড়ির উত্তরবঙ্গ উৎসবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত থেকে পুরস্কার গ্রহণ করেছিলেন পরিমল দে। সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিত্বদের এই পুরস্কার দেয় বাংলা সরকার। একটি ফলক ছাড়াও সেইসময় তিনি এক লক্ষ টাকা নগদ পুরস্কার পান। তবে দুটোই ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন শিক্ষক। আরজি করের অধ্যক্ষকে যেভাবে ক্যালকাটা ন্যাশনাল মেডিক্যাল কলেজে দ্রুত পুনর্বহাল করা হয়েছে, তার সমালোচনা করে দে বলেন, “যেভাবে গোটা ঘটনাটি তিনি সামলালেন, তাতে আমি সমর্থন করি না।”

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X