ভারত বিরোধী স্লোগান, তবুও চাই ভারতের ভিসা! বাংলাদেশ থেকে ভাইরাল ভিডিও

Published on:

protest for indian visa in bangladesh

ঢাকাঃ মাসখানেক আগেই গণঅভ্যুত্থানের সাক্ষী থেকেছে বাংলাদেশ। প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ছেড়ে পালানোর পরেই সেই দেশে ডঃ মহম্মদ ইউনূসের নেতৃত্বে তৈরি হয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। তবে এর মাঝেই বাংলাদেশে ভারত বিরোধী স্লোগান শোনা গিয়েছে। বিশেষ করে ভয়ঙ্কর বন্যায় যখন ডুবেছে বাংলাদেশের একাধিক জেলা, তখন অনেক বাংলাদেশী দাবি করছেন যে ভারত ইচ্ছে করে জলাধারের গেট খুলে দিয়ে বাংলাদেশে বন্যা তৈরি করেছে। এছাড়াও আরো অনেক ভারত বিরোধী স্লোগান শোনা গেছে বিগত কিছু দিনে।

তবে এই পরিস্থিতির মাঝেই আবার ভারতের ভিসা পাওয়ার জন্য উতলা হজে উঠছেন বেশ কিছু বাংলাদেশী নাগরিক। ভিসার দাবিতে শুরু হয়েছে বিক্ষোভও। বাংলাদেশের রাজধানী ঢাকার যমুনা ফিউচার পার্কে গতকাল এক বিশাল বিক্ষোভ চোখে পড়ে। শতাধিক মানুষ সেখানে বিক্ষোভ দেখাতে শুরু করেন। বিক্ষোভকারীরা মূলত ভারতের ভিসা পাওয়ার দাবি জানিয়ে বিক্ষোভ করতে থাকেন। আর তাতেই উত্তাল হয় পরিস্থিতি। এই বিক্ষোভের কিছু ভিডিও ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে।

ভারতের ভিসা পেতে হয়রানির

এদিন ভিসার দাবিতে বিক্ষোভকারীরা অভিযোগ করেন যে, সম্প্রতি ভারতে যাওয়ার জন্য ভিসা পাওয়ার ক্ষেত্রে নানা ধরনের সমস্যা হচ্ছে। এছাড়াও ভিসা পেতে অনেক দেরি হচ্ছে বলেও অভিযোগ করেন তাঁরা। এর প্রভাবে তাঁদের শিক্ষাগত, চিকিৎসাগত এবং ব্যবসায়িক কাজকর্মে সমস্যা হচ্ছে বলেও অভিযোগ করেন বিক্ষোভকারীরা। অনেকেই অভিযোগ করেন যে, ভিসা আবেদন জমা দেওয়ার পর অনেকদিন পেরিয়ে গেলেও ভিসা মিলছে না। শিক্ষার্থীদের একটি বড় অংশও এ বিক্ষোভে অংশগ্রহণ করেন।

WhatsApp Community Join Now

ভারতে যাতায়াত সহজের দাবি

যমুনা ফিউচার পার্কের সামনে বিক্ষোভকারীরা প্ল্যাকার্ড হাতে নিয়ে স্লোগান দেন এবং অবিলম্বে ভিসা দেওয়া চালু করার দাবি জানান। তাঁদের মতে, ভারতে বাংলাদেশীদের যাতায়াত আরো সহজতর করা উচিত। বিশেষ করে যারা নিয়মিত ভারতে যান, তাঁদের জন্য কিছু নিয়মে ছাড়ের দাবিও জানান বিক্ষোভকারীরা। এদিন তাঁরা ভারতীয় হাই কমিশনের কাছেও একটি স্মারকলিপি পেশ করেন। এই স্মারকলিপিতে তাঁরা ভিসা সংক্রান্ত সমস্যাগুলির দ্রুত সমাধানের দাবি জানান। তাদের মতে, দুটি দেশের মধ্যে সুসম্পর্ক বজায় রাখার জন্য ভিসা প্রদানের প্রক্রিয়া আরও সহজ ও দ্রুত হওয়া উচিত।

সঙ্গে থাকুন ➥
X