ক্রিকেটের সবথেকে উঁচু পদে জয় শাহ, ICC-র চেয়ারম্যান হলেন BCCI সচিব

Updated on:

jay shah icc chairman

কলকাতাঃ বিশ্ব ক্রিকেটের মঞ্চে ভারতের স্থান দিন দিন উন্নীত হচ্ছে। এখন যেমন ভারতীয় ক্রিকেট দল দাপিয়ে বেড়াচ্ছে ক্রিকেটের সব ফরম্যাটে, তেমনই ভারতীয় কেইকেট বোর্ডের আধিপত্যও বৃদ্ধি পেয়েছে ICC-র কাছে। আর এবার সেই আধিপত্য আরো বাড়তে চলেছে। কারণ এবার BCCI-এর সচিব জয় শাহ ICC-র চেয়ারম্যান হতে চলেছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পুত্র সম্প্রতি ক্রিকেট ইতিহাসে সবচেয়ে কনিষ্ঠতম ICC চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হয়েছেন। তাঁর বয়স মাত্র ৩৫ বছর। আর এই বয়সে আজ পর্যন্ত কেউই এই পদে শপথ নেননি। তাই এটা নিশ্চিত যে এবার ইতিহাস লিখতে চলেছেন জয় শাহ।

২০১৩ সালে, জয় শাহ গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক হিসেবে তার ক্রিকেট প্রশাসনের কেরিয়ার শুরু করেন। এখান থেকে তিনি BCCI-এ তাঁর গুরুত্বপূর্ন ভূমিকা পালন করতে শুরু করেন। ২০১৫ সালে তিনি BCCI-এর অর্থ ও বিপণন কমিটির সদস্য হন। এরপর ২০১৯ সালে, জয় শাহ BCCI সচিব হিসেবে নিযুক্ত হন। তাঁর নেতৃত্বে BCCI ক্রিকেটের বিভিন্ন ক্ষেত্রে উন্নতি করে। বর্তমানে বিশ্ব ক্রিকেটে ভারতীয় ক্রিকেট বোর্ডের উন্নত স্থানের নেপথ্যে অনেকটাই অবদান রয়েছে জয় শাহ’র।

ICC চেয়ারম্যান হিসেবে কবে শপথ নেবেন জয় শাহ?

কয়েকদিন আগেই ICC-র বর্তমান চেয়ারম্যান গ্রেগ বার্কলে ঘোষণা করেন যে তিনি আর এই পদে থাকতে চান না। যেহেতু তাঁর মেয়াদ শেষের মুখে, তাই তিনি এর আগেই জানিয়ে দেন যে আর তিনি চেয়ারম্যান পদে জন্য মনোনয়ন জমা দেবেন না। এরপর থেকেই জয় শাহ’র নাম আগামীর ICC চেয়ারম্যান হিসেবে ভাসতে শুরু করে। শেষমেষ বিনা প্রতিদ্বন্দ্বিতায় এই পদে আসীন হচ্ছেন তিনি। কারণ, এই পদের জন্য আরো কেউই মনোনয়ন জমা দেননি। সেই কারণে এবার বিশ্বের সবথেকে কমবয়সী ICC চেয়ারম্যান হচ্ছেন জয় শাহ। আগামী ডিসেম্বরে তিনি এই পদে শপথ নিতে চলেছেন বলে খবর।

ICC চেয়ারম্যান হিসেবে জয় শাহের ভবিষ্যৎ পরিকল্পনা

ICC চেয়ারম্যান হিসেবে জয় শাহের সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে। তার মধ্যে অন্যতম হলো বিশ্বব্যাপী ক্রিকেটের জনপ্রিয়তা আরও বাড়ানো। বিশেষ করে নতুন ও অনুন্নত দেশে ক্রিকেটকে ছড়িয়ে দেওয়া এখন লক্ষ্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের। এছাড়াও, টি-টোয়েন্টি লিগের উত্থান এবং টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে তাকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হবে। তবে জয় শাহ জানিয়েছেন যে ক্রিকেটকে আরো বেশি জনপ্রিয় করে তোলার চেষ্টা করবেন তিনি। ইতিমধ্যে, ২০২৮-এর অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তি ঘটেছে। তাঁর লক্ষ্য, ক্রিকেটকে সর্বস্তরের খেলার সঙ্গে জুড়ে দেওয়া।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X