গ্রিসের পদক্ষেপে কাঙালির দোরগোড়ায় তুরস্ক, খাঁ খাঁ করছে ইস্তানবুল! মুখ ফেরাল পর্যটকরা

Published on:

turkiye president

নয়া দিল্লিঃ তুরস্ক ভূমধ্যসাগরীয় অঞ্চলের এমন একটি দেশ, যা ইতিহাস, সাংস্কৃতিক বৈচিত্র্য এবং প্রাকৃতিক সৌন্দর্যের এক বিরাট মেলবন্ধন তৈরি করে। সেই কারণে বিশ্বজুড়ে পর্যটকদের কাছে তুরস্ক একটি জনপ্রিয় গন্তব্য। ইস্তানবুলের আয়া সোফিয়া এবং টপকাপি প্রাসাদ, কেপাডোকিয়ার বিস্ময়কর ভূ-প্রকৃতি এবং এজিয়ান ও ভূমধ্যসাগরের তটরেখা, তুরস্কের প্রধান আকর্ষণগুলির মধ্যে অন্যতম। তবে সাম্প্রতিক সময়ে ভিসা এবং নিরাপত্তা সমস্যার কারণে তুরস্কের পর্যটন কিছুটা ফিকে হয়ে পড়েছে।

আবার গ্রীসের ভিসা নীতির কারণে পর্যটক কমছে তুরস্কে। সেই কারণে এবার এই দেশটির বৈদেশিক মুদ্রার পরিমাণ কমছে। এর ফলে প্রভাবিত হচ্ছে দেশের অর্থনীতি। গ্রীসের নতুন ভিসা এক্সপ্রেস স্কিম চালু হওয়ার পর থেকে তুরস্কের পর্যটন শিল্পকে বেশ কিছু চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে। বিশেষ করে, এই স্কিমের কারণে পর্যটকদের মধ্যে গ্রীসের প্রতি আকর্ষণ বেড়েছে। এটি তুরস্কের পর্যটন শিল্পের উপর বিরূপ প্রভাব ফেলছে।

গ্রীসের ভিসা এক্সপ্রেস স্কিম কী?

গ্রীস সরকার পর্যটন শিল্পকে আরও বেশি আকর্ষণীয় করার লক্ষ্যে ভিসা এক্সপ্রেস স্কিম চালু করেছে। এই স্কিমের মাধ্যমে পর্যটকরা দ্রুত এবং সহজে গ্রীসে প্রবেশের ভিসা পেতে পারেন। অনলাইন আবেদন প্রক্রিয়া, কম সময়ে ভিসা প্রসেসিং, এবং কম খরচের সুবিধার কারণে এই স্কিমটি বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। বিশেষত, যেসব পর্যটকরা আগে তুরস্ক ভ্রমণ করতেন, তাঁদের মধ্যে অনেকেই এখন গ্রীসের দিকে ঝুঁকছেন। একইসঙ্গে তুরস্কের দেশীয় পর্যটকরাও এখন বেশিরভাগ গ্রীসে ছুটি কাটাতে যাচ্ছেন।

গ্রীসের ভিসা নীতির ফলে ধুঁকছে তুরস্কের পর্যটন শিল্প

গত শতক থেকেই তুরস্কের পর্যটন শিল্প ইউরোপীয় পর্যটকদের একটি গুরুত্বপূর্ণ গন্তব্যস্থল ছিল। তবে, গ্রীসের ভিসা এক্সপ্রেস স্কিমের প্রভাবে এখন বেশ ফিকে হয়ে যাচ্ছে তুরস্কের পর্যটন ব্যবস্থা। গ্রীসে যাওয়ার জন্য চটজলদি ভিসা পাওয়ার সুবিধা এবং গ্রীসের সংস্কৃতি ও প্রাকৃতিক সৌন্দর্যের প্রতি আকর্ষণ, তুরস্কের পর্যটনকে ব্যাপকভাবে প্রভাবিত করছে। এই কারণে, তুরস্কের পর্যটন শিল্পে পর্যটকের সংখ্যা কমে যাচ্ছে। যার ফলে দেশের বৈদেশিক মুদ্রা রোজগারের পরিমাণও কমে যাচ্ছে দিন দিন।

WhatsApp Community Join Now

কিভাবে পর্যটন শিল্পকে পুনরুজ্জীবিত করতে পারে তুরস্ক?

ফের দেশ বিদেশের পর্যটকদের টানতে হলে তুরস্ককে পর্যটন খাতে বেশ কিছু পদক্ষেপ নেওয়া দরকার। প্রথমত, তুরস্কে ভ্রমণ করার জন্য ভিসা প্রক্রিয়াকে সহজতর করতে হবে। এছাড়াও দেশের অনলাইন ভিসা আবেদন সিস্টেম উন্নত করতে হবে। পাশাপাশি, তুরস্ককে তাদের পর্যটন গন্তব্যগুলির বৈচিত্র্য এবং বিশেষত্ব প্রচার করতে হবে। এছাড়াও পর্যটন খাতে বিনিয়োগ বাড়াতে হবে। তুরস্ক যদি এইসব পদক্ষেপ নেয়, তাহলে আবার ইউরোপের এই দেশ পর্যটনের ক্ষেত্রে পুরানো গরিমা ফিরে পেতে পারে।

সঙ্গে থাকুন ➥
X